×

জাতীয়

জাফরুল্লাহর বিরুদ্ধে জিডি, তদন্তে ডিবি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ অক্টোবর ২০১৮, ০৫:৪১ পিএম

সম্প্রতি একটি বেসরকারি টেলিভিশনের টক শো’তে সেনাপ্রধান সম্পর্কে ডা. জাফরুল্লাহ চৌধুরীর মন্তব্যকে ‘অসত্য, উদ্দেশ্যপ্রণোদিত ও রাষ্ট্রদ্রোহিতার শামিল’ আখ্যায়িত করে থানায় সাধারণ ডায়েরি করেছেন সেনাবাহিনীর একজন কর্মকর্তা।

আজ সোমবার বিষয়টি নিশ্চিত করেছেন রাজধানীর ক্যান্টনমেন্ট থানার পরিদর্শক (তদন্ত) কবির হোসেন হাওলাদার। এদিকে ওই জিডির তদন্ত করতে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশকে (দক্ষিণ) দায়িত্ব দেওয়া হয়েছে।

সেনা সদরে দায়িত্বরত মেজর এম রকিবুল আলম গত শুক্রবার থানায় এসে গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ডা. জাফরুল্লাহর বিরুদ্ধে জিডি করেন। যার নম্বর ৪৯৮।

এর আগে, গত ৯ অক্টোবর রাতে সময় টিভির সম্পাদকীয় অনুষ্ঠানে অংশ নেন জাফরুল্লাহ। ২০০৪ সালের ২১ আগস্ট হামলায় ব্যবহৃত আর্জেস গ্রেনেডের উৎসের বিষয়ে বলতে গিয়ে তিনি দাবি করেন, আজিজ আহমেদ চট্টগ্রামের জিওসি থাকাকালে বেশ কিছু অস্ত্র হারিয়ে গিয়েছিল। এরপর তিনি কোর্ট মার্শালের মুখোমুখি হয়েছেন।

এই বক্তব্য নজরে আসে সেনা সদরদপ্তরের। আর সেখান থেকে জানানো হয়, আজিজ আহমেদ কখনও চট্টগ্রামের জিওসি ছিলেন না। আর তিনি তার চাকরি জীবনে কখনও কোর্ট মার্শালের মুখোমুখি হননি।

এরপর জাফরুল্লাহ সংবাদ সম্মেলন করে তার বক্তব্যের জন্য দুঃখ প্রকাশ করেন। তবে তিনি এমনও দাবি করেন, আজিজ আহমেদ কোর্ট মার্শালের মুখোমুখি না হলেও তার বিরুদ্ধে কোর্ট অব ইনকোয়ারি হয়েছিল।

এদিকে জাফরুল্লাহর বিরুদ্ধে করে জিডিতে অভিযোগ করা হয়েছে, ‘২১ অগাস্ট গ্রেনেড হামলা সংক্রান্ত গুরুত্বপূর্ণ মামলার রায়ের পূর্ব রাতে হঠাৎ করে অপ্রাসঙ্গিকভাবে সেনাপ্রধান সম্পর্কে প্রদত্ত বক্তব্যটি উদ্দেশ্যপ্রণোদিত, বিদ্বেষপ্রসূত ওষড়যন্ত্রমূলক, যা সেনাবাহিনীর মধ্যে অসন্তোষ সৃষ্টি তথা রাষ্ট্রদ্রোহিতার শামিল।’

এতে আরো বলা হয়েছে, ডা. জাফরুল্লার চৌধুরীর মত একজন উচ্চ শিক্ষিত ব্যক্তি কেন, কী উদ্দেশ্যে এবং কাদের প্ররোচনায় এ ধরনের উদ্দেশ্যমূলক, বানোয়াট ও অসত্য বক্তব্য টকশোতে বলেছেন, তা তদন্তের দাবি রাখে।

অন্যদিকে জিডির তদন্ত প্রসঙ্গে ঢাকা মহানগর পুলিশের (মুখপাত্র) উপ কমিশনার মো. মাসুদুর রহমান জানান, আদালত ও মন্ত্রণালয়ের অনুমোদন নিয়ে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশকে (দক্ষিণ) বিষয়টির দায়িত্ব দেওয়া হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App