×

আন্তর্জাতিক

জোড়া আত্মঘাতী হামলায় সোমালিয়ায় নিহত ১৬

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ অক্টোবর ২০১৮, ০৬:৩৬ পিএম

জোড়া আত্মঘাতী হামলায় সোমালিয়ায় নিহত ১৬

সোমালিয়ার বাইদোয়া শহরের একটি রেস্তোরাঁ ও হোটেলে পর পর আত্মঘাতী বোমা হামলায় অন্তত ১৬ জন প্রাণ হারিয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন কমপক্ষে ৫০ জন।

গতকাল শনিবার (১৩ অক্টোবর) দেশটির পুলিশ কর্মকর্তা মাহাদ মোহামেদ সংবাদমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন। তিনি বলেন, শুক্রবার (১২ অক্টোবর) এক ব্যক্তি বিস্ফোরক দ্রব্য গায়ে জড়িয়ে বেদের রেস্তোরাঁর প্রবেশ করেন। এরপর তিনি বিস্ফোরণ ঘটান। এসময় হতাহতের ঘটনা ঘটে। এরপরেই বিলান হোটেলে আরও একটি বিস্ফোরণ হয়। এসময় ছয়জন নিহত হন।

বেদের রেস্তোরাঁ ও বিলান হোটেল দেশটিতে বেশ জনপ্রিয়।

এদিকে বিদ্রোহী গোষ্ঠী আল শাবাব এ হামলার ঘটনায় দায় স্বীকার করেছে।

বলা হচ্ছে, হামলা চালানো একটি হোটেলের মালিক দেশটির সাবেক মন্ত্রী মোহামেদ আদেন ফারগেতি। নভেম্বরের আসন্ন নির্বাচনে প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন। এদিকে সোমালিয়ার রাজধানী মোগাদিসুতে এক আত্মঘাতী হামলায় ৫শ’ জন নিহতের বর্ষপূর্তির কিছুদিন আগে এ হামলার ঘটনা ঘটলো।

বিদ্রোহী গোষ্ঠী আল শাবাবের দখলে রয়েছে সোমালিয়ার দক্ষিণ ও মধ্যাঞ্চলের বেশ কিছু জায়গা। ২০০৯ থেকে ২০১২ সালে বাইদোয়াও নিয়ন্ত্রণ করতো তারা।

আল শাবাব ত্যাগ করে সরকারের কাছে আত্মসর্মপণ করা নেতা মুখতার রোবোর প্রেসিডেন্ট পদে নির্বাচন করার খবর চাউড় হওয়ার পর থেকে বাইদোয়াতে অস্থিতিশীল পরিস্থিতি বিরাজ করছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App