২০ জেলায় উন্নয়ন কাজের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

আগের সংবাদ

ইবিতে ভর্তি আবেদনের সময় বৃদ্ধি

পরের সংবাদ

ম্যাচ ফিক্সিংয়ের দায়ে কোচ-রেফারি গ্রেপ্তার

প্রকাশিত হয়েছে: অক্টোবর ১১, ২০১৮ , ৫:৩১ অপরাহ্ণ | আপডেট: অক্টোবর ১১, ২০১৮, ৫:৩১ অপরাহ্ণ

ম্যাচ ফিক্সিংয়ের অভিযোগে গ্রেপ্তার হয়েছেন চ্যাম্পিয়ন্স লিগের দল ক্লাব ব্রাগের কোচ ইভান লেকোকে। গতকাল বুধবারের এমন ঘটনায় হইচই পড়ে গেছে বেলজিয়াম ফুটবল অঙ্গনে। ইভানের গ্রেপ্তারের খবরে উদ্বিগ্ন এডেন হ্যাজার্ড, রোমেলু লুকাকুরা।

জানা যায়, শুধু বেলজিয়াম নয়, ম্যাচ গড়াপেটা এবং আর্থিক লেনদেনের অভিযোগ উঠছে ফ্রান্স, লুক্সেমবার্গ, সাইপ্রাস, মন্টিনেগ্রো, সার্বিয়া এবং ম্যাসিডোনিয়ার ফুটবলার বিরুদ্ধে। এসব দেশের ৫৭টি জায়গায় ‍পুলিশ তল্লাশি চালায়।

সর্বশেষ রাশিয়া বিশ্বকাপে তৃতীয় হওয়া বেলজিয়ামের ৪৪টি স্থানে পুলিশ তল্লাশি চালায়। বেলজিয়ামের সর্বোচ্চ জুপিলার প্রো লিগে যে ১৬টি ক্লাব খেলে, তার মধ্যে ক্লাব ব্রাগ, অ্যান্ডারলেখট, গেঙ্ক‌সহ ১০টি ক্লাবে পুলিশ হানা দেয়।

ইভান লেকো ছাড়াও দুজন ফিফা রেফারিকে গ্রেপ্তার করেছে পুলিশ। তারা হলেন সেবাস্তিয়ান ডেলফারিয়ের ও বার্ট ভার্টেনটেন। শুধু তাই নয়, দু‌জন এজেন্টকেও জিজ্ঞাসাবাদের জন্য গ্রেপ্তার করেছে পুলিশ।

ক্লাব ব্রাগের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, ‘‌আমরা তদন্তের কাজে সব রকম সহযোগিতা করছি। ইভান লেকো এই মুহূর্তে ক্লাবে নেই। তদন্তের স্বার্থে ওনাকে জিজ্ঞাসাবাদ করা হবে।’

ক্লাবটির চেয়ারম্যান বার্ট ভারহেঘে বলেন, ‘‌আমরা ইতিবাচক দৃষ্টিভঙ্গি নিয়েই তদন্তে সাহায্য করছি। তদন্তকারী অফিসাররা বিভিন্ন ফুটবলারের চুক্তির কাগজপত্র এবং অন্য কিছু কাগজপত্র দেখতে চেয়েছিলেন। আমরা সেগুলো দিয়েছি। এগুলো খতিয়ে দেখলেই বোঝা যাবে, আমরা কতটা স্বচ্ছভাবে কাজ করি।

এই অভিযানে বেলজিয়ামের ১৮৪ এবং অন্যদের ৩৬ জন পুলিশ অংশ নেন। বেলজিয়ামের আইনমন্ত্রী কোয়েন গিনস বলেন, ‘‌প্রায় এক বছর ধরে নানা ঘটনার ওপর নজর রাখা হয়েছিল। তারপর এই পদক্ষেপ করা হয়েছে। ম্যাচ গড়াপেটা রুখতে যা যা করার, আমরা করব।’