বারবার ছোবল দিয়েছে ঘাতক

আগের সংবাদ

তারেকের মৃত্যুদণ্ড হওয়া উচিত ছিল

পরের সংবাদ

ফেসবুক স্ট্যাটাসে জয়

তারেককে ফেরাতে ব্রিটেনকে অনুরোধ করা উচিত

প্রকাশিত হয়েছে: অক্টোবর ১১, ২০১৮ , ১২:২২ অপরাহ্ণ | আপডেট: অক্টোবর ১১, ২০১৮, ১২:২২ অপরাহ্ণ

বহিঃসমর্পণ চুক্তি না থাকলেও জাতিসংঘ সনদের শর্ত মেনে সাজাপ্রাপ্তদের যুক্তরাজ্য (ব্রিটেন) ফেরত দিতে পারে বলে মনে করেন প্রধানমন্ত্রীর তথ্য প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। সে ক্ষেত্রে একুশে আগস্ট গ্রেনেড হামলার ঘটনায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত বিএনপি নেতা তারেক রহমানকে ফেরত দিতে যুক্তরাজ্যকে এখনই অনুরোধ করা উচিত বলে মন্তব্য করেছেন তিনি।
বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক এক দশক ধরে যুক্তরাজ্যে সপরিবারে থাকছেন। চৌদ্দ বছর আগের ওই হামলার ঘটনায় বুধবার রায় ঘোষণার পর নিজের ফেসবুক পাতায় এক স্ট্যাটাসে জয় বলেন, আমাদের সরকারের উচিত এখনই তারেক রহমানের নামে আবার নতুন করে ইন্টারপোলের রেড নোটিস জারি করা; এবার খুন ও সন্ত্রাসবাদের জন্য। তাকে ফেরত দিতে যুক্তরাজ্যকে অনুরোধ করাও উচিত আমাদের।
যুক্তরাজ্যের সঙ্গে আমাদের কোনো বহিঃসমর্পণ চুক্তি নেই। কিন্তু জাতিসংঘ সনদ অনুযায়ী অন্য কোনো সদস্য দেশের অনুরোধে শাস্তিপ্রাপ্ত আসামিদের সমর্পণ করতে পারে। যুক্তরাজ্য সম্প্রতি চারজন সন্দেহভাজন আইএস সদস্যকে মৃত্যুদণ্ড হতে পারে জেনেও যুক্তরাষ্ট্রের হাতে তুলে দিয়েছে।

গ্রেনেড হামলার ঘটনায় বিএনপি-জামায়াত জোট সরকারের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর, সাবেক উপমন্ত্রী আবদুস সালাম পিন্টুসহ ১৯ জনকে মৃত্যুদণ্ড দেয়া হয়েছে।

খালেদা জিয়ার বড় ছেলে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ছাড়াও খালেদা জিয়ার রাজনৈতিক সচিব হারিছ চৌধুরীসহ ১৯ জনকে দেয়া হয়েছে যাবজ্জীবন কারাদণ্ড। রায়ের প্রতিক্রিয়ায় জয় তার স্ট্যাটাসে বলেছেন, আজ ১৪ বছর পরে, আমার মা ও আইভি রহমানসহ আমার আরো অনেক কাছের মানুষদের হত্যার উদ্দেশ্যে চালানো ২১ আগস্টের গ্রেনেড হামলার বিচার পেতে যাচ্ছি আমরা।