বাংলাদেশে ব্যবহৃত পানির ৯২ শতাংশই দূষিত

আগের সংবাদ

ইউনিসকে কোচ হওয়ার প্রস্তাব জাপানের

পরের সংবাদ

এবার হালদা’র ইতালি জয়

প্রকাশিত হয়েছে: অক্টোবর ১১, ২০১৮ , ৬:২৪ অপরাহ্ণ | আপডেট: অক্টোবর ১১, ২০১৮, ৬:২৪ অপরাহ্ণ

তৌকীর আহমেদ পরিচালিত ‘হালদা’ চলচ্চিত্রের মুকুটে যোগ হলো নতুন পালক। ইতালির একটি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে পুরস্কৃত হলো ছবিটি। গেল ৪ থেকে ১১ অক্টোবর ইতালিতে আয়োজন করা হয়েছে ২১তম রিলিজিয়ন টুডে ফিল্ম ফেস্টিভ্যাল। সেখানে চলচ্চিত্র বিভাগে প্রতিযোগিতা করে বাংলাদেশকে মর্যাদাপূর্ণ ‘গ্র্যান্ড পিক্স’ এনে দিলো ‘হালদা’।

ইতালির ট্রেন্টো শহরে উৎসবটি বসেছিলো। সেখানে অংশ নিতে আমন্ত্রিত ছিলেন ‘হালদা’র নির্মাতা তৌকীর আহমেদ। খবরটি তিনি ফেসবুকে ছবি পোস্ট করে জানিয়েছেন। এরপর থেকেই শুভেচ্ছায় ভাসছেন এই নির্মাতা।

পুরস্কার জয়ের অভিজ্ঞতা জানিয়ে তৌকীর আহমেদ বলেন, ‘অনেকগুলো ছবির সঙ্গে লড়াই করতে হয়েছে ‘হালদা’কে। সবার মন জয় করে নিয়ে স্বীকৃতি পেয়েছে আমাদের ছবিটি। সবাই ছবিটি দেখে বাংলাদেশের প্রাকৃতিক সৌন্দর্য, ঐতিহ্য ও মানুষ সম্পর্কে ইতিবাচক মত প্রকাশ করেছেন।’

এর আগে ‘হালদা’র মুকুটে যোগ হয়েছে আরও বেশ কিছু আন্তর্জাতিক স্বীকৃতি। গেল ৪ সেপ্টেম্বর বলকান দেশ কসোভোর ‘গডেস অন দ্য থর্ন’ ফিল্ম ফেস্টিভ্যালে সেরা সিনেমাটোগ্রাফি বিভাগে পুরস্কার জিতেছে ছবিটি।

গত ২২ থেকে ২৭ মে কলম্বোয় অনুষ্ঠিত অষ্টম সার্ক চলচ্চিত্র উৎসবে অংশ নেয় ‘হালদা’। উৎসবে ২৬টি চলচ্চিত্র অংশ নেয়। বিচারকদের রায়ে ‘হালদা’ ছবিটি সেরা চলচ্চিত্র, সেরা চিত্রগ্রাহক, সেরা সম্পাদক ও সেরা আবহসংগীতের পুরস্কার পায়। এছাড়া গত জানুয়ারি মাসে অনুষ্ঠিত ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘হালদা’ ছবির জন্য সেরা পরিচালকের পুরস্কার পান তৌকীর আহমেদ।

আর গেল ৪ থেকে ১০ সেপ্টেম্বর রাশিয়ায় অনুষ্ঠিত ১৪তম কাজান ইন্টারন্যাশনাল ফেস্টিভ্যাল অব মুসলিম সিনেমা উৎসবে মূল প্রতিযোগিতা বিভাগে অংশ নেয় ‘হালদা’। সেখানে পুরস্কার না জিতলেও ছবিটির ভূয়সী প্রশংসা করেন আয়োজকরা।

প্রসঙ্গত, ‘হালদা’ ছবিতে অভিনয় করেছেন জাহিদ হাসান, নুসরাত ইমরোজ তিশা, মোশাররফ করিম, ফজলুর রহমান বাবু, রুনা খান, শাহেদ আলী, দিলারা জামান, মোমেনা চৌধুরী, কাজী উজ্জ্বল প্রমুখ। এশিয়ার একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজনন কেন্দ্র হালদা নদী আর এর দুই পাড়ের জেলেদের জীবন নিয়ে এই চলচ্চিত্রের গল্প। ছবিটি মুক্তি পেয়েছিল গত বছর ১ ডিসেম্বর।