×

আন্তর্জাতিক

ইন্টারনেট ব্যবহারে বাংলাদেশ পঞ্চম

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ অক্টোবর ২০১৮, ০৫:৫৮ পিএম

ইন্টারনেট ব্যবহারে বাংলাদেশ পঞ্চম

বিশ্বে ইন্টারনেট ব্যবহারের হার ক্রমেই বাড়ছে। এক্ষেত্রে উন্নত বিশ্বের সঙ্গে সমানতালে পাল্লা দিয়ে এগোচ্ছে বাংলাদেশ। এই এগিয়ে যাওয়াটার তথ্য মিলেছে সূচকেও। এশিয়ায় ইন্টারনেট ব্যবহারের ক্ষেত্রে শীর্ষ পঞ্চম দেশ হিসেবে জায়গা করে নিয়েছে বাংলাদেশ।

‘ইন্টারনেট ওয়ার্ল্ড স্ট্যাটস’ এর এক সমীক্ষা প্রতিবেদনে এ চিত্র উঠে এসেছে। তাদের তথ্য মতে, ২০১৭ সালের ডিসেম্বরের হিসাব  পর্যন্ত বাংলাদেশে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ৮ কোটি ছাড়িয়ে গেছে। অথচ ২০০০ সালে এ সংখ্যা ছিল এক লাখের মতো।

এশিয়ার শীর্ষ ইন্টারনেট ব্যবহারীদের মধ্যে রয়েছে চীন। তাদের ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা এখন ৭৭ কোটি ২০ লাখের বেশি। তাদের পরেই রয়েছে ভারত (৪৬ কোটি ২০ লাখ), ইন্দোনেশিয়া (১৪ কোটি ৩০ লাখ) ও জাপান (১১ কোটি ৮০ লাখ)।

‘ইন্টারনেট ওয়ার্ল্ড স্ট্যাটস’ এর সমীক্ষা প্রতিবেদনে বলা হয়, বিশ্ব ডিজিটাল যুগে প্রবেশ করেছে। এই সময়ে বিশ্বজুড়ে ইন্টারনেট ব্যবহার বিস্তৃতভাবেই বাড়ছে। বিশেষ করে গত ১০ বছর এশিয়ায় ইন্টারনেট ব্যবহারে বিস্ময়কর অগ্রগতি দেখা গেছে।

‘ইন্টারনেট ওয়ার্ল্ড স্ট্যাটস’ এর তথ্য মতে, ১৪১ কোটি জনগোষ্ঠীর চীনে ইন্টারনেট পৌঁছে গেছে প্রায় ৫৫ দশমিক ৮ শতাংশ নাগরিকের কাছে। বাংলাদেশসহ অন্য দেশগুলোও দ্রুতই ইন্টারনেট পৌঁছে দিচ্ছে নাগরিকদের কাছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App