×

জাতীয়

বিএসএমএমইউ ভিসি’র ফেলোশিপ লাভ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ অক্টোবর ২০১৮, ০৬:১৭ পিএম

বিএসএমএমইউ ভিসি’র ফেলোশিপ লাভ

এবার দেশ-বিদেশে নিউরো সার্জারি বিষয়ক চিকিৎসাসেবা, গবেষণা ও শিক্ষকতায় অসামান্য অবদান রাখায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া রয়্যাল কলেজ অব ফিজিশিয়ান্স অব লন্ডন থেকে সম্মানসূচক ফেলোশিপ লাভ করেছেন।

রয়্যাল কলেজ অব ফিজিশিয়ান্স অব লন্ডন-এর প্রেসিডেন্ট ইলেকট্রো ডা. আন্দ্রে গুড্ডার্ড, এফআরসিপি ই-মেইল বার্তায় অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়ার ফেলো হিসেবে নির্বাচিত হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন।

আগামী বছরের জুলাইয়ের দিকে রয়্যাল কলেজ অব ফিজিশিয়ান্স অব লন্ডন-এর ফেলোশিপ গ্রহণ অনুষ্ঠানে অংশগ্রহণ করার জন্য ডা. কনক কান্তি বড়ুয়াকে অনুরোধ করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা প্রশান্ত কুমার মজুমদার স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

উল্লেখ্য, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর ও গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ কর্তৃক নিয়োগপ্রাপ্ত হয়ে চলতি বছরের ২৪ মার্চ নিউরো সার্জন, বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ান্স অ্যান্ড সার্জন্স (বিসিপিএস)-এর সভাপতি এবং এ বিশ্ববিদ্যালয়ের সার্জারি অনুষদের ডিন ও নিউরো সার্জারি বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া এ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন।

এর আগে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির ভারপ্রাপ্ত সভাপতিরও দায়িত্ব পালন করেছেন। অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া ছাত্রজীবন থেকেই অত্যন্ত মেধাবী। তিনি ১৯৭৭ সালের এপ্রিলে ঢাকা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাশ করেন। তিনি ১৯৯০ সালে এফসিপিএস, ২০০৩ সালে এমস (নিউরো সার্জারি), ২০০৪ সালে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

তিনি ১৯৯৩ সালে যুক্তরাষ্ট্র থেকে এফআইসিএস (ফেলোশিপ অব ইন্টারন্যাশনাল কলেজ অব সার্জন্স) অ্যাওয়ার্ডে ভূষিত হন। অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া ২০১২ সালে শ্রীলঙ্কা থেকে অনারারি এফএসএলসিএস এবং কলেজ অব ফিজিশিয়ান্স অ্যান্ড সার্জন্স, পাকিস্তান থেকে অনারারি এফসিপিএস ডিগ্রি অর্জন করেন। ২০১৫ সালে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের নিউরো সার্জারি বিভাগের চেয়ারম্যানের দায়িত্বভার গ্রহণ করেন। বর্ণাঢ্যময় শিক্ষাজীবনের অধিকারী অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া ২০১০ সাল থেকে বর্তমান সময় পর্যন্ত তিন তিন বার ডিন নির্বাচিত হয়ে সার্জারি অনুষদের ডিনের দায়িত্ব পালন করে যাচ্ছেন।

তিনি চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয় এবং রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়েরও সিন্ডিকেট মেম্বার। দেশের চিকিৎসা শিক্ষা ও স্বাস্থ্য সেবায় গুরুত্বপূর্ণ অবদান রাখা গুণী এই শিক্ষকের ইতোমধ্যে ৪৭টিরও বেশি গবেষণালব্ধ প্রবন্ধ, নিবন্ধ দেশি-বিদেশি জার্নাল ও আন্তর্জাতিক নিউরো সার্জিকাল জার্নালে প্রকাশিত হয়েছে। গাইড হিসেবে তার তত্ত্বাবধানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীন এমএস ইন নিউরো সার্জারিবিষয়ক ১৫টি থিসিস পরিচালিত হয়েছে।

এছাড়া তিনি স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ), বিএসএমএমইউ-এর প্রাক্তন সভাপতি ছিলেন ও কেন্দ্রীয় কার্যনির্বাহী পরিষদের সদস্য ছিলেন এবং বর্তমানে তিনি স্বাচিপ, কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি হিসেবে দায়িত্ব পালন করে যাচ্ছেন। অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া ১৯৭৯ সাল থেকে ১৯৯০ সাল পর্যন্ত বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের বিভিন্ন পদে নির্বাচিত হয়েছেন।

স্বাস্থ্যসেবায় গুরুত্বপূর্ণ অবদান রাখাসহ মানবসেবায় জীবন উৎসর্গকারী অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া বিসিপিএস-এর সভাপতি ছাড়াও বর্তমানে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব স্পোর্টস মেডিসিনের সভাপতি, সাউথ এশিয়ান অ্যাসোসিয়েশন অব নিউরো সার্জন্স-এর সভাপতি এবং বাংলাদেশ সোসাইটি অব নিউরো সার্জন্স-এর সভাপতির দায়িত্ব পালন করছেন।

তিনি বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন এবং স্বাচিপ কেন্দ্রীয় কমিটির সহ-সভাপিত হিসেবে স্বাস্থ্য সেবাসহ চিকিৎসকদের অধিকার রক্ষায় গুরুত্বপূর্ণ অবদান রেখে যাচ্ছেন। তিনি বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন, বাংলাদেশ সোসাইটি অব নিউরো সার্জন্স, বাংলাদেশ সোসাইটি অব সার্জন্স, বাংলাদেশ ক্যান্সার সোসাইটি এবং স্বাধীনতা চিকিৎসক পরিষদের আজীবন সদস্য।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App