২০২১ সালে দেশের শতভাগ মানুষ বিদ্যুৎ পাবে: প্রধানমন্ত্রী

আগের সংবাদ

বিএসএমএমইউ যেন রাজনীতির ময়দান না হয়: ওবায়দুল কাদের

পরের সংবাদ

এখন থেকে ডলারে লেনদেন করবে না ইউরোপ

প্রকাশিত হয়েছে: অক্টোবর ৬, ২০১৮ , ৮:৪০ অপরাহ্ণ | আপডেট: অক্টোবর ৬, ২০১৮, ৮:৪০ অপরাহ্ণ

ইউরোপীয় কোম্পানিগুলো রাশিয়ার সঙ্গে বাণিজ্যিক লেনদেন থেকে ডলার বাদ দেয়ার বিষয়টি পর্যালোচনা করছে। নিউজ চ্যানেল রাশা-২৪’কে দেয়া এক সাক্ষাৎকারে এ তথ্য জানিয়েছেন রাশিয়ার অর্থমন্ত্রী অ্যান্তোন সিলুয়ানোভ।

সম্প্রতি খবর বেরিয়েছে, ইউরোপের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো অর্থনৈতিক লেনদেনের জন্য ডলার-ভিত্তিক সুইফট ব্যবস্থার পরিবর্তে ইউরো-ভিত্তিক পৃথক লেনদেনের ব্যবস্থা প্রতিষ্ঠার চেষ্টা করছে।

যার পরিপ্রেক্ষিতে রাশিয়ার অর্থমন্ত্রী বলেছেন, যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বিভিন্ন দেশের ওপর আরোপিত অর্থনৈতিক নিষেধাজ্ঞা ভাঙার যেকোনো প্রচেষ্টায় রাশিয়া যোগ দিতে পূর্ণ প্রস্তুত রয়েছে।

এদিকে ইরানের কাছ থেকে তেল কেনাসহ তেহরানের সঙ্গে অর্থনৈতিক লেনদেনের জন্য ইউরোপীয় দেশগুলো এ পৃথক লেনদেনের ব্যবস্থা প্রতিষ্ঠা করতে সম্মত হয়েছে।

রুশ অর্থমন্ত্রী আরো বলেন, অর্থনৈতিক নিষেধাজ্ঞার ফলে সৃষ্ট অর্থনৈতিক চাপের কারণে বৈদেশিক মুদ্রার দামে অস্থিতিশীলতা সৃষ্টি হয়েছে; কিন্তু এ পরিস্থিতি থেকে উত্তরণের পথ রাশিয়ার সরকার ও কেন্দ্রীয় ব্যাংকের ভালোভাবে জানা আছে।

এর আগে এক বক্তৃতায় রুশ অর্থমন্ত্রী বলেছিলেন, আন্তর্জাতিক লেনদেনে মার্কিন ডলার এখন আর নির্ভরযোগ্য কোনো মুদ্রা নয়। সূত্র: পার্সটুডে।