রাজধানীর সড়কে ‘নিষিদ্ধ’ লেগুনার প্রত্যাবর্তন

আগের সংবাদ

কথামালা আর নাটকে সৈয়দ শামসুল হককে স্মরণ

পরের সংবাদ

মিয়ানমারকে বিচারের মুখোমুখি করতে জাতিসংঘে প্রস্তাব পাশ

প্রকাশিত হয়েছে: সেপ্টেম্বর ২৮, ২০১৮ , ১২:২৯ অপরাহ্ণ | আপডেট: সেপ্টেম্বর ২৮, ২০১৮, ১২:২৯ অপরাহ্ণ

মিয়ানমারকে বিচারের মুখোমুখি করতে রোহিঙ্গা নিধনে দেশটির জড়িত থাকার তথ্য প্রমাণ সংগ্রহের জন্য একটি কমিটি গঠন করেছে জাতিসংঘ। বৃহস্পতিবার ইউরোপীয় ইউনিয়ন এবং ওআইসি’র প্রস্তাবের পরিপ্রেক্ষিতে সংস্থার মানবাধিকার পরিষদে এ বিষয়ে ভোটাভুটি হয়। ৪৭টি সদস্য রাষ্ট্র নিয়ে গঠিত মানবাধিকার পরিষদে ৩৫-৩ ভোটে পাস হয় প্রস্তাবটি।

এদিকে রাখাইনে রোহিঙ্গাদের ওপর মিয়ানমার সেনাবাহিনীর অত্যাচার নির্যাতনের নতুন একটি ভিডিও প্রকাশ করেছে মানবাধিকার সংস্থা ফর্টিফাই রাইটস। মিয়ানমারকে দোষী সাব্যস্ত করতে ভিডিওটি প্রমাণ হিসেবে আন্তর্জাতিক অপরাধ আদালতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মনে করে সংস্থাটি।

রোহিঙ্গা নিধনে দেশটির জড়িত থাকার তথ্য প্রমাণ সংগ্রহের জন্য একটি কমিটি গঠন করেছে জাতিসংঘ। বৃহস্পতিবার ইউরোপীয় ইউনিয়ন এবং ওআইসি’র প্রস্তাবের পরিপ্রেক্ষিতে সংস্থার মানবাধিকার পরিষদে এ বিষয়ে ভোটাভুটি হয়। ৪৭টি সদস্য রাষ্ট্র নিয়ে গঠিত মানবাধিকার পরিষদে ৩৫-৩ ভোটে পাস হয় প্রস্তাবটি। এদিকে, রাখাইনে রোহিঙ্গাদের ওপর মিয়ানমার সেনাবাহিনীর অত্যাচার নির্যাতনের নতুন একটি ভিডিও প্রকাশ করেছে মানবাধিকার সংস্থা ফর্টিফাই রাইটস। মিয়ানমারকে দোষী সাব্যস্ত করতে ভিডিওটি প্রমাণ হিসেবে আন্তর্জাতিক অপরাধ আদালতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মনে করে সংস্থাটি।

রাখাইনে রোহিঙ্গা নিধনে জড়িত থাকার অপরাধে মিয়ানমারের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার অংশ হিসেবে দেশটির মানবতা বিরোধী অপরাধের তথ্য প্রমাণাদি সংগ্রহে জাতিসংঘ মানবাধিকার পরিষদে বৃহস্পতিবার একটি প্রস্তাব দেয় ইউরোপীয় ইউনিয়ন এবং ইসলাম সহযোগিতা সংস্থা ওআইসি।

প্রস্তাবের পক্ষে ভোটাভুটি অনুষ্ঠিত হলে এতে পরিষদের ৪৭ টি রাষ্ট্রের ৩৫ টিই প্রস্তাবনার পক্ষে ভোট দেয়। অন্যদিকে প্রস্তাবের বিপক্ষে অবস্থান নেয় চীন, ফিলিপিন্স ও বুরুন্ডি। ভোট দেয়া থেকে বিরত থাকে বাকি সাত রাষ্ট্র।

বৃহস্পতিবার জাতিসংঘে পাস হওয়া এই প্রস্তাবের মধ্য দিয়ে রাখাইন সহিংসতায় মিযানমারকে বিচারের মুখোমুখি করার পথ প্রশস্ত হয়েছে বলে মনে করে প্রস্তাবের পক্ষে ভোট দেয়া দেশগুলো।