×

জাতীয়

উনি কি শুধু জামিন শুনানির জন্যই আদালতে এসেছিলেন?

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৫ সেপ্টেম্বর ২০১৮, ০৬:৪৯ পিএম

উনি কি শুধু জামিন শুনানির জন্যই আদালতে এসেছিলেন?

ফাইল ছবি

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার আইনজীবী মাসুদ আহমেদ তালুকদার শুধু জামিন শুনানির জন্যই আজ আদালতে এসেছিলেন কি না- এ প্রশ্ন করেছেন আদালত। জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলার শুনানিকালে খালেদা জিয়ার পক্ষে যুক্তিতর্ক শুনানি না করে তার আইনজীবীরা সময় চাইলে ঢাকার বিশেষ জজ আদালত-৫-এর বিচারক আখতারুজ্জামান এ প্রশ্ন বলেন।

এর আগে গতকাল সোমবার এই মামলার দুই আসামি আদালতে অনাস্থা দেন। এর ওপর আজ আদেশ দেওয়ার দিন ঠিক করেছিলেন আদালত। আজ আদালত বলেন, অনাস্থার বিষয়ে আগামীকাল বুধবার আদেশ দেবেন।

আজ শুনানির শুরুতে খালেদা জিয়ার আইনজীবী মাসুদ আহমেদ তালুকদার আদালতে বলেন, খালেদা জিয়া নিজে আদালতে এসে বলে গেছেন, তিনি গুরুতর অসুস্থ। একা চলতে পারেন না। এক জায়গায় বেশিক্ষণ বসে থাকতে পারেন না। বাথরুমে পড়ে গেছেন। তার চিকিৎসার জন্য মেডিকেল বোর্ড হয়েছে। কারা মহাপরিদর্শক জানিয়েছেন, দু-এক দিনের মধ্যে খালেদা জিয়ার চিকিৎসার ব্যবস্থা হবে।

খালেদা জিয়ার অনুপস্থিতিতে বিচার চলার আদেশের বিরুদ্ধে উচ্চ আদালতে যাবেন জানিয়ে এই আইনজীবী বলেন, খালেদা জিয়া সুস্থ হলে তিনি আদালতে আসবেন। সে পর্যন্ত শুনানি মুলতবি চান তিনি।

তবে খালেদা জিয়ার পক্ষে মামলা স্থগিত রাখার আবেদন নামঞ্জুর করেন ৩০ মিনিটের বিরতি দেওয়া হয়। বিরতির পর যুক্তিতর্ক শুনবেন বলে আদালত জানায়।

এর পর দুপুর ১টার সময়ে বিচারক পুনরায় এজলাসে উঠলে খালেদা জিয়ার পক্ষের আইনজীবী জয়নাল আবেদীন মেজবাহ জানান, তাদের সিনিয়র আইজীবী খন্দকার মাহবুব হোসেনসহ সিনিয়র আইনজীবীরা মামলার আসামি হওয়ায় হাইকোর্টে জামিনের জন্য আবেদন করেছেন। তাই খালেদা জিয়ার পক্ষে শুনানি করা সম্ভব নয়। এজন্য বুধবার পর্যন্ত শুনানি মুলতবি রাখার আবেদন করেন তারা।

ওই সময় বিচারক বলেন, মাসুদ তালুকদার সাহেব কোথায়? উনি তো সকালে শুনানি করলেন। তখন উত্তরে মেজবাহ জানান, তিনি চলে গেছেন। তখন আদালত বলেন, তাহলে উনি কি শুধু জামিন নেওয়ার শুনানির জন্য এসেছিলেন?

আদালতের প্রতি অনাস্থা দেওয়া দুই আসামি হলেন- বিআইডব্লিউটিএর নৌ-নিরাপত্তা ও ট্রাফিক বিভাগের সাবেক ভারপ্রাপ্ত পরিচালক জিয়াউল ইসলাম মুন্না এবং ঢাকা সিটি করপোরেশনের সাবেক মেয়র সাদেক হোসেন খোকার একান্ত সচিব মনিরুল ইসলাম খান।

জামিন বাতিল করে কারাগারে পাঠানো হয় জিয়াউল ইসলামকে। আজ তাকে আদালতে হাজির করা হয়। তবে আদালতে তার আইনজীবী আমিনুল ইসলাম হাজির ছিলেন না। মনিরুলের আইনজীবী আখতারুজ্জামান আদালতে হাজির ছিলেন।

২০ সেপ্টেম্বর এই মামলায় খালেদা জিয়া আদালতে না আসায় তার অনুপস্থিতিতে বিচার চলবে বলে আদেশ দেন আদালত। আজও খালেদা জিয়াকে আদলতে হাজির করা হয়নি। নাজিমুদ্দিন রোডের পরিত্যক্ত কেন্দ্রীয় কারাগারে বন্দী আছেন খালেদা জিয়া।

জিয়া চ্যারিটেবল ট্রাস্টের নামে অবৈধভাবে ৩ কোটি ১৫ লাখ ৪৩ হাজার টাকা লেনদেনের অভিযোগে খালেদা জিয়াসহ চারজনের বিরুদ্ধে ২০১০ সালের ৮ আগস্ট তেজগাঁও থানায় মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। মামলার অপর আসামিরা হলেন- হারিছ চৌধুরী, জিয়াউল ইসলাম ও মনিরুল ইসলাম খান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App