×

মুক্তচিন্তা

এই ধারাবাহিকতা অব্যাহত থাকুক

Icon

কাগজ অনলাইন প্রতিবেদক

প্রকাশ: ২৪ সেপ্টেম্বর ২০১৮, ০৭:২৯ পিএম

অল্প সময়ের মধ্যে তারা যে সাফল্য দেখিয়েছে, তা আশাব্যঞ্জক। নবীন এই ফুটবলারদের ব্যাপারে যত্নবান হলে তারা আরো বড় আসরেও সাফল্য নিয়ে আসতে পারবে। আমরা আশাবাদী, নারী ফুটবলারদের সাফল্য আমাদের নীতিনির্ধারকদের নতুন ভাবনায় উজ্জীবিত করবে। ফুটবলের উন্নয়নে বাস্তবানুগ নীতি ও কর্মসূচি গৃহীত হবে।

সোনার মেয়েদের হাত ধরে রচিত হয়েছে আরেকটি ঈর্ষণীয় ফুটবল সাফল্য। ছবির মতো ফুটবল খেলে বাংলার মেয়েরা অপরাজিত চ্যাম্পিয়ন হয়ে পা রাখল আরেকটি স্বপ্নের সিঁড়িতে। রবিবার কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে এএফসি অনূর্ধ্ব-১৬ নারী চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বের ‘এফ’ গ্রুপের শেষ ম্যাচে স্বাগতিক বাংলাদেশ ২-০ গোলে হারায় ভিয়েতনামকে। দেশের মেয়েদের এ কৃতিত্বে আমরা যারপরনাই আনন্দিত। আগামী ম্যাচগুলোতে এই ধারাবাহিকতা অব্যাহত থাকবে বলে আমরা প্রত্যাশা করছি।

ঘরের মাঠে বাছাইয়ের খেলায় বাংলাদেশ শুধু অপরাজিত চ্যাম্পিয়ন হয়নি। আরো একটি অর্জন আছে। চার খেলায় ২৭ গোল করেছে। বাংলাদেশের বিরুদ্ধে কোনো দলই গোল করতে পারেনি। বাংলাদেশ গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে দ্বিতীয় রাউন্ডে উঠল। বিভিন্ন দেশে ৬ গ্রুপে বাছাইয়ের খেলা হয়েছে। বাংলাদেশে একটি গ্রুপের খেলা হয়। ছয়টি গ্রুপ চ্যাম্পিয়ন এবং সেরা দুই রানার্সআপ দল এই ৮ দল খেলবে সুপার এইটে। সেখানে ৮ দলের দুই গ্রুপে খেলা হবে। সুপার এইটে খেলবে বাংলাদেশ, অস্ট্রেলিয়া, চীন, ইরান, লাওস, মিয়ানমার, ফিলিপাইন, ভিয়েতনাম। সেমিফাইনাইলে উঠবে চার দল। এই চার দল এবং নির্ধারিত জাপান, দুই কোরিয়া ও থাইল্যান্ড চ‚ড়ান্ত পর্বে খেলবে। অনূর্ধ্ব ১৬ নারী ফুটবল দলের ধারাবাহিক এই বিজয় ঝিমিয়ে পড়া ফুটবল অঙ্গনে উজ্জীবনী বার্তা দিচ্ছে- এটা বলাই বাহুল্য। মেয়েদের ফুটবলে বিশ্ব র‌্যাংকিংয়ে এখন বাংলাদেশের অবস্থান ১০। কিন্তু বয়সভিত্তিক ফুটবলে র‌্যাংকিংটা যে কয়েকটা সংখ্যা ছাড়া আর কিছুই না, সেটি প্রমাণ করেছে বাংলাদেশ। পর্যবেক্ষকদের বিবেচনায় মাঠের ফুটবলের সব বিভাগেই শারীরিক যোগ্যতা, বলের নিয়ন্ত্রণ, গতি, পারস্পরিক বোঝাপড়া সবকিছুতেই এগিয়ে ছিল বাংলাদেশ। প্রত্যেক ম্যাচে শুরু থেকে আক্রমণাত্মক খেলেছে বাংলাদেশ। এ জন্য সফলতাও এসেছে। ফিফার পুরুষ র‌্যাংকিংয়ে বাংলাদেশ ফুটবল দলের অবস্থান যখন তলানিতে গিয়ে ঠেকেছে, তখন মেয়েদের ধারাবাহিক সফলতায় দেশবাসী স্বভাবতই আনন্দিত ও উল্লসিত। বর্তমানে ২১১টি দলের মধ্যে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের অবস্থান ১৯৭তম। আন্তর্জাতিক ফুটবল আসরে তারা একের পর এক ব্যর্থ হচ্ছে। তার বিপরীতে ফুটবলে বয়সভিত্তিক জুনিয়র পুরুষ বা নারী দলের সাফল্য প্রশংসনীয়। এটাই আমাদের আশার জায়গা। বাংলাদেশে নারী ফুটবলের ইতিহাস খুব বেশিদিনের নয়। মাত্র এক দশক আগে আমাদের দেশে শুরু হয় নারী ফুটবলের পথচলা। এই অল্প সময়ের মধ্যে তারা যে সাফল্য দেখিয়েছে, তা আশাব্যঞ্জক। নবীন এই ফুটবলারদের ব্যাপারে যত্নবান হলে তারা আরো বড় আসরেও সাফল্য নিয়ে আসতে পারবে। আমরা আশাবাদী, নারী ফুটবলারদের সাফল্য আমাদের নীতিনির্ধারকদের নতুন ভাবনায় উজ্জীবিত করবে। ফুটবলের উন্নয়নে বাস্তবানুগ নীতি ও কর্মসূচি গৃহীত হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App