×

জাতীয়

এক শতাংশ প্রতিবন্ধী কোটা রাখার পক্ষে সংসদীয় কমিটি

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৯ সেপ্টেম্বর ২০১৮, ০৮:৫২ পিএম

সরকারি চাকরিতে প্রথম ও দ্বিতীয় শ্রেণির পদে সব ধরনের কোটা তুলে দেওয়ার সুপারিশ এলেও সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংদীয় স্থায়ী কমিটি এক শতাংশ কোটা সংরক্ষণ নিশ্চিত করার সুপারিশ করেছে।

বুধবার সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এই সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি মোজাম্মেল হোসেনের সভাপতিত্বে বৈঠকে অংশ নেন কমিটির সদস্য ও সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন, মনোরঞ্জন শীল গোপাল, হাবিবে মিল্লাত, শেখ হাফিজুর রহমান, আব্দুল মতিন, লুৎফা তাহের ও সৈয়দা সায়রা মহসীন।

চলতি সপ্তাহেই সরকারি চাকরির প্রথম ও দ্বিতীয় শ্রেণিতে সব ধরনের কোটা তুলে দেওয়ার সুপারিশ করেছে সরকার গঠিত কোটা পর্যালোচনা কমিটি। বর্তমানে সরকারি চাকরিতে ৫৬ শতাংশ পদ বিভিন্ন কোটার জন্য সংরক্ষিত। এর মধ্যে মুক্তিযোদ্ধার সন্তানদের জন্য ৩০ শতাংশ, নারী ১০ শতাংশ, জেলা ১০ শতাংশ, ক্ষুদ্র নৃগোষ্ঠী ৫ শতাংশ এবং প্রতিবন্ধী এক শতাংশ।

বৈঠক শেষে সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, প্রতিবন্ধী আইনে দেওয়া সুবিধা নিশ্চিত করতে এক ভাগ কোটা সংরক্ষণ ব্যবস্থা নিশ্চিত করতে কার্যকরী উদ্যোগ গ্রহণের সুপারিশ করা হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন বলেন, প্রতিবন্ধী সুরক্ষা আইন সংশোধন না করে কোটা বাতিল করলে আইনের সঙ্গে সংঘাত হবে।

এ ছাড়া বৈঠকে গাজীপুরে অবস্থিত নারী, শিশু ও কিশোরীদের নিরাপদ আবাসন কেন্দ্রের (সেফ হোম) নিরাপত্তা ব্যবস্থা আরও জোরদার করার পাশাপাশি মন্ত্রণালয়ের পক্ষ থেকে নজরদারি কার্যক্রম অব্যাহত রাখার সুপারিশ করা হয়।

বৈঠকে আরও জানানো হয়, বর্তমানে বাংলাদেশে হিজড়ার সংখ্যা প্রায় ১১ হাজার। কমিটি স্বল্পসংখ্যক এসব হিজড়াকে সমাজের মূলধারায় সম্পৃক্ত করতে তাদের শিশুদের উপযুক্ত শিক্ষা প্রদান, যুবা হিজড়াদের প্রশিক্ষণের ব্যবস্থা, প্রশিক্ষণোত্তর আর্থিক সহায়তা, প্রবীণ হিজড়াদের বিশেষ ভাতা দেওয়ার ব্যবস্থা করা এবং পৈতৃক সম্পত্তির ন্যায্য হিস্যা পাওয়ার পথকে সুগম করতে মন্ত্রণালয়কে ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App