×

আন্তর্জাতিক

সিরিয়ার ক্ষেপণাস্ত্রে রাশিয়ার বিমান ভূপাতিত!

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ সেপ্টেম্বর ২০১৮, ০৬:০২ পিএম

সিরিয়ার ক্ষেপণাস্ত্রে রাশিয়ার বিমান ভূপাতিত!

ভূমধ্যসাগরের ইসরাইলে বিমানকে লক্ষ্য করে ছোড়া সিরিয়ান ক্ষেপণাস্ত্রের আঘাতে ১৪ আরোহীসহ রুশ বিমানটি ভূপাতিত হয় বলে দাবি করেছে রাশিয়া।

সোমবার সিরিয়ায় যখন ইসরাইলি ক্ষেপণাস্ত্র হামলা চলছে, তখন ভূমধ্যসাগরের ওপর দিয়ে ১৪ আরোহীসহ একটি রুশ সামরিক বিমান রাডারের পর্দা থেকে অদৃশ্য হয়ে গিয়েছিল।

মস্কো বলছে, ইসরাইলি বিমান লক্ষ্য করে ছোড়া সিরিয়ান মিসাইলে ভূপাতিত হয়েছে বিমানটি। খবর ডেইলি সাবাহর।

তবে বিমান ভূপাতিত হওয়ার বিষয়ে ইসরাইলকে দায়ী করছে রাশিয়া। রাশিয়া বলছে, রুশ বিমানটিকে আড়াল হিসেবে ব্যবহার করে ইসরাইলি বিমানগুলো যাতায়াত করছিল। যার ফলে রুশ বিমানটি মিসাইলের লক্ষ্যবস্তুতে পরিণত হয়।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক মুখপাত্র জানান, আমরা ইসরাইলের সেনাবাহিনীর এই আচরণকে আগ্রাসী বিবেচনা করছি। তাদের এই দায়িত্বহীনতার কারণে ১৫ জন রুশ সেনার মূল্য দিতে হয়েছে। মঙ্গলবার সকালে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছিল, সিরীয় উপকূল থেকে ৩৫ কিলোমিটার দূরে ভূমধ্যসাগরের ওপরে রুশ বিমানটির সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

উপকূলীয় শহর লাতাকিয়ার স্থানীয় সময় সোমবার রাত প্রায় ১১টার দিকে বিমানটি নিখোঁজ হয়। হিমেইমিম বিমানবন্দরে ফেরার সময় এমন ঘটনা ঘটেছে। ঘাঁটির কাছাকাছি থাকা অবস্থায়ই বিমানটি নিখোঁজ হয়।

রাশিয়ার নিখোঁজ বিমানটি ইলেকট্রনিক নজরদারির জন্য ব্যবহৃত একটি আইএল-২০ টার্বো-প্রপ বিমান ছিল।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতির বরাতে রাশিয়ার বার্তা সংস্থা তাস জানিয়েছিল, বিমানটি তখন সিরিয়ার উপকূল থেকে ৩৫ কিলোমিটার দূরে ভূমধ্যসাগরের ওপরে ছিল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App