×

জাতীয়

মোহাম্মদপুরের বিহারীদের ৬ হাজার ফ্লাট দেওয়া হবে

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৬ সেপ্টেম্বর ২০১৮, ০৯:৫৫ পিএম

মোহাম্মদপুরের বিহারীদের ৬ হাজার ফ্লাট দেওয়া হবে

রাজধানীর মোহাম্মদপুরে বসবাসরত বিহারীদের জন্য ছয় হাজার ৩২টি ফ্লাট নির্মানের প্রকল্প গ্রহণের উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। তিনি বলেছেন, ‘জাতীয় সামাজিক নিরাপত্তা কৌশলের অংশ হিসেবে প্রধানমন্ত্রীর অভিপ্রায় মোতাবেক ঢাকার মোহম্মদপুরে বসবাসরত বিহারীদের জন্য পর্যাপ্ত নাগরিক সুবিধাসহ ফ্লাট নির্মান করে বাসস্থানের ব্যবস্থা করার জন্য ঢাকাস্থ কেরানীগঞ্জ উপজেলায় অবাঙালীদের জন্য ৬ হাজার ৩২টি ফ্লাট নির্মানের প্রকল্প গ্রহণের উদ্যোগ নেওয়া হয়েছে।’

আজ রবিবার জাতীয় সংসদে সরকার দলীয় সদস্য সোহরাব উদ্দিনের লিখিত প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান।

মন্ত্রী জানান, ঢাকায় অস্বাস্থ্যকর ও অমানবিকভাবে বসবাসরত বস্তিবাসীদের জন্য জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষ তিটি আলাদা প্রকল্পের আওতায় (ভাড়াভিত্তিক) মোট ১১ হাজার ৮৩টি ফ্লাট নির্মাণ প্রকল্প গ্রহণ করা হয়েছে।

মোশাররফ হোসেন জানান, স্বল্প আয়ের মানুষের জন্য দেশের বিভিন্ন জেলা-উপজেলা শহরে ২৬টি প্রকল্পের আওতায় ৩০ হাজার ২২০টি প্লট উন্নয়ন করা হয়েছে এবং ঢাকা মহানগরীসহ দেশের বিভিন্ন জেলা শহরে ১৩টি প্রকল্পের আওতায় পাঁচ হাজার ৭৫৭টি ফ্লাট নির্মাণ করা হয়েছে।

অপরদিকে চলমান ২৯টি প্লট উন্নয়ন প্রকল্পের আওতায় ২০ হাজার ৮৫৫টি প্লট এবং ২১টি ফ্লাট নির্মাণ প্রকল্পের আওতায় ৩৩ হাজার ১৯১টি ফ্লাট নির্মাণের কাজ চলমান রয়েছে।

মন্ত্রী জানান, সরকারি কর্মকর্তা/কর্মচারীদের আবাসন সমস্যা সমাধানের জন্য চারটি সরকারি আবাসন প্রকল্পের আওতায় এক হাজার ৫১২টি ফ্লাট নির্মান কাজ শেষ হয়েছে এবং ১৯টি চলমান প্রকল্পের আওতায় আট হাজার ১৯০টি ফ্লাট নির্মাণের সংস্থান রয়েছে।

সংরক্ষিত আসনের আক্তার জাহানের সম্পূরক প্রশ্নের জবাবে সমাজকল্যাণ মন্ত্রী রাশেদ খান মেনন বলেন, ‘হিজড়াদের পুনর্বাসনের জন্য সরকারের কর্মসূচি আছে। তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীকে পরিবারের ভেতর পুনর্বাসনের চেষ্টা করা হচ্ছে। সরকারের লক্ষ্য হিজড়াদের সমাজের মধ্যেই অন্তর্ভুক্ত করা। এ কারণে পরিবারে পুনর্বাসনের চেষ্টা করা হচ্ছে। কয়েকদিনের মধ্যে সংশ্লিষ্টদের নিয়ে এ বিষয়ে একটি সেমিনার করা হবে। সেখানে থেকে যেসব মতামত পাওয়া যাবে তার ভিত্তিতে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।’

সংসদ সদস্য ফরিদুল হক খানের প্রশ্নের জবাবে সমাজকল্যাণ মন্ত্রী জানান, বর্তমানে দেশে প্রতিবন্ধী ব্যক্তির সংখ্যা ১৫ লাখ ৮৯ হাজার ৭৯৪ জন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App