লাউ চিংড়ি

আগের সংবাদ

টুইটারের লাইভ স্ট্রিমিং দেখা যাবে

পরের সংবাদ

গিগাবাইটের আট জিবি র‌্যামের মেমোরি

প্রকাশিত হয়েছে: সেপ্টেম্বর ১৬, ২০১৮ , ৫:২৩ অপরাহ্ণ | আপডেট: সেপ্টেম্বর ১৬, ২০১৮, ৫:২৩ অপরাহ্ণ

বিশ্ববিখ্যাত মাদারবোর্ড ও গ্রাফিক্স কার্ড নির্মাতা প্রতিষ্ঠান গিগাবাইট দেশের বাজারে নিজেদের নতুন মেমোরি কার্ড নিয়ে এসেছে। যেটি আট জিবি র‌্যামের।

প্রতিষ্ঠানটি জানায়, গেমারদের থেকে বিপুল জনপ্রিয়তা পাওয়ায় এখন আর শুধু দু একটি প্রোডাক্ট না বরং প্রায় সব ধরনের কম্পিউটার পার্টস তৈরীর দিকেই মনোযোগ দিচ্ছে গিগাবাইট।

সেজন্যই বর্তমানে এসএসডি ও মেমোরি কিট তারা বাজারে নিয়ে এসেছে। প্রথমিকভাবে তারা ১৬ জিবি ৩২০০ মেগাহার্জের মেমোরি নিয়ে এসেছে।

এই মেমোরি কিটে রয়েছে দুটি ৮ জিবি সাইজের মেমোরি। এর ফ্রিকোয়েন্সি ডিডিয়ার-ফোর ৩২০০ বাস। ১.৩৫ ভোল্টের মেমোরির টিমিং হল ১৬-১৮-১৮-৩৮ অর্থাৎ এটি একটি প্রিমিয়াম লেভেলার মেমোরি। আর আইসি হিসেবে ব্যবহার করা হয়েছে স্যামসাং এর বি ডাই আইসি। তাই এর কোয়ালিটি নিয়ে কোন সন্দেহ নেই।

আর বর্তমান দিনে গেমারদের চাহিদা মাথায় রেখে এতে দেয়া হয়েছে আরজিবি। অর্থাৎ মেমোরিগুলোয় আপনি সফটওয়্যার এর সাহায্যে নিজের ইচ্ছেমত যেকোন কালার দিতে পারবেন।

এর লাইটগুলো যথেষ্ট উজ্জল ও স্পষ্ট রং তৈরী করতে পারে। র‍্যামগুলো যাতে বেশি গরম না হয় এজন্য এতে গান মেটাল কালারের হিটসিং ব্যবহার করা হয়েছে। এগুলো দেখতে সুন্দর ও সেসাথে লো প্রোফাইল হওয়ায় বড় কুলার লাগাতে গেলেও কোন সমস্যা হবে না। আর আরজিবি ইফেক্ট আপনি চাইলে গিগাবাইটের ফিউশান ইঞ্জিনের সাহায্যে সবকিছু একসাথে নিয়ন্ত্রন করতে পারবেন।

গিগাবাইটের এই মেমোরিটির একটি বিশেষত্ব হল এই কিটে আপনি দুটি মেমোরির সাথে আরো দুটি মেমোরি পাবেন যেগুলো আসলে দেখতে আসল মেমোরির মত হলেও এগুলো রেপ্লিকা মাত্র।

অনেকের পিসিতে চার স্লটের জায়গায় দুটো স্লটে মেমোরি লাগালে তা দেখতে খারাপ লাগে তাই এখানে চারটি স্টিক দেয়া হয়েছে যাতে দেখতে প্রিমিয়াম লাগবে কিন্ত সে অনুযায়ী আপনাকে তেমন বাড়তি খরচ করা লাগবে না।

এই মেমোরিটি স্মার্ট টেকনোলজি দেশের বাজারে নিয়ে এসেছে এবং এর বাজারমূল্য ধরা হয়েছে ২০,০০০ টাকা।

সব দিক বিবেচনা করে এই দামে এই মেমোরিটি গেমারদের পছন্দের তালিকার শীর্ষে অচিরেই জায়গা করে নেবে বলে আশা করছে গিগাবাইট।