হিন্দু ধর্মাবলম্বীদের পীঠস্থান মা ভবানী মন্দির

আগের সংবাদ

রংপুরে বাসচাপায় তিন পথচারী নিহত. আহত ১০

পরের সংবাদ

সহজ গ্রুপে বাংলাদেশ

প্রকাশিত হয়েছে: সেপ্টেম্বর ১৪, ২০১৮ , ২:১৫ অপরাহ্ণ | আপডেট: সেপ্টেম্বর ১৪, ২০১৮, ২:১৫ অপরাহ্ণ

এ বছর ডিসেম্বরের তৃতীয় সপ্তাহ থেকে শুরু হচ্ছে সাফ (সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশন) নারী চ্যাম্পিয়নশিপের পঞ্চম আসর। গতকাল বাংলাদেশ ফুটবল ফেডারেশনে অনুষ্ঠিত হয়েছে সাফ নারী চ্যাম্পিয়নশিপের গ্রুপ পর্বের ড্র অনুষ্ঠান। এবার তুলনামূলক সহজ গ্রুপেই পড়েছে বাংলাদেশ। বর্তমান রানার আপদের অবস্থান ‘এ’ গ্রুপে। যেখানে লাল-সবুজের প্রতিনিধিদের সঙ্গী নেপাল, ভুটান ও পাকিস্তান। অন্যদিকে বর্তমান চ্যাম্পিয়ন ভারত রয়েছে ‘বি’ গ্রুপে। ভারত ছাড়া গ্রুপটির অন্য ২টি দল হলো- মালদ্বীপ ও শ্রীলঙ্কা। আগামী ১৭ ডিসেম্বর থেকে সাফ নারী চ্যাম্পিয়নশিপের ম্যাচ মাঠে গড়ানোর কথা রয়েছে।

সাফ নারী চ্যাম্পিয়নশিপের গত আসরে গ্রুপ পর্বেই শক্তিশালী ভারতের বিপক্ষে খেলতে হয়েছিল বাংলাদেশের মেয়েদের। ২০১৬ সালে ভারতের শিলিগুঁড়িতে অনুষ্ঠিত হওয়া ওই টুর্নামেন্টের গ্রুপ পর্বে বাংলাদেশ ও ভারতের মধ্যকার ম্যাচটি গোলশূন্য ড্র হয়েছিল। আসরটির ফাইনালেও মুখোমুখি হয়েছিল দুদল। গ্রুপ পর্বে ড্র করলেও ফাইনালে ভারতের মেয়েদের বিপক্ষে পেরে ওঠেনি সাবিনা-কৃষ্ণারা। ম্যাচটিতে স্বাগতিকদের কাছে ৩-১ গোলে হেরেছিল বাংলাদেশ। ফলে খুব কাছে গিয়েও সাফ নারী চ্যাম্পিয়নশিপের শিরোপা জিততে না পারার হতাশা নিয়েই ফিরতে হয়েছিল লাল-সবুজের প্রতিনিধিদের। সাফ নারী চ্যাম্পিয়নশিপ মানেই যেন ভারতের মেয়েদের একচেটিয়া আধিপত্য।

এখন পর্যন্ত টুর্নামেন্টটির ৪টি আসর অনুষ্ঠিত হয়েছে। সবকটি আসরেই শিরোপা জিতেছে ভারত। ২০১০ সালে প্রথমবারের মতো টুর্নামেন্টটির আসর বসেছিল বাংলাদেশে। ওই আসরের ফাইনালে ভারত নেপালকে ১-০ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল। এরপর ২০১২ ও ২০১৪ সালে অনুষ্ঠিত সাফ নারী চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় ও তৃতীয় আসরেও ফাইনাল খেলেছে ভারত ও নেপালের মেয়েরা। তবে প্রতিবারই ভারত শিরোপা জিতেছে এবং রানার আপ হয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে নেপালকে। সে হিসেবে গ্রুপ পর্বে বর্তমান চ্যাম্পিয়ন ভারতকে প্রতিপক্ষ হিসেবে না পাওয়াটা এক হিসেবে স্বস্তির কারণ হতে পারে টুর্নামেন্টটির বর্তমান রানার আপ বাংলাদেশের জন্য।

সাফ নারী চ্যাম্পিয়নশিপের পঞ্চম আসরের আয়োজক দেশ এখনো নির্ধারিত হয়নি বলে জানিয়েছেন দক্ষিণ এশিয়ান ফুটবল ফেডারেশনের সাধারণ সম্পাদক আনোয়ারুল হক হেলাল। তবে আয়োজক দেশ হিসেবে শ্রীলঙ্কার থাকার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন তিনি।

  • আরও পড়ুন
  • লেখকের অন্যান্য লেখা