সাফজয়ী নারী দলকে সংবর্ধনা দিল জনতা ব্যাংক

আগের সংবাদ

ভাঙনকবলিত নড়িয়ার মানুষ মাথা গোঁজার ঠাঁই চান

পরের সংবাদ

লঙ্কা বধে মরিয়া টাইগাররা

প্রকাশিত হয়েছে: সেপ্টেম্বর ১৪, ২০১৮ , ৩:১৩ অপরাহ্ণ | আপডেট: সেপ্টেম্বর ১৪, ২০১৮, ৩:১৩ অপরাহ্ণ

দুবাইয়ে আগামীকাল শুরু হচ্ছে এশিয়া কাপের চতুর্দশ আসর। এক আসর পর আবারও ওয়ানডে ফরম্যাটে ফিরেছে এশিয়া কাপ। এর আগে টুর্নামেন্ট ১২ বার ওয়ানডে ফরম্যাটে এবং একবার টি-টোয়েন্টি ফরম্যাটে অনুষ্ঠিত হয়েছে। তবে তামিম-সাকিবরা ওয়ানডে ফরম্যাটে খেলতে বেশি পছন্দ করেন। আগামীকাল উদ্বোধনী ম্যাচে শ্রীলঙ্কার মোকাবেলা করবে মাশরাফি-সাকিবরা। এই ম্যাচে বাংলাদেশকে হারাতে কোচ হাথুরুসিংহেকে টনিক হিসেবে দেখছেন লঙ্কানরা। দীর্ঘদিন টাইগার দলের কোচের দায়িত্ব পালন করায় তামিম-সাকিবদের খেলার ধরন জানেন হাথুরুসিংহে। লঙ্কান ক্রিকেটার ধনঞ্জয়া বলেন, হাথুরুসিংহে বাংলাদেশ ব্যাটিং-বোলিংয়ের শক্তি এবং দুর্বলতার জায়গাগুলো জানেন। তাই ইতিবাচক বিষয়গুলো তুলে নেয়ার ভালো সুযোগ রয়েছে আমাদের।

কোচ হিসেবে হাথুরুসিংহে বাংলাদেশ ক্রিকেট দলকে যেমন সাফল্য এনে দিয়েছিলেন, তেমনি বিতর্কও ছড়িয়েছেন। ২০১৭ সালে বাংলাদেশের দক্ষিণ আফ্রিকা সফরের পরই মাশরাফি-সাকিবদের দায়িত্ব ছাড়েন তিনি। পরে নিজ দেশের প্রধান কোচ হিসেবে দায়িত্ব নেন। শ্রীলঙ্কা ক্রিকেট দলের কোচ হিসেবে নিজের মিশন শুরু করেন আবার বাংলাদেশের মাটিতেই। বাংলাদেশে থেকে ত্রিদেশীয় সিরিজের শিরোপা জয় করেন।

এর আগে স্বাগতিকদের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজে জয় পান হাথুরুসিংহের শিষ্যরা। টাইগাররা আবার শ্রীলঙ্কার মাটিতে নিদাহাস ট্রফিতে হাথুরুসিংহের দলের বিপক্ষে প্রতিশোধ নেয়। ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজটিতে দুবারের দেখাতেই শ্রীলঙ্কাকে হারায় সাকিব-তামিমরা। এই দুই সিরিজেই আলোচনায় ছিলেন তিনি।

তাই ক্রিকেট ভক্তদের কাছে বাংলাদেশ দলের হাথুরুসিংহের মুখোমুখি হওয়া মানেই এক ধরনের প্রতিশোধ নেয়ার মতো। কিন্তু তামিম ইকবাল বলেন, ভাবনাটা একেবারেই ভুল। আমরা তার সঙ্গে কিছু মুহূর্ত কাটিয়েছি। চার-পাঁচ বছর কেউ কোচ হিসেবে থাকলে সম্পর্কের উত্থান-পতন হতেই পারে। কোচ হিসেবে তিনি আমাদের জন্য অসাধারণ কাজ করেছেন। কেউ তার কাছ থেকে এই কৃতিত্ব ছিনিয়ে নিতে পারবে না।

তিনি জানিয়েছেন, প্রতিশোধ নেয়ার কোনো ভাবনাই আমাদের নেই। তবে অবশ্যই আমরা আমাদের সাবেক কোচের দলকে হারাতে চাই। খুব ভালো মানসিকতা নিয়ে, প্রতিশোধ নেয়ার জন্য নয়। শ্রীলঙ্কা যেহেতু ভালো দল আর হাথুরুসিংহের মতো কোচ থাকায় ভালো ক্রিকেট খেলার বিকল্প নেই বলেই মনে করেন তামিম। তিনি আরও বলেন, হারানোর কথা ভাবলে কাজ হবে না। খুব ভালো ক্রিকেট খেলার ব্যাপারে অবশ্যই মনঃসংযোগ করতে হবে।

  • আরও পড়ুন
  • লেখকের অন্যান্য লেখা