৭ রোহিঙ্গার অনুপ্রবেশ ঠেকিয়েছে বিজিবি

আগের সংবাদ

তৃতীয় দফা সিদ্ধান্ত বদল যুক্তফ্রন্ট-ঐক্য প্রক্রিয়ার

পরের সংবাদ

রুশ-চীনা ২ কোম্পানির বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা

প্রকাশিত হয়েছে: সেপ্টেম্বর ১৪, ২০১৮ , ১০:১৯ অপরাহ্ণ | আপডেট: সেপ্টেম্বর ১৪, ২০১৮, ১০:১৯ অপরাহ্ণ

উত্তর কোরিয়ায় অবৈধভাবে অর্থ সহায়তা দেওয়ার অভিযোগে চীন ও রাশিয়াভিত্তিক দুইটি প্রযুক্তি কোম্পানির বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। এছাড়া চীনভিত্তিক ওই প্রযুক্তি কোম্পানিটির প্রধান নির্বাহীর (সিইও) ওপরও নিষেধাজ্ঞা আরোপ করে দেশটি।

বারণ না মেনে অর্থ সহায়তা দেওয়ায় বৃহস্পতিবার (১৩ সেপ্টেম্বর) কোম্পানিগুলোকে নিষেধাজ্ঞা দেওয়া হয়।

মার্কিন অর্থ মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, চীনভিত্তিক ইয়ানবিয়ান সিলভার স্টার নেটওয়ার্ক টেকনোলজি কোম্পানি ও এর সিইও জং সং হুয়া এবং রাশিয়াভিত্তিক কোম্পানি ভোলাসিস সিলভার স্টার কোম্পানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

মার্কিন অর্থমন্ত্রী স্টিভেন মানচিন বিবৃতিতে বলেন, সত্য পরিচয় লুকিয়ে যাতে কোনো উত্তর কোরিয়ান প্রযুক্তি কর্মী তাদের দেশে রাজস্ব পাঠাতে না পারে সেজন্য এ ব্যবস্থা নেওয়া হয়েছে।

এছাড়াও মানচিন বৈশ্বিক কোম্পানিগুলোকে সতর্ক করে বলেন, প্রযুক্তি বিষয়ক কোনো প্রজেক্টে যাতে কোনো উত্তর কোরিয়ান কর্মী কাজ করতে না পারে, সে বিষয়টি নিশ্চিতে পূর্ব সতর্কতা গ্রহণ করুন।

এদিকে, দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে জানিয়েছেন, কোরিয়ান উপদ্বীপে সম্পূর্ণভাবে পারমাণবিক নিরস্ত্রীকরণের লক্ষ্যে মার্কিন নিষেধাজ্ঞা বহালের পদক্ষেপ নেওয়া হয়েছে।

তবে চীনভিত্তিক প্রযুক্তি কোম্পানি ইয়ানবিয়ান সিলভার স্টারের এক ব্যবস্থাপক বলেছেন, এ অভিযোগ ‘অসম্ভব’। কেননা, জং সং হুয়া নামে আমাদের কোম্পানির সিইও হিসেবে যাকে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে, তার নামই আমি শুনিনি।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র গেং সুয়াং এ প্রসঙ্গে বলেন, উত্তর কোরিয়া ইস্যুতে মার্কিন সমাধানের ব্যাপারে চাপ প্রয়োগ করছে চীন। তবে একতরফা নিষেধাজ্ঞার বিষয়ে দৃঢ়ভাবে বিরোধীতা থাকবে।