নতুন সিনেমার নাম বিতর্কে মামলায় পড়লেন সালমান

আগের সংবাদ

সুষ্ঠু ভোটে ইসিকে সহযোগিতা করবে সরকার

পরের সংবাদ

রোহিঙ্গা প্রত্যাবাসনে বিশ্বকে এগিয়ে আসার আহ্বান ওআইসির

প্রকাশিত হয়েছে: সেপ্টেম্বর ১২, ২০১৮ , ৯:৫৩ অপরাহ্ণ | আপডেট: সেপ্টেম্বর ১২, ২০১৮, ৯:৫৩ অপরাহ্ণ

গণহত্যা ও নির্যাতনের মুখে প্রায় এক বছর আগে মিয়ানমার থেকে পালিয়ে এসে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের দেখতে কক্সবাজারের উখিয়ার বিভিন্ন ক্যাম্প পরিদর্শন করেছে ওআইসির একটি প্রতিনিধি দল।

বুধবার দুপুর সাড়ে ১২টার দিকে কুতুপালং নিবন্ধিত রোহিঙ্গা ক্যাম্পে পৌঁছে ঘুমধুমের ইউএনএইচসিআর ট্রানজিট সেন্টারসহ ইউএনএফপির শিশু ও নারীবান্ধব কেন্দ্র ঘুরেন প্রতিনিধি দলের সদস্যরা। তারা নির্যাতিত রোহিঙ্গা নারী-পুরুষ-শিশুদের সঙ্গে কথা বলেন। নির্যাতিতদের মুখ থেকেই শুনেন নির্যাতনের ভয়াবহতার কথা।

পরিদর্শন শেষে ওআইসি পার্লামেন্টারি ইউনিয়নের প্রতিনিধি দলের নেতা এম জুহামেদ কুরাইশি নিয়াজ বলেন, রোহিঙ্গা প্রত্যাবাসনে বাংলাদেশের সঙ্গে মিয়ানমারের দ্বিপাক্ষিক চুক্তি উল্লেখযোগ্য একটি দিক। মুসলিম দেশসহ রোহিঙ্গা সংকট সমাধানে আন্তর্জাতিক সম্প্রদায়কে আরও এগিয়ে আসতে হবে। পাশাপাশি মিয়ানমারের সঙ্গে যেসব দেশের সম্পর্ক ভালো তাদেরকেও জোরালো ভূমিকা রাখতে হবে।

জুহামেদ কুরাইশি নিয়াজ বলেন, ‘রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে এসে এবং তাদের সঙ্গে কথা বলে যে অবস্থা দেখেছি, তা সত্যিই অবর্ণনীয়। এতে বোঝা যায় মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গাদের ওপর সত্যিই বর্বর নির্যাতন হয়েছে। আমাদের অবশ্যই রোহিঙ্গাদের পাশে এসে দাঁড়াতে হবে এবং তাদের সাহায্যে এগিয়ে আসতে হবে। এজন্য মিয়ানমারকে চাপ প্রয়োগের আহ্বান জানাই।’

এর আগে সকাল সাড়ে ৯টায় বেসরকারি বিমানের একটি ফ্লাইটে কক্সবাজার পৌঁছে ওআইসির প্রতিনিধি দল। প্রতিনিধি দলে ছিলেন ওআইসি’র ডেপুটি সেক্রেটারি জেনারেল আলী আজগর মোহাম্মদী সিজানি, ডিরেক্টর অব কনফারেন্স জাহিদ হাসান কুরশি, ইরানের সংসদ সদস্য সৈয়দ হিমায়েত মিরজাদি, মোহাম্মদ হোসাইন কুর্ডলু, তুরুস্কের হেড অব ডেলিগেশন ওরহান এ্যাটালাই, মমতাজ জারনি, মালেশিয়ার ডেপুটি স্পিকার রশিদ বিন হাসনুন, মহসিন বিন আব্দুল মালেক, আলজেরিয়ার সংসদ সদস্য ইউসেফ এডজিসা, সুদানের ওমর ইবনে দুউদ, মাহামুদু ডিজুগা ডিজুদ্দি, ইসাখা ইসা ইউসুফ, আল হাসান মোহাম্মদ, অসীম উমর আহমেদ আদনান, মোক্তার আহমদ, মাহজুমা হাসান মুসা, আবদেল রহমান হোসাইন, মরক্কোর মোহাম্মদ ওজ্জিন, বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব স্বর্ণালী ছন্দাসহ বিভিন্ন আন্তর্জাতিক দাতা সংস্থার প্রতিনিধিরা।

বিমানবন্দরে প্রতিনিধি দলকে স্বাগত জানান শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কর্মকর্তা আবুল কালাম ও জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক (প্রটোকল) এসএম সরওয়ার কামাল।