রাজধানীর শ্যামপুরে বিদ্যুৎপৃষ্ট হয়ে দিনমজুরের মৃত্যু

আগের সংবাদ

বিশ্বে ক্ষুধার্ত মানুষের সংখ্যা বাড়ছে : জাতিসংঘ

পরের সংবাদ

রোনালদোর ভূমিকায় যারা

প্রকাশিত হয়েছে: সেপ্টেম্বর ১২, ২০১৮ , ৩:৩৭ অপরাহ্ণ | আপডেট: সেপ্টেম্বর ১২, ২০১৮, ৩:৩৭ অপরাহ্ণ

গত জুলাইয়ের দ্বিতীয় সপ্তাহে রিয়াল মাদ্রিদের সঙ্গে দীর্ঘ ৯ বছরের সম্পর্ক ছিন্ন করে ইতালিয়ান ক্লাব জুভেন্টাসে নাম লিখিয়েছেন পর্তুগিজ সুপার স্টার ক্রিশ্চিয়ানো রোনালদো। সান্তিয়াগো বার্নাব্যুতে ৯ বছর তিনি বহুমুখী দায়িত্ব পালন করেছেন। ম্যানচেস্টার ইউনাইটেড থেকে স্প্যানিশ ক্যাপিটালে নাম লেখানোর দুয়েক মৌসুম পর থেকেই ৩৩ বছর বয়সী এ তারকা রিয়ালের হয়ে গুরুত্বপূর্ণ সব ভূমিকা পালন করতে শুরু করেন। রাউলের বিদায়ের পর ক্রিশ্চিয়ানো বিখ্যাত ৭ নম্বর জার্সিটি পান। একটা সময় তিনি ফ্রি কিক থেকে শুরু করে রিয়ালের হয়ে পুরস্কার জেতার ভূমিকাও পালন করছেন। সিআর সেভেনের বিদায়ের পর রিয়ালের একেক খেলোয়াড় তার একেকটি ভূমিকা গ্রহণ করেছেন।

রোনালদোর প্রস্থানের পর বিখ্যাত সাত নম্বর জার্সিটি নিয়ে রিয়াল মাদ্রিদ ক্লাব কর্তৃপক্ষ দ্বিধাদ্বন্দ্বে ছিল। তবে মারিয়ানো দিয়াজের আগমনের পর ক্লাবটির প্রেসিডেন্ট ফ্লোরেন্টিনো পেরেজ তাকেই এটি দিয়েছেন। বিখ্যাত সাত নম্বর জার্সিটি দিয়াজকে দেয়ায় অনেকেই পেরেজের ওপর চটেছেনও। তাদের মতে- মারিয়ানো পরীক্ষিত কোনো ফুটবলার নন। অনভিজ্ঞ এ খেলোয়াড়কে জার্সিটি দেয়া মোটেই উচিত হয়নি। তাদের মতে, মার্কো অ্যাসেন্সিও ছিলেন সাত নম্বর জার্সির যোগ্য উত্তরসূরি। পর্তুগিজ তারকা রিয়ালের হয়ে পেনাল্টি শট এবং ডি-বক্সের কাছাকাছি সব শটও নিতেন। তবে স্প্যানিশ গণমাধ্যমের তথ্যমতে, এখন থেকে এ গুরু দায়িত্বটা পালন করবেন দলটির অধিনায়ক সার্জিও রামোস।

তবে অন্যান্য ফ্রি-কিকগুলো পূর্বের মতো টনি ক্রুসই নেবেন। রিয়ালে রামোস অধিনায়ক এবং রোনালদো সহঅধিনায়কের দায়িত্ব পালন করতেন। তবে রোনালদোর অনুপস্থিতিতে দলের নম্বর নাইন করিম বেনজেমাই রিয়ালের সহঅধিনায়ক হয়েছেন। মাদ্রিদে প্রতিটি মৌসুমেই রোনালদো শীর্ষ গোল দাতা হতেন। তবে দলটির ওয়ালস ফরোয়ার্ড গ্যারেথ বেলই এখন রিয়ালের এ দায়িত্ব পালনের মূল ভরসা। প্রতিটি ম্যাচের আগে মাদ্রিদিস্তারা একটি অফিসিয়াল ফটো তুলতো। যেখানে রন ডান দিক থেকে দ্বিতীয় সারির প্রথমে দাঁড়াতেন।

এখন থেকে ক্যাসেমিরো নয়তো করিম বেনজেমা সেই স্থানে দাঁড়াবেন! রোনালদো টিম বাসে যে আসনে বসতেন এখন থেকে সেই আসনে বসেন দলের ফিটনেস কোচ অ্যান্তোনিও পিন্টুস। এদিকে আক্রমণভাগে প্রথম তিন জন খেলোয়াড়ের মধ্য রোনালদো ছিলেন একজন। এ ভূমিকাটা মার্কো অ্যাসেন্সিওই নিয়েছেন। আর রোনালদোর মতো পুরস্কার জেতার ক্ষেত্রে মড্রিচই মাদ্রিদের একমাত্র ভরসা।