বেসিসের আইসিটি অ্যাওয়ার্ড পেল লিডস

আগের সংবাদ

রণবীর-দীপিকার বিয়ে রাজকীয় ভাবে

পরের সংবাদ

ফাইভজি ফোনের পরীক্ষায় সফল ভিভো

প্রকাশিত হয়েছে: সেপ্টেম্বর ১২, ২০১৮ , ৪:৫২ অপরাহ্ণ | আপডেট: সেপ্টেম্বর ১২, ২০১৮, ৪:৫২ অপরাহ্ণ

চীনা স্মার্টফোন নির্মাণকারী প্রতিষ্ঠান ভিভো তাদের হ্যান্ডসেটে ফাইভজির পরীক্ষা চালিয়ে সফল হওয়ার দাবি করেছে।কিছুটা মডিফাই করে ভিভো তাদের ‘নেক্স এস’ মডেলের ফোনটি দিয়ে ফাইভজির এই পরীক্ষা করেছে, যেখানে গত ফেব্রুয়ারিতে বাজারে আসা কোয়ালকমের এক্স৫০ মডেম ব্যবহার করা হয়েছে।

ভিভোর এই ফাইভজি পরীক্ষার জন্য প্রথম ধাপের যে প্রটোকল ও সিগন্যাল পরীক্ষা রয়েছে, তা সফলভাবে শেষ হয়েছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। এতে ননস্ট্যান্ডঅ্যালোন আর্কিটেক্ট (এনএসএ) মডেল যুক্ত হয়েছে, যা থ্রিজিপিপি রিলিজ ১৫ মান সমর্থন করে। এতে এলটিই ও নিউ রেডিও দুটি সংযোগ একটি অ্যান্টেনায় ব্যবহার করা হয়।

প্রথম ৩জিপিপিতে ৫জিএনআর চূড়ান্ত করা হয়। ৩জিপিপি হলো থার্ড জেনারেশন পার্টনারশিপ প্রজেক্ট। এতে সাতটি টেলিকমিউনিকেশন মান উন্নয়ন সংস্থার সমন্বয়ে গঠিত।৩জিপিপি মান অনুযায়ী, অনেক ৫জি এনআর ফ্রিকোয়েন্সিকে এমনভাবে সংজ্ঞায়িত করা হয়েছে, যার ফ্রিকোয়েন্সি এলটিইর মতোই, যাতে অপারেটররা এলটিই ও ৫জি এনআর একই ফ্রিকোয়েন্সিতে প্রয়োগ করতে সক্ষম হবে।

মাস খানেক আগেই চীনের আরেক প্রতিষ্ঠান অপ্পো ফাইভজি নির্ভর হ্যান্ডসেট তৈরির ঘোষণা দেয়।ভিভো অবশ্য তাদের স্মার্টফোনে নতুন প্রযুক্তি আনতে কাজ করে অনেক আগে থেকেই। প্রতিষ্ঠানটি প্রথম ডিসপ্লের মধ্যেই ফিঙ্গারপ্রিন্ট সেন্সরযুক্ত ফোনও বাজারে এনেছে। যাদের মডেলগুলো ভিভো নেক্স ও ভিভো এক্স ২১।