বিশ্বে ক্ষুধার্ত মানুষের সংখ্যা বাড়ছে : জাতিসংঘ

আগের সংবাদ

অস্থায়ী আদালতে আসতে অস্বীকৃতি জানিয়ে খালেদা জিয়ার চিঠি

পরের সংবাদ

একই দলে তামিম-মুশফিক

প্রকাশিত হয়েছে: সেপ্টেম্বর ১২, ২০১৮ , ৪:০৮ অপরাহ্ণ | আপডেট: সেপ্টেম্বর ১২, ২০১৮, ৪:০৮ অপরাহ্ণ

প্রথমবারের মতো ৫ অক্টোবর থেকে সংযুক্ত আরব আমিরাতের শারজায় শুরু হতে যাচ্ছে আফগানিস্তান প্রিমিয়ার লিগ (এপিএল)। বালখ, কাবুল, কান্দাহার, নাঙ্গরহার, পাকতিয়া নামের পাঁচটি দল নিয়ে অনুষ্ঠিতব্য এই টুর্নামেন্টের নিলাম চলছে দুবাইতে। ড্রাফটের জন্য ৪০ জন বিদেশি খেলোয়াড় বাছাই করা হয়েছে।

ক্রিস গেইল, কলিন মুনরো, শহীদ আফ্রিদি, ব্রেন্ডন ম্যাককালামের মতো তারকাদের নিয়ে হবে এই প্রতিযোগিতা। সব মিলিয়ে ৩৫০ জন ক্রিকেটারকে তোলা হয়েছে নিলামে। এর মধ্যে বাংলাদেশের দুই ক্রিকেটার তামিম ইকবাল ও মুশফিকুর রহিমকে কিনে নিয়েছে নাঙ্গরহার। ‘ডায়মন্ড’ ক্যাটাগরিতে থাকা তামিমকে ৭৫ হাজার ডলারে (বাংলাদেশি মুদ্রায় প্রায় ৬৩ লাখ টাকা) ও ‘সিলভার’ ক্যাটাগরিতে থাকা মুশফিককে ৩০ হাজার ডলারে (২৫ লাখ টাকা) কিনেছে দলটি। দুই বাংলাদেশির দলে আরো আছেন বেন কাটিং, মুজিব উর রহমান, মিচেল ম্যাকক্লেনাঘান ও মোহাম্মদ হাফিজের মতো তারকারা। মুশফিক-তামিমদের নাঙ্গরহার দলের আইকন খেলোয়াড় ওয়েস্ট ইন্ডিজ অলরাউন্ডার আন্দ্রে রাসেল। তার জাতীয় দলের সতীর্থ গেইল হয়েছেন বালখের আইকন খেলোয়াড়। কাবুলের আইকন আফগানিস্তানের লেগস্পিনার রশিদ খান, পাকিস্তানের তারকা অলরাউন্ডার শহীদ আফ্রিদিকে কিনেছে পাকতিয়া। নিউজিল্যান্ডের ব্রেন্ডন ম্যাককালামকে আইকন খেলোয়াড় বানিয়েছে কান্দাহার।

এদিকে তামিম-মুশফিক ছাড়াও আরো ১২ বাংলাদেশি ক্রিকেটার আছেন নিলামে। যদিও কোনো দল পাননি তারা। এরা হচ্ছেন, মোহাম্মদ আশরাফুল, সাব্বির রহমান, এনামুল হক, শাহরিয়ার নাফিস, ইমরুল কায়েস, লিটন দাস, আবুল হাসান, সাইফউদ্দিন, আবু হায়দার রনি, তাসকিন আহমেদ, আবদুর রাজ্জাক, সানজামুল ইসলাম। ড্রাফটে থাকা বাংলাদেশি ক্রিকেটারদের মধ্যে জাতীয় দলের সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুল রয়েছেন গোল্ড ক্যাটাগরিতে। বিপিএলে ম্যাচ ফিক্সিংয়ের অভিযোগে পাঁচ বছর ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টিতে নিষিদ্ধ ছিলেন। তাই আশরাফুলকে নিলামে তোলা নিয়ে ছিল সংশয়। তবে ভালো ক্যাটাগরিতেই তাকে নিলামে তোলা হয়েছে।

৫-২৩ অক্টোবর সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি টুর্নামেন্ট। ফাইনাল ২১ অক্টোবর। ১৯ দিনের এই টুর্নামেন্টের অংশগ্রহণকারী পাঁচ প্রদেশের দলগুলো নিয়ে টুর্নামেন্টের সবগুলো ম্যাচ মাঠে গড়াবে সংযুক্ত আরব আমিরাতের শারজাহ আন্তর্জাতিক স্টেডিয়ামে।