নিউইয়র্কে আত্মপ্রকাশ করতে যাচ্ছে নতুন সংগঠন হৃদয়ে বাংলাদেশ

আগের সংবাদ

নারায়ণগঞ্জে ‘বন্দুকযুদ্ধে’ ডাকাত নিহত

পরের সংবাদ

গুরুত্বপূর্ণ দুই দাবিতে স্টেট ডিপার্টমেন্টের সামনে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সমাবেশ

প্রকাশিত হয়েছে: সেপ্টেম্বর ১১, ২০১৮ , ১০:৪৮ পূর্বাহ্ণ | আপডেট: সেপ্টেম্বর ১১, ২০১৮, ১০:৫০ পূর্বাহ্ণ

শামীম আহমেদ

শামীম আহমেদ

যুক্তরাষ্ট্র প্রতিনিধি নিউইয়র্ক থেকে

সসম্মানে রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরিয়ে নেয়া, বঙ্গবন্ধুর খুনি রাশেদ চৌধুরী ও যুদ্ধাপরাধি আশরাফুজ্জামানকে বাংলাদেশের হাতে তুলে দেয়ার দাবিতে আজ সমাবেশ করেছে যুক্তরাষ্ট্র আওয়ামীলীগ। ওয়াশিংটনে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের সামনে দুপুর ১টা থেকে সাড়ে ৩টা পর্যন্ত এ সমাবেশে অনুষ্ঠিত হয়। এতে শতাধিক প্রবাসী আওয়ামীলীগের নেতা-কর্মী উপস্থিত ছিলেন। সমাবেশে যুক্তরাষ্ট্র আওয়ামীলীগ ছাড়াও পেনসিলভেনিয়া আওয়ামীলীগ, মেট্রো ওয়াশিংটন আওয়ামী লীগ, মেরিল্যান্ড ষ্টেট আওয়ামী লীগ, ভার্জিনিয়া ষ্টেট আওয়ামী লীগ, আটলান্টিক সিটি আওয়ামীলীগসহ ও সহযোগী সংগঠনের নেতা কর্মীরা অংশ নেন। সমাবেশে সভাপতিত্ব করেন যুক্তরাষ্ট্র আওয়ামীলীগ সভাপতি ড. সিদ্দিকুর রহমান এবং সভা পরিচালনা করেন ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক আবদুস সামাদ আজাদ।
সভায় সভাপতির বক্তব্যে ড. সিদ্দিকুর রহমান বলেন, আমেরিকার প্রেসিডেন্ট বলেন, যুক্তরাষ্ট্রে ক্রিমিনালদের কোন জায়গা নেই। যদি তাই হয়, তাহলে বঙ্গবন্ধুর খুনিকে পাঠাও না কেন। কিভাবে এদেশে সাজাপ্রাপ্ত একজন যুদ্ধাপরাধী বসবাস করার সুযোগ পায়। রোহিঙ্গা ইস্যু টেনে ড. সিদ্দিকুর বলেন, বাংলাদেশ এমনিতেই ঘনবসতিপূর্ণ দেশ। এদেশে দিনের পর দিন ভিনদেশের ১০ লাখ লোক লালন পালন করা সম্ভব না। তাই রোহিঙ্গাদের সসম্মানে দেশে ফিরিয়ে দিতে যুক্তরাষ্ট্র যেন বাংলাদেশকে সহায়তা করে সে দাবি জানান তিনি।
সভায় অন্যান্য বক্তারা বলেন, ২০১৭ সালের ২৫শে অগাস্ট মিয়ানমার সেনাবাহিনীর অভিযান শুরু হওয়ার পর প্রায় এগারো লাখেরও বেশি রোহিঙ্গা সীমান্ত অতিক্রম করে বাংলাদেশে আশ্রয় গ্রহন করে। বক্তারা মিয়ানমারের সেনাবাহিনীর বিরুদ্ধে তারা হত্যা, গণহত্যা, ধর্ষণ, লুট এবং অগ্নিসংযোগের অভিযোগ আনেন এবং রোহিঙ্গাদের ওপর যে অন্যায় করা হয়েছে, তার বিচারের দাবিতে বিশ্ব সম্প্রদায়কে এগিয়ে আসার জন্য অনুরোধ জানান।
সভায় বক্তব্য রাখেন, যুক্তরাষ্ট্র আওয়ামীলীগের উপদেষ্টা ড. মাসুদুল হাসান, সাংগঠনিক সম্পাদক আব্দুল হাসিব মামুন, প্রচার সম্পাদক হাজী এনাম, উপ প্রচার সম্পাদক তৈয়বুর রহমান টনি, কার্যনির্বাহী সদস্য শাহানারা রহমান, আতাউল গনি আসাদ, খোরশেদ খোন্দকার, মহানগর আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি রফিক উদ্দিন, সাধারন সম্পাদক এমদাদ চৌধুরী, স্টেট আওয়ামীলীগের সহ সভাপতি শেখ আতিক, রফিকুল ইসলাম, পেনসিলভেনিয়া স্টেট আওয়ামীলীগের সভাপতি আবু তাহের, সাধারন সম্পাদক আবু সাঈদ, মেরিল্যান্ড ষ্টেট আওয়ামী লীগ সভাপতি শেখ সেলিম, ভার্জিনিয়ায় ষ্টেট আওয়ামী লীগের প্রাক্তন সাধারন সম্পাদক জি আই রাসেল, আটলান্টিক সিটি আওয়ামীলীগের সাধারন সম্পাদক কুতুব উদ্দিন ইমরান, ফিলাডেল ফিয়া আওয়ামীলীগের সভাপতি আবুল খায়ের, বাগডিসি সভাপতি মোহাম্মদ আলমগীর সহ আরো অনেকে। সভায় ওয়াশিংটন, মেরল্যিান্ড, ভার্জিনিয়া, কানেকটিকাট, পেনসালভানিয়া সহ বিভিন্ন ষ্টেট থেকে আওয়ামী লীগের নেতাকর্মীরা অংশগ্রহন করেন। নেতা কর্মীরা জয় বাংলা, জয় বঙ্গবন্ধু, আমরা সবাই মুজিব সেনা, নেত্রী মোদের শেখ হাসিনা, স্লোগানে স্লোগানে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর সরগরম করে তোলে। সমাবেশ শেষে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ সভাপতি ড. সিদ্দিকুর রহমান ও ভারপ্রাপ্ত সভাপতি আবদুস সামাদ আযাদের নেতৃত্ব পররাষ্ট্র দফতরে স্মারকলিপি হস্তান্তর করা হয়।
এছাড়াও সভায় আরো উপস্থিত ছিলেন মেট্রো ওয়াশিংটন আওয়ামী লীগ ভারপ্রাপ্ত সভাপতি জুয়েল বড়ুয়া, সহ সভাপতি মুজিবুর রহমান খান, আক্তার হোসেন, যুগ্ম সম্পাদক হারুনুর রশীদ, স্বেচ্ছাসেবক লীগ সভাপতি আবুল হোসেন শিকদার, কামাল হোসেন, বৃহত্তর ওয়াশিংটন যুবলীগ সভাপতি দেওয়ান এরশাদ আলী বিজয়, মেট্রো ওয়াশিংটন যুবলীগ সভাপতি রবিউল ইসলাম রাজু প্রমুখ।

রিপোর্ট তৈরীতে সহায়তা করেছেন, সাংবাদিক শিব্বির আহমেদ