৯৫ ভাগ আত্মহত্যাকারী মানসিক রোগে ভোগেন

আগের সংবাদ

আখাউড়া-আগরতলা রেলপথ প্রকল্প কাজের উদ্বোধন আজ

পরের সংবাদ

শিল্পকলায় মঞ্চায়ন ‘দ্রৌপদী পরম্পরা’

প্রকাশিত হয়েছে: সেপ্টেম্বর ১০, ২০১৮ , ১১:৫৮ পূর্বাহ্ণ | আপডেট: সেপ্টেম্বর ১০, ২০১৮, ১১:৫৮ পূর্বাহ্ণ

দেশের ঐতিহ্যবাহী নাট্যদল থিয়েটার (আরামবাগ) মঞ্চস্থ করল দলের ৪০তম প্রযোজনা ‘দ্রৌপদী পরম্পরা’। গতকাল রবিবার সন্ধ্যায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার প্রধান মিলনায়তনে নাটকটি মঞ্চস্থ করা হয়েছে। নাটকটি রচনা ও নির্দেশনা দিয়েছেন তরুণ নাট্যকার ও নির্দেশক প্রবীর দত্ত।
মহাভারতের ছায়া অবলম্বনে ‘দ্রৌপদী পরম্পরা’ নাটকের গল্প আবর্তিত হয়েছে। নাটকে মূলত মহাভারতকে উপজীব্য করে দ্রৌপদী চরিত্রকে সমাজ, ধর্ম ও রাজনীতিতে বহুমাত্রিক রূপে মহাকাব্যিক ঢংয়ে দৃশ্যকাব্য নির্মাণের চেষ্টা করেছেন নাট্যকার। যার মধ্যে অন্তর্নিহিত আছে গভীর জীবন দর্শন। যে দর্শনের আদর্শে মহাভারতের দ্রৌপদী সমকালের আয়নায় ধরা দেয় মহাভারতী হয়ে। নাটকটি সম্পর্কে নাট্যকার ও নির্দেশক প্রবীর দত্ত বলেন, মহাভারতের দ্রৌপদী চরিত্রটি প্রায় সবারই পরিচিত। কিন্তু মহাভারতে দ্রৌপদী যে কথাগুলো বারবার বলতে চেয়েও বলতে পারেনি, বর্তমানে দ্রৌপদী সেই না বলা কথাগুলো বলতে চায়। অপ্রিয় হলেও নাটকের মাধ্যমে দ্রৌপদী সে অপ্রিয় সত্য কথাগুলোই নাটকে বলে। মহাভারতের সময়ে তাকে যেভাবে নিগৃহীত হতে হয়েছে, সে চিত্র উন্মোচনের মাধ্যমে অব্যক্ত ও অপ্রিয় সত্য কথাগুলোই নাটকে উঠে আসে। নাট্যকার নাটকে মহাভারতের আলোকেই দ্রৌপদীর প্রাণ প্রতিষ্ঠা করেছেন। তবে নাটকের আখ্যানটি মহাভারত থেকে বর্তমান পর্যন্ত বিস্তৃত হয়েছে।
নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন তাহমিনা আক্তার, আকেফা আলম, ইউশা আনতারা প্রপা, রফিকুল ইসলাম, তৌহিদুল ইসলাম বাদল, শাহরিয়ার ইসলাম, জাহাঙ্গীর কবির, শংকর চন্দ্র সরকার, লেনিন ফিরোজী, রাব্বানী এবং প্রবীর দত্ত।
মঞ্চ পরিকল্পনা করেছেন রফিক উল্যাহ, পোশাক পরিকল্পক ড. আইরিন পারভীন লোপা, সঙ্গীত পরিকল্পনায় শিশির রহমান, আলোক পরিকল্পক শামীমুর রহমান এবং পোস্টার ডিজাইনার শিল্পী সৈয়দ ইকবাল।