পবিত্র আশুরা ২১ সেপ্টেম্বর

আগের সংবাদ

ফিফপ্রো বিশ্ব একাদশের জন্য মনোনয়ন পেলেন যারা

পরের সংবাদ

ভারতকে ৪৬৪ রানের টার্গেট দিয়েছে ইংল্যান্ড

প্রকাশিত হয়েছে: সেপ্টেম্বর ১০, ২০১৮ , ১০:৩১ অপরাহ্ণ | আপডেট: সেপ্টেম্বর ১০, ২০১৮, ১০:৩১ অপরাহ্ণ

ভারতের বিপক্ষে ইংল্যান্ডের পঞ্চম টেস্ট। যেটা লন্ডন টেস্ট নামেও পরিচিত। কিন্তু সব ছাপিয়ে টেস্টটি হয়ে দাঁড়িয়েছে ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক অ্যালিস্টার কুকময়। কারণ, এটা যে তার বিদায়ী টেস্ট।

আর বিদায়ী টেস্টটা কী দুর্দান্তভাবেই না রাঙিয়ে তুললেন তিনি। প্রথম ইনিংসে করেছেন ৭১ রান। আর পরের ইনিংসে করলেন সেঞ্চুরি। আউট হলেন ১৪৭ রান করে। টেস্ট ক্রিকেটের ইতিহাসে তিনি পঞ্চম ক্রিকেটার হিসেবে অভিষেক টেস্ট এবং ক্যারিয়ারের শেষ টেস্টে সেঞ্চুরি হাঁকানোর কৃতিত্ব দেখিয়েছেন।

২০০৬ সালে ভারতের বিপক্ষেই হয়েছিল তার অভিষেক। নাগপুরে অভিষেক টেস্টের প্রথম ইনিংসে হাফ সেঞ্চুরি করেছিলেন। আর পরের ইনিংসে করেছিলেন সেঞ্চুরি (১০৪*)। ক্যারিয়ারের শেষ টেস্টটাও সেই ভারতের বিপক্ষেই খেললেন। এখানেও প্রথম ইনিংসে করলেন হাফ সেঞ্চুরি। এরপর সেঞ্চুরি।

তার বিদায়ী টেস্টে ভারতকে ৪৬৪ রানের টার্গেট ছুড়ে দিয়েছে ইংল্যান্ড।

অ্যালিস্টার কুকের ১৪৭ রান ছাড়াও জো রুট করেছেন ১২৫ রান। শেষ দিকে বেন স্টোকস ৩৬ বল খেলে ৫ চার ও ১ ছক্কায় করেছেন ৩৭ রান। স্যাম কুরান করেছেন ২১ রান। আর আদিল রশিদ ১৪ বল খেলে অপরাজিত ছিলেন ২০ রানে। তাতে ১১২.৩ ওভার খেলে ৮ উইকেট হারিয়ে ৪২৩ রান করে ইনিংস ঘোষণা করে ইংল্যান্ড। আগের ইনিংসে ৪০ রানের লিড পাওয়ায় তাদের মোট রান ৪৬৩ রান। এই টেস্ট জিততে ভারতকে করতে হবে ৪৬৪ রান।

বল হাতে ভারতের রবীন্দ্র জাদেজা ও হানুমা বিহারি ৩টি করে উইকেট নিয়েছেন। ২টি উইকেট নিয়েছেন মোহাম্মদ সামী।