চট্টগ্রাম মেডিকেল কলেজে বোনস লাইব্রেরি উদ্বোধন

আগের সংবাদ

১৬ এসপিকে বদলি

পরের সংবাদ

পেনশন সংস্কারের বিরুদ্ধে রাশিয়ায় বিক্ষোভ

প্রকাশিত হয়েছে: সেপ্টেম্বর ৯, ২০১৮ , ৯:১৪ অপরাহ্ণ | আপডেট: সেপ্টেম্বর ৯, ২০১৮, ৯:১৪ অপরাহ্ণ

চাকরিজীবীদের পেনশন ব্যবস্থা সংস্কার বিলের প্রতিবাদে রাশিয়ায় বিরোধী দলীয় নেতা আলেক্সি নাভলনির কয়েক হাজার সমর্থক বিক্ষোভ করেছে। রোববারের এ বিক্ষোভ কর্মসূচি থেকে অত্যন্ত ১৫৩ জনকে আটক করা হয়েছে বলে অধিকার গ্রুপগুলো জানিয়েছে।

প্রস্তাবিত বিলে নারীদের জন্য অবসরের বয়স ৬০ এবং পুরুষদের জন্য ৬৫ রাখা হয়েছে। বিরোধীদের দাবি, মানুষের গড় আয়ু কম। অবসরের বয়স বাড়ানো হলে অনেকেই অবসর নেওয়ার আগেই হয়তো মারা যাবে এবং তারা অবসার ভাতার কোনো সুযোগ-সুবিধা পাবে না।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, রোববার মস্কোতে পেনসন সংস্কারের প্রতিবাদে কমপক্ষে দুই হাজার লোক বিক্ষোভ করেছে। এছাড়া সেন্টা পিটার্সবার্গে বিক্ষোভ করেছে আরো এক হাজার লোক। এদের অধিকাংশই তরুণ ও মধ্যবয়সী। এই দুই শহর থেকে সব মিলিয়ে ১৫৩ জনকে আটক করেছে পুলিশ।

ওলগা চেনুস্কা নামে বিক্ষোভকারী বলেছেন, ‘তারা সিরিয়ায় সেনাবাহিনীর জন্য, ইউক্রেনে প্রেসিডেন্টের বন্ধুদের জন্য অর্থ খরচ করতে পারে। কিন্তু অবসরভোগীদের জন্য কিছুই করতে পারে না।’

নিকোলাই বরোদিন নামে ২২ বছরের এক তরুণ বলেছেন, ‘আমি এখানে পেনসন সংস্কারের বিরুদ্ধে প্রতিবাদের জন্য এসেছি। আমাকে এই দেশে বাস করতে হবে এবং আমি ভবিষ্যতের জন্য আশা এবং ভালো বৃদ্ধ বয়স চাই।’