আবাসন কেন্দ্রের ১৭ কিশোরীর পলায়ন

আগের সংবাদ

বড়পুকুরিয়ায় পরীক্ষামূলক কয়লা উত্তোলন শুরু

পরের সংবাদ

জঙ্গি সংশ্লিষ্টতা

পাঁচ বাংলাদেশিরবিরুদ্ধে ভারতে মামলা

প্রকাশিত হয়েছে: সেপ্টেম্বর ৯, ২০১৮ , ১:৫১ অপরাহ্ণ | আপডেট: সেপ্টেম্বর ৯, ২০১৮, ১:৫১ অপরাহ্ণ

জঙ্গিবাদে সংশ্লিষ্টতা থাকার অভিযোগে গ্রেপ্তার পাঁচ বাংলাদেশির বিরুদ্ধে মামলা দায়ের করেছে ভারতের জাতীয় গোয়েন্দা সংস্থা ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি (এএনআই)। অভিযুক্তরা আল কায়েদার বাংলাদেশি শাখা আনসারুল্লাহ বাংলা টিমের (এবিটি) সঙ্গে জড়িত বলে জানতে পেরেছেন গোয়েন্দারা। গত মার্চে মহারাষ্ট্রের পুনে থেকে তাদের গ্রেপ্তার করা হয়। খবর এনডিটিভি।
গ্রেপ্তারকৃত বাংলাদেশিরা হচ্ছেÑ মোহাম্মদ হাবিবুর রহমান হাবিব, রিপন হোসেন, হান্নান আনোয়ার খান, মো. হাসান আলি, মো. আমির আলি এবং আজর আলি। এনআইএর তদন্তে জানা যায়, অভিযুক্তরা অবৈধ পথে ভারতে প্রবেশ করে। পরে জালিয়াতির মাধ্যমে পিএএন, আধার এবং ভোটার কার্ড জোগাড় করে। এসব কাগজ দেখিয়ে তারা ভারতীয় সিমকার্ড কেনে, ব্যাংকে অ্যাকাউন্ট খোলে এবং বিভিন্ন নির্মাণ প্রকল্পে কাজ জুটিয়ে নেয়। তারা এবিটির সদস্যদের সহায়তা করার দায়ে অভিযুক্ত। এনআইএ ভারতীয় দÐবিধির ‘আনলফুল অ্যাক্টিভিটিস প্রিভেনশন অ্যাক্ট, ১৯৬৭’ এবং ‘ফরেনার্স অ্যাক্ট-১৯৪৬’ এর ধারা অনুযায়ী তাদের বিরুদ্ধে মামলা দায়ের হয়েছে। প্রথমে পুনের পুলিশ তাদের গ্রেপ্তার করলেও পরবর্তী সময়ে জঙ্গি সংশ্লিষ্টতা খুঁজে পাওয়ায় মামলাটি এনআইএর কাছে হস্তান্তর করা হয়।
অভিযুক্তরা ২০১৭ সালে তুষার বিশ্বাস নামে এক জঙ্গিকে আশ্রয় ও অর্থ সহায়তা দেয়। তুষার এবিটির সদস্য। তার বিরুদ্ধে আগে থেকেই চার্জশিট রয়েছে।