সৌদি আরবে নারী শ্রমিক এবং রাষ্ট্র

আগের সংবাদ

আওয়ামী লীগের নির্বাচনযাত্রা এবং অন্যান্য প্রসঙ্গ

পরের সংবাদ

চট্টগ্রাম জেলায় পাঁচ বছরে ভোটার বেড়েছে ৭ লাখ ১৬ হাজার

প্রকাশিত হয়েছে: সেপ্টেম্বর ৯, ২০১৮ , ৮:০৮ অপরাহ্ণ | আপডেট: সেপ্টেম্বর ৯, ২০১৮, ১০:১১ অপরাহ্ণ

চট্টগ্রাম জেলায় ৫ বছরে ভোটার বেড়েছে ৭ লাখ ১৬ হাজার ৮৮৬ জন। এতে চট্টগ্রামে মোট ভোটারের সংখ্যা দাঁড়াল ৫৬ লাখ ৩৯ হাজার ৩৬৩। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য প্রকাশিত ভোটার, ভোটকেন্দ্র ও বুথের চূড়ান্ত তালিকা সূত্রে এ তথ্য জানা গেছে। চূড়ান্ত তালিকা অনুযায়ী চট্টগ্রামে নতুন ৫৮টি ভোটকেন্দ্র বেড়ে দাঁড়িয়েছে ১৮৯৮টিতে এবং ভোট কক্ষের সংখ্যা ৮১৬টি থেকে বেড়ে হয়েছে ১০ হাজার ৬৮৩টি।

জেলা নির্বাচন কার্যালয় সূত্রে জানা যায়, চট্টগ্রামে সংসদীয় আসন ১৬টি। সেগুলো মহানগরীর ছয়টি থানা ও ১৫টি উপজেলা নিয়ে। নতুন ৭ লাখ ভোটারের মধ্যে তরুণদের আধিক্য রয়েছে। এ ছাড়াও ভাসমান ভোটারের সংখ্যাও উল্লেখ্যযোগ্য। ২০১৪ সালে অনুষ্ঠিত দশম সংসদ নির্বাচনে চট্টগ্রাম জেলায় ভোটার সংখ্যা ছিল ৪৯ লাখ ২২ হাজার ৪৭৭ জন। তার মধ্যে পুরুষ ভোটার ২৫ লাখ ১৪ হাজার ৫৭৫ ও নারী ভোটার ২৪ লাখ ৭ হাজার ৯০২ জন। আসন্ন একাদশ সংসদ নির্বাচনের ভোটার থাকবে ৫৬ লাখ ৩৯ হাজার ৩৬৩। এর মধ্যে পুরুষ ভোটার ২৯ লাখ ১৪ হাজার ৪২১ ও নারী ভোটার ২৭ লাখ ২৪ হাজার ৯৪২। দশম সংসদ নির্বাচনের চট্টগ্রাম জেলায় ভোটকেন্দ্র ছিল ১৮৪০টি। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রামে ভোটকেন্দ্র থাকবে ১৮৯৮টি। পাশাপাশি বৃদ্ধি পেয়েছে ভোট কক্ষের সংখ্যাও। দশম সংসদ নির্বাচনের চট্টগ্রাম জেলার কেন্দ্রগুলোতে বুথ ছিল ৯ হাজার ৮৬৭টি। নতুন যুক্ত হওয়া ৮১৬টি বুথ মিলিয়ে একাদশ সংসদ নির্বাচনে বুথ থাকবে ১০ হাজার ৬৮৩টি।

জেলা নির্বাচন অফিসার মো. মুনীর হোসাইন খান বলেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে চট্টগ্রামের ১৬টি সংসদীয় আসনের চূড়ান্ত ভোটার, ভোটকেন্দ্র ও বুথের তালিকা প্রকাশ করা হয়েছে। প্রকাশিত তালিকা অনুযায়ী একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। জনগণের দাবি আপত্তি নিষ্পত্তিতে অনেক ভোটকেন্দ্র বাদ গেছে। অনেক উপজেলা ও থানায় কেন্দ্র বেড়েছে। অনেক কেন্দ্রের অবকাঠামোগত সমস্যা থাকায় পার্শ্ববর্তী এলাকায় সরিয়ে নেয়া হয়েছে। আবার ইউনিয়নে যোগাযোগ এবং জনসংখ্যার কারণে অনেক কেন্দ্র বেড়েছে।