উচ্ছ্বসিত ভারতীয় তারকারা

আগের সংবাদ

পার্টিকে ক্ষমতায় দেখা আমার একমাত্র শেষ ইচ্ছা: এরশাদ

পরের সংবাদ

গান বাজারের হালচাল

প্রকাশিত হয়েছে: সেপ্টেম্বর ৮, ২০১৮ , ৫:১৮ অপরাহ্ণ | আপডেট: সেপ্টেম্বর ৮, ২০১৮, ৫:১৮ অপরাহ্ণ

ঈদ মানেই রমরমা অডিও বাজার। ক্যাসেটের দোকানে ভিড়। হাজার হাজার নতুন গানের ক্যাসেট বিক্রি হয়ে যেত ঈদের সপ্তাহে। সেই দিনগুলো যেন এখন শুধুই স্মৃতি। সময়ের সঙ্গে পাল্লা দিয়ে এখন গান রিলিজ হচ্ছে ডিজিটাল মাধ্যমে। সময়ের স্রোতে গা ভাসিয়ে গান যেন এখন আর শুধু শোনার নয়, দেখারও মাধ্যম হয়ে উঠেছে। যদিও সঙ্গীত বিশেষজ্ঞরা মনে করেন, গান কেবলই শোনার, ভিডিওচিত্র দেখার জন্য চলচ্চিত্রের মতো আরেকটা শক্তিশালী শিল্প মাধ্যম আছে। চলচ্চিত্র আর গানকে মিলিয়ে দিয়ে মিউজিক ভিডিও নামের নতুন একটি মাধ্যম এখন বেশ জনপ্রিয়তা পেয়েছে। তরুণ সঙ্গীতশিল্পীরাও ঝুঁকছেন সেদিকে। গত কয়েক বছরের মতো এবারের ঈদেও মুক্তি পেয়েছে বেশ কিছু নতুন গান এবং গান-ভিডিও। তবে সাড়া জাগানোর মতো কোনো গান রিলিজ হয়নি এবারের ঈদে। ইউটিউবে লাখো ভিউয়ার হয়েছে এমন বেশ কিছু গান রয়েছে। তবে অগ্রজ সঙ্গীতশিল্পীরা মনে করেন, ইউটিউবের ভিউয়ার কখনোই গানের ভালো-মন্দের মাপকাঠি হতে পারে না।
এবারের ঈদে নতুন গান এবং মিউজিক ভিডিও প্রকাশ করেছে বিভিন্ন সঙ্গীত প্রযোজনা প্রতিষ্ঠান। সামিনা চৌধুরী, ফাহমিদা নবী, হাবিব, মিনার, ইমরান, কনার মতো তারকা শিল্পীদের পাশাপাশি তরুণ অনেক শিল্পীর গান প্রকাশ হয়েছে ঈদে। তবে ঈদে প্রকাশিত গানগুলো যেন ঠিক শ্রোতাদের মাঝে সাড়া জাগাতে পারেনি। বরেণ্য সঙ্গীতশিল্পী মাহমুদুন্নবীর গাওয়া অসংখ্য জনপ্রিয় গান থেকে নির্বাচিত কয়েকটি গানে এবার কণ্ঠ দিয়েছেন তার দুই কন্যা ফাহমিদা নবী ও সামিনা চৌধুরী। মাহমুদুন্নবী স্মরণে অডিও অ্যালবাটির নাম রাখা হয়েছে ‘আমার গানের প্রান্তে’। এই অ্যালবামটিতে গান রয়েছে ১০টি। যন্ত্রানুষঙ্গ পরিচালনা করেছেন আশু চক্রবর্তী। এবারের ঈদ উৎসবের অন্যতম আকর্ষণ ছিল এই অ্যালবামটি। তবে এই অ্যালবামটির গান মূলত আগেই হিট হওয়া, যেগুলো নতুন করে সামনে এসেছে। তবে নতুন সঙ্গীতায়োজনে প্রশংসিত হয়েছে। তবে সেটি মানুষের মুখে মুখে নতুন করে ছড়িয়ে পড়েনি।
ঈদের কয়েক দিন আগেই অন্তর্জালে মুক্তি পেয়েছে অন্যরকম বর্ষার গান ‘বর্ষা বন্দনা’। গানটি গেয়েছেন শান। লিখেছেন সোমেশ্বর অলি। অভিজিৎ জিতুর সঙ্গীত পরিচালনায় সুর করেছেন শিল্পী নিজেই। সেভেন টিউনস এন্টারটেইনমেন্টের ব্যানারে প্রকাশিত মিউজিক ভিডিওটি পরিচালনা করেছেন লতা আচারিয়া। ঈদ উপলক্ষে প্রকাশ হচ্ছে কণ্ঠশিল্পী কনার নতুন গান ‘মন বলছে তাই’। গানটি লিখেছেন মাসুম আওয়াল। সুর ও সঙ্গীতায়োজন করেছেন ইমন চৌধুরী। গানটির ভিডিও নির্মাণ করেছেন হাসান রেজাউল। জাগো মিউজিক এর ইউটিউব চ্যানেলে প্রকাশ হয়েছে গানটি। গীতিকার মাসুম আওয়াল বলেন, ‘এই গানটির সঙ্গে সামঞ্জস্য করেই ভিডিও নির্মাণ করা হয়েছে। গীতিকার হিসেবে আমি গানটি নিয়ে ভালো সাড়া পেয়েছি।’
ঈদুল আজহাকে কেন্দ্র করে আসিফ আকবর ও আঁখি আলমগীরের নতুন একটি গান প্রকাশ হয়েছে। ‘ওরে পাখি’ নামের গানটির মিউজিক ভিডিও প্রকাশ হয়েছে আরটিভি মিউজিক (ইউটিউব) চ্যানেলে। গানটি লিখেছেন সুহৃদ সুফিয়ান এবং সুর-সঙ্গীতায়োজন করেছেন জুয়েল মোর্শেদ। ভিডিও নির্মাণ করেছেন চন্দন রায় চৌধুরী। গানচিল মিউজিক ঈদে প্রকাশ করছে কয়েকটি মিউজিক ভিডিও। এর মধ্যে রয়েছে হাবিবের ‘আবার তুই’, ইমরানের ‘আমার এ মন’ এবং মিনারের কথা, সুর ও সঙ্গীতায়োজনের নতুন একটি গান। সিডি চয়েস এবার ঈদে প্রকাশ করেছে তাহসান ও টিনা মোস্তারীর দ্বৈত গান ‘শেষ দিন’। পাশাপাশি কুমার বিশ্বজিতের ‘বৃষ্টি এলেই আসো তুমি’ গানের ভিডিও। জি-সিরিজ ঈদ উপলক্ষে প্রকাশ করেছে প্রিন্স মাহমুদের সুরে মিশ্র অ্যালবাম ‘ভূমিপুত্র’। ধ্রুব মিউজিক স্টেশন প্রকাশ করেছে একাধিক গান। এর মধ্যে রয়েছে কণ্ঠশিল্পী চিত্রার ‘তোর কারণে’। ক্লোজআপ ওয়ান তারকা সালমা ও তানজীব সারোয়ারের দ্বৈত গান ‘পোড়ামন’। ইমন খানের নতুন গান ‘ভুল মানুষের ঘর’। এ ছাড়া ‘ধ্রুব মিউজিক কটেজ’ থেকে ঈদে প্রকাশ হয়েছে ‘মধু হই হই বিষ খাওয়াইলা’ গানের আলোচিত শিশুশিল্পী জাহিদের প্রথম মৌলিক গান ‘পান’।