মফস্বলে শিক্ষার আলোকবর্তিকা

আগের সংবাদ

অবাধে চলছে রেজিস্ট্রেশন ছাড়া অবৈধ যানবাহন

পরের সংবাদ

সরকারি উদ্যোগ নেই

আর্সেনিকসংক্রান্ত রোগে ভুগছেন শতাধিক মানুষ

প্রকাশিত হয়েছে: সেপ্টেম্বর ৮, ২০১৮ , ৪:০৬ অপরাহ্ণ | আপডেট: সেপ্টেম্বর ৮, ২০১৮, ৪:০৬ অপরাহ্ণ

আর্সেনিকসংক্রান্ত নানা রোগে ভুগছেন রাজশাহীর চারঘাট উপজেলার নিমপাড়া ইউনিয়নের খড়েরবাড়ী, আটাপাড়া, পৌরসভার মাঠপাড়া. চারঘাটের মিয়াপুর এবং তালবাড়িয়া, ইউসুপর ইউনিয়নের টাংগনসহ উপজেলার বেশ কয়েকটি গ্রামের শতাধিক অসহায় মাসুষ। এ বিষয়ে বাংলাদেশে মানবাধিকার কমিশন চারঘাট উপজেলা কার্যালয়ের (বিএইচআরসি) সম্পাদক ওবায়দুল ইসলাম রবি এবং যুগ্ম সম্পাদক মাসুদ রানা বর্তমান সুবিধাবঞ্চিত আর্সেনিক রোগে ভুক্তভোগীদের সঙ্গে কুশল বিনিময় করেন।
এর আগে মিয়াপুর এলাকার ফেরদৌস ও পিনজেরা আর্সেনিক রোগ আক্রান্তে মৃত্যু হয়েছে। এখনো অনেকের অবস্থা আশঙ্কাজনক। সঠিক কোনো তদারকি বা সরকারের পক্ষ থেকে কোনো সাহায্য-সহযোগিতা পাচ্ছেন না, তদুপরি তারা কোনো মিডিয়া বা এনজিও সংস্থার সঙ্গে কথা বলতে রাজি নন বলে অভিযোগ করেছেন আর্সেনিক রোগী আব্দুল মালেক, মহেসিন, খুরশেদ, শাহদত, ফরমান, সজীব, মোরশেদ, মনোয়ারা, রুবিনা, মেহেন্নেকাসহ আরো অনেকে।
বর্তমানে তাদের সহযোগিতা করার মতো কেউ নেই। একসময় বিদেশি সহযোগিতা নিয়ে থানাপাড়া সোয়ালোজ কাজ করেছে বলে জানান পরিচালক রায়হান আলী এবং সহকারী পরিচালক মাহমুদা বেগম গিনি। জনস্বাস্থ্য কর্মকর্তা কে এম নাছির উদ্দিন বলেছেন, পানি পরীক্ষা করা ছাড়া অন্য বিষয়ে তিনি কিছু জানেন না। উপজেলা স্বাস্থ্য প.প. কর্মকর্তা হাবিবুর রহমান বলেন, আর্সেনিক রোগীদের সরকারি কোনো বরাদ্দ নেই।