ইসলামপুরে যমুনার ভাঙনে ঘরবাড়ি বিলীন

আগের সংবাদ

ঠাকুরগাঁওয়ে জিআর প্রকল্পে ব্যাপক দুর্নীতির অভিযোগ

পরের সংবাদ

মেঘনা-ধনাগোদা সেচ প্রকল্পে আমন রোপণে ব্যস্ত কৃষক

প্রকাশিত হয়েছে: সেপ্টেম্বর ৭, ২০১৮ , ৪:৫৪ অপরাহ্ণ | আপডেট: সেপ্টেম্বর ৭, ২০১৮, ৪:৫৪ অপরাহ্ণ

দেশের দ্বিতীয় বৃহত্তম মেঘনা ধনাগোদা সেচ প্রকল্প। এ সেচ প্রকল্পের আমনের মৌসুমে পুরোদমে রোপা চলছে। কৃষকরা চারা রোপণের কাজে ব্যস্ত সময় কাটাচ্ছেন। উপজেলাজুড়ে এখন রোপা আমন চাষের হিড়িক পড়েছে।
মেঘনা-ধনাগোদা সেচ প্রকল্পে চলতি রোপা আমন মৌসুমে ধানের চারা রোপণে মতলব উত্তরে এখন ব্যস্ত সময় কাটাচ্ছেন কৃষকরা। কৃষকদের পাশপাশি কৃষাণীরাও বীজতলা থেকে চারা উত্তোলনে ব্যস্ত।
মেঘনা ধনাগোদা সেচ প্রকল্পের নাউরী, ছোটহলদিয়া, সরদারকান্দি, গজরা, ওটারচর, তালতলী, মরাদোন, কালীপুর, মিঠুর কান্দি, বৈদ্যনাথপুর, ঠাকুরচর, ব্রাহ্মণচক, দুলালকান্দি ও জীবগাঁও প্রায় সব ক’টি বিলের খোঁজ নিয়ে দেখা গেছে, কোথায় জমি হাল চাষ হচ্ছে, কোথায় জমির আগাছা পরিষ্কার করা হচ্ছে আবার দল বেঁধে কৃষকরা চারা রোপণ করছে। বীজতলা থেকে চারা সরবরাহ করছেন কৃষাণীরা, কোথাও সেচ প্রকল্পের জমিতে কৃষাণীরা বীজতলা থেকে চারা উঠাতে সহায়তা করছে।
মতলব উত্তর উপজেলা কৃষি অধিদপ্তর সূত্রে, চলতি বছর সেচ প্রকল্পের আমন মৌসুমে ১টি পৌরসভা ও ১৪ ইউনিয়নে ২শ হেক্টর জমিতে বীজতলার প্রদর্শনী প্লট ব্যবস্থা করা হয়। বীজতলা থেকে চারা উঠিয়ে ৮ হাজার হেক্টর জমিতে আমনের চারা রোপণের কাজ চলছে। মতলব উত্তর উপজেলা উপসহকারী কৃষি কর্মকর্তা নজরুল ইসলাম জানান, মেঘনা ধনাগোদা সেচ প্রকল্পে ইতোমধ্যে ১ হাজার ৮শ হেক্টর জমিতে উফশী জাতের চারা রোপণ সম্পন্ন হয়েছে।
এ ছাড়াও ৫০ হেক্টর জমিতে দেশি জাতের চারা রোপণ করা হয়েছে। উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোহাম্মদ সালাউদ্দিন জানান, আমন মৌসুমে মেঘনা-ধনাগোদা সেচ প্রকল্পে ৮ হাজার হেক্টর জমিতে আমনের চারা রোপণ করা হবে।