রাশিয়া সম্মেলনে অংশ নিচ্ছেন শি, আমন্ত্রণ কিমকেও

আগের সংবাদ

রিজার্ভ চুরির মূল হোতা কে এই হিয়ক?

পরের সংবাদ

ইরাকের গ্রিন জোনে মর্টার হামলা, বসরায় কারফিউ

প্রকাশিত হয়েছে: সেপ্টেম্বর ৭, ২০১৮ , ৭:০৫ অপরাহ্ণ | আপডেট: সেপ্টেম্বর ৭, ২০১৮, ৭:০৫ অপরাহ্ণ

ইরাকের রাজধানী বাগদাদে নিরাপত্তাবেষ্টিত গ্রিন জোনে শুক্রবার তিনটি মর্টার শেল আঘাত হেনেছে। এ ঘটনায় দেশটির সর্বোচ্চ নিরাপত্তবেষ্টিত এ অঞ্চলে উদ্বেগ ছড়িয়ে পড়েছে। অপরদিকে দক্ষিণাঞ্চলিয় বসরা প্রদেশে সরকারি সেবার ঘাটতিকে কেন্দ্রকে সহিংসতা ছড়িয়ে পড়ায় সেখানে জরুরী অবস্থা জারি করা হয়েছে।

বসরায় সহিংতায় অন্তত একজন নিহত এবং ৩৫ জন আহত হয়েছেন। খবর আল জাজিরার।

বাগদাদের নিরাপত্তা প্রধান জানান, কঠোর নিরাপত্তাবেষ্টিত গ্রীন জোনে অজ্ঞাতনামা হামলাকারীদের হামলায় কেউ হতাহত বা কোন ক্ষতি হয়নি। এলাকাটিতে ইরাকের সরকারি কর্মকর্তাদের বাসা ও মার্কিন দূতাবাস রয়েছে।

ইরাকের তেল সমৃদ্ধ বসরায় ছড়িয়ে পড়া সহিংসতা দমনে ব্যস্ত থাকার সময় বাগদাদের গুরুত্বপূর্ণ এ স্থানে হামলা চালানো হলো। বসরায় মঙ্গলবার থেকে জনতার সাথে নিরাপত্তা বাহিনীর সদস্যদের সংঘর্ষে আটজন নিহত হয়েছে এবং সেখানে সংঘর্ষ চলাকালে আঞ্চলিক সরকারের সদর দপ্তর লক্ষ্য করে ককটেইল নিক্ষেপ করা হয়। বিক্ষোভের সময় সরকারি ভবনে অগ্নিসংযোগ করে বিক্ষোভকারীরা।

বর্তমানে ইরাকের বসরা আন্দোলনের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে। সরকারি সেবার দাবিতে সেখানে জুলাই মাসে বিক্ষোভ শুরু হয়। বৃহস্পতিবার বসরায় হাজার হাজার লোক বিক্ষোভ করে।

বিস্তারিত উল্লেখ না করে স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র সাইফ আল-বদর জানান, জনগণের বিক্ষোভ চলাকালে নিরাপত্তা বাহিনীর সাথে সংঘর্ষে একজন নিহত ও ৩৫ জন আহত হয়েছে। আহতদের মধ্যে ২৪ জন বেসামরিক নাগরিক ও ১১ জন পুলিশ কর্মকর্তা রয়েছে।