সাগর রুনি হত্যা মামলায় প্রতিবেদন ১৫ অক্টোবর

আগের সংবাদ

‘পটাকা’ দিয়ে মালাইকার ঝড়

পরের সংবাদ

রাহুলের নেতৃত্বে মোদিবিরোধী জোট

প্রকাশিত হয়েছে: সেপ্টেম্বর ৫, ২০১৮ , ৬:৫৬ অপরাহ্ণ | আপডেট: সেপ্টেম্বর ৫, ২০১৮, ৬:৫৬ অপরাহ্ণ

ভারতে আসন্ন জাতীয় নির্বাচনে বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে হারানোর লক্ষ্যে জোট করছেন কংগ্রেসের সভাপতি রাহুল গান্ধী।

বিরোধী জোটকে পোক্ত করতে সব দলের যুব সংগঠনকে বুধবার এক মঞ্চে উপস্থিত করেন তিনি। এদিনই কংগ্রেস, সমাজবাদী পার্টি, এনসিপি, আরজেডি, ডিএমকে ও বামেদের যুব সংগঠনগুলি মিলে একটি যৌথ ফ্রন্ট গঠন করা হয়েছে দিল্লিতে। অবশ্য এখনও সে মঞ্চে দেখা যায়নি তৃণমূলকে।

আনন্দবাজার পত্রিকা বলছে, নব গঠিত ফ্রন্ট বৃহস্পতিবার থেকেই আন্দোলনে নামছে পেট্রোল ও ডিজেলের বর্ধিত দামের বিরুদ্ধে। এমনকি যে রাফাল দুর্নীতি নিয়ে এত দিন অন্য বিরোধী দলগুলি সেভাবে সরব হচ্ছিল না, যৌথ ফ্রন্টের তা নিয়েও দিল্লিতে বড় জনসভা করার কথা রয়েছে ২৮ সেপ্টেম্বর।

একাধিক সূত্র জানায়, মোদি সরকারের বেকারি, দুর্নীতি আর বিভাজনের রাজনীতির প্রতিবাদে দেশ জুড়ে লাগাতার আন্দোলন করে যাবে এই যৌথ ফ্রন্ট। ‘মুখোশ’ খুলবে মোদির ‘অচ্ছে দিন’ আনার প্রতিশ্রুতির।

যুব কংগ্রেসের সভাপতি কেশব যাদব বলেন, আমরা এখনও যোগাযোগ করে উঠতে পারিনি। বুধবারের বৈঠকে আরজেডি, জেডিএস, ডিএমকে, জেএমএম-এর প্রতিনিধিরা আসতে পারেননি নিজেদের অন্য কাজ থাকায়। তবে মোট ১৩ দলের যুব মোর্চা এক মঞ্চে এসেছে। এই যৌথ মঞ্চ গড়ার জন্য রাহুল গান্ধী কথা বলেছেন বাকি দলের নেতাদের সঙ্গে।

তৃণমূলের এক সাংসদ অবশ্য বিস্ময় প্রকাশ করেছেন। তিনি বলেন, কংগ্রেসের উদ্যোগে এমন একটি পদক্ষেপ করা হচ্ছে, আর আমাদের একবারও তা জানানো হয়নি! লোকসভা ভোট আমরা একসঙ্গে মিলেই লড়তে চাইছি। সম্প্রতি ডিএমকের অনুষ্ঠানেও সব বিরোধী দল শামিল হয়েছি। আমাদের জানালে না যাওয়ার তো কোনও কারণ নেই!