৩০০ আসনেই নির্বাচন করার প্রস্তুতি জাতীয় পার্টির

আগের সংবাদ

সাগর রুনি হত্যা মামলায় প্রতিবেদন ১৫ অক্টোবর

পরের সংবাদ

যুক্তরাজ্যে বিষাক্ত গ্যাস হামলায় ‘জড়িত’ দুই রুশ নাগরিক

প্রকাশিত হয়েছে: সেপ্টেম্বর ৫, ২০১৮ , ৬:৪৭ অপরাহ্ণ | আপডেট: সেপ্টেম্বর ৫, ২০১৮, ৬:৪৭ অপরাহ্ণ

যুক্তরাজ্যের সলসবারিতে সাবেক রুশ গুপ্তচর সের্গেই স্ক্রিপাল ও তার মেয়ে ইউলিয়ার ওপর নোভিচক বিষপ্রয়োগের ঘটনায় সন্দেহভাজন দুই রুশ ব্যক্তির নাম প্রকাশ করা হয়েছে। খবর বিবিসির।

বুধবার স্কটল্যান্ড ইয়ার্ড এবং ক্রাউন প্রসিকিউশন সার্ভিস (সিপিএস) জানিয়েছে, আলেক্সজান্ডার পেতরভ এবং রুজলান বশিরভ নামে দুজন রুশ নাগরিক সলসবারি হামলার ঘটনায় জড়িত তার পক্ষে ‘যথেষ্ট প্রমাণ’ রয়েছে।

তারা মনে করছেন, সন্দেহভাজনরা ছদ্মনাম ব্যবহার করেছে এবং তাদের দুজনের বয়স আনুমানিক ৪০।

৪ মার্চ যুক্তরাজ্যের সলসবারি শহরের একটি বিপণিকেন্দ্রে বাইরে বেঞ্চিতে সের্গেই স্ক্রিপাল (৬৬) ও তার মেয়ে ইউলিয়া স্ক্রিপালকে (৩৩) অচেতন অবস্থায় উদ্ধার করে পুলিশ। পরে জানা যায়, তাদের দুজনের ওপর নার্ভ এজেন্ট নভিচক (বিষাক্ত রাসায়নিক গ্যাস) প্রয়োগ করা হয়েছিল।

এই হামলার দুই দিন আগে এরোফ্লোট ফ্লাইটে যুক্তরাজ্যে পৌঁছান পেতরভ ও বশিরভ। হামলার দিন স্ক্রিপালের বাড়ির আশেপাশে তাদের উপস্থিতি সিসিটিভি ক্যামেরায় ধরা পড়েছে।

এই ঘটনার তিন মাস পর গত ৩০ জুন সলসবারি থেকে আট মাইল দূরে এমেসবুরিতে চার্লি রোওলি (৪৫) ও ডন স্টার্জেস (৪৪) দম্পতির ওপর নোভিচক এজেন্ট ব্যবহার করে বিষপ্রয়োগের দাবি ওঠে। নিজেদের বাড়িতে বিষপ্রয়োগের শিকার হন তারা। এর মধ্যে ডন স্টার্জেস ৯ জুলাই মারা গেছেন। অন্যদিকে চার্লি গুরুতর অসুস্থ অবস্থায় এখনো হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। ২০ জুলাই তিনি হাসপাতাল থেকে ছাড়া পান।

সিপিএসের লিগ্যাল সার্ভিসের পরিচালক সু হ্যামিং বলেছেন, দোষী সাব্যস্ত করার জন্য বাস্তবভিত্তিক প্রত্যাশা পূরণে যথেষ্ট তথ্যপ্রমাণ রয়েছে। জনস্বার্থেই আলেক্সজান্ডার পেতরভ এবং রুজলান বশিরভের বিরুদ্ধে পরিষ্কারভাবে অভিযোগ আনা হচ্ছে।