বগুড়ায় জেএমবির ৫ সদস্য আটক

আগের সংবাদ

শাহ আমানতে ৫ কেজির বেশি স্বর্ণ আটক

পরের সংবাদ

মঞ্চনাটকের মান বৃদ্ধির জন্য প্রশিক্ষণ দরকার : সংস্কৃতিমন্ত্রী

প্রকাশিত হয়েছে: সেপ্টেম্বর ৫, ২০১৮ , ১২:০৬ অপরাহ্ণ | আপডেট: সেপ্টেম্বর ৫, ২০১৮, ১২:০৬ অপরাহ্ণ

সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর বলেছেন, মঞ্চনাটকের মান বৃদ্ধি ও তা ধরে রাখার জন্য প্রশিক্ষণ দরকার। কেবল বিশ্ববিদ্যালয়ের প্রাতিষ্ঠানিক শিক্ষা নাটকের মান বজায় রাখার জন্য যথেষ্ট নয়। এক্ষেত্রে সরকারি উদ্যোগের পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠানগুলোও পৃষ্ঠপোষকতা করতে পারে। তাছাড়া যাদের জীবন-জীবিকা মূলত নাটকের ওপর নির্ভরশীল এমন নাট্যকর্মীদের বাছাই করে সিএসআরের আওতায় বাৎসরিক সম্মানির ব্যবস্থা করতে পারে বিভিন্ন করপোরেট প্রতিষ্ঠান।
গতকাল বিকালে রাজধানীর বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে পাঁচদিনব্যাপী ‘আইডিএলসি নাট্য উৎসব ২০১৮’-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। উদ্বোধনী অনুষ্ঠানে আরো বক্তৃতা করেন আইডিএলসি ফাইন্যান্সিং লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা ও ব্যবস্থাপনা পরিচালক আরিফ খান এবং অন্যতম বৃহত্তম অ্যাডভার্টাইজিং সংস্থা বিটপীর ব্যবস্থাপনা পরিচালক সারাহ আলী।
সংস্কৃতিমন্ত্রী বলেন, রাজধানীর উত্তরা ও মিরপুর ছাড়াও সারা দেশের প্রতিটি উপজেলায় আমরা মঞ্চ তৈরির পরিকল্পনা নিয়েছি। এর ফলে তৃণমূল পর্যায়েও নাট্যচর্চার সুযোগ সৃষ্টি হবে। তিনি আরো বলেন, নাটক একটি ব্যয়বহুল শিল্পমাধ্যম। এ থেকে আয় করে শিল্পী তথা নাট্যকর্মীর জীবিকা নির্বাহ তুলনামূলকভাবে কঠিন। সেজন্য আমাদের দেশের ব্যবসায়িক বা আর্থিক কোনো প্রতিষ্ঠান নাটকের পৃষ্ঠপোষকতায় এগিয়ে আসলে নাট্যকর্মীদের উচিত সে সুযোগ গ্রহণ করা। সেটি নাটকের জন্য ভালো হবে। নাটক এগিয়ে যাবে এবং সমৃদ্ধ হবে।
উদ্বোধন শেষে লুবনা মরিয়মের নির্দেশনায় নৃত্য পরিবেশন করে ‘সাধনা’র নৃত্যশিল্পীরা। এরপর সন্ধ্যায় শুরু হয় উদ্বোধনী দিনের নাট্য প্রদর্শনী।
জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে নাট্যদল প্রাঙ্গণেমোর মঞ্চস্থ করে ‘হাছনজানের রাজা’। শাকুর মজিদের রচনায় নাটকটি নির্দেশনা দিয়েছেন অনন্ত হীরা।
আজ বুধবার উৎসবের দ্বিতীয় দিনে নাট্যসংগঠন ঢাকা পদাতিক শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চস্থ করবে তাদের নাটক ‘ট্রায়াল অব সূর্যসেন’; নাটক শুরু হবে বিকেল ৫টায়। অন্যদিকে জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে নাট্যদল পালাকার মঞ্চস্থ করবে তাদের নাটক ‘বাংলার মাটি বাংলার জল’।