র‌্যাগিংয়ের বিরুদ্ধে ব্যবস্থা নেবে জাবি প্রশাসন

আগের সংবাদ

পাকিস্তানের ১৩তম প্রেসিডেন্ট হচ্ছেন ড. আরিফ আলভি

পরের সংবাদ

৬৫ লাখ টাকা পাচার: এইচএসবিসি কর্মকর্তাসহ আসামি ৫

প্রকাশিত হয়েছে: সেপ্টেম্বর ৪, ২০১৮ , ৭:১১ অপরাহ্ণ | আপডেট: সেপ্টেম্বর ৪, ২০১৮, ৭:১১ অপরাহ্ণ

প্রায় ৬৫ লাখ টাকা ভারতে পাচারের দায়ে এইচএসবিসি ব্যাংক লিমিটেডের তিন কর্মকর্তাসহ পাঁচজনের বিরুদ্ধে পৃথক দুই মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

মঙ্গলবার বিকেলে রাজধানীর কলাবাগান থানায় দুদক উপসহকারী পরিচালক মুহাম্মদ শিহাব সালাম বাদী হয়ে মামলাটি দায়ের করেন।

দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রনব কুমার ভট্টাচার্য‌্য এ তথ্য নিশ্চিত করেছেন।

মামলার আসামিরা হলেন-এইচএসবিসি ব্যাংক লিমিটেডের ওভারসীজ পেমেন্ট অ্যান্ড ইনভেস্টিগেটিং অফিসার আহমেদ হাবিব, সোহাগ চাকমা ও তাহমিম হাসান, রিজেন্সি প্যাকেজিং লিমিটেড ও রিজেন্সি ট্রিমস লিমিটেড ব্যবস্থাপনা পরিচালক এবং পরিচালক মিসেস রুবি কাকার।

মামলার এজাহার সূত্রে জানা যায়, আসামিরা পরস্পর যোগসাজশে অবৈধ পন্থায় রিজেন্সি প্যাকেজিং লিমিটেড এর বৈদেশিক হিসাব ব্যবহার করে বাংলাদেশ ব্যাংক এর অনুমোদন ব্যতিরেকে বিদেশে বায়ার রিবেট বা কমিশন প্রেরণের আড়ালে অতিরিক্ত ২৪ হাজার ৩৬৭.১০ ইউএস ডলার বা প্রায় ১৯ লাখ ৫০ হাজার টাকা ভারতে প্রেরণ করেছেন।

অন্যদিকে একই প্রক্রিয়ায় নিয়ম বহির্ভূতভাবে একটি অবৈধ ঋণচুক্তি প্রস্তুত করতো, তার প্রতিষ্ঠান রিজেন্সি প্যাকেজিং লিমিটেড এর ফরেন কারেন্সি হিসাব ব্যবহার করে ব্যাংক কর্মকর্তাদের সাথে পরস্পর যোগসাজশে তথ্য গোপন করে ঋণের সুদ পরিশোধের আড়ালে ৫৫ হাজার ৯৮৮.৭৪ ইউএস ডলার বা প্রায় ৪৪ লাখ ৭৯ হাজার টাকা ভারতে প্রেরণ করেছেন। ২০১২ সালের মে থেকে ২০১৬ সালের মে পর্যন্ত ওই অর্থ বিদেশে পাচার হয়েছে বলে দুদকের অনুসন্ধানে বেরিয়ে এসেছে। যে অভিযোগে দুদক আইন ও মানিলন্ডারিং আইনে দুই মামলা দায়ের করা হয়।