ঘরেই তৈরি করুন ‘দই ফুচকা’

আগের সংবাদ

খাসির দোপিঁয়াজি রেসিপি

পরের সংবাদ

শাওমির পোকো ওয়ান-এর বিরুদ্ধে অভিযোগ

প্রকাশিত হয়েছে: সেপ্টেম্বর ৪, ২০১৮ , ৪:০৬ অপরাহ্ণ | আপডেট: সেপ্টেম্বর ৪, ২০১৮, ৪:০৬ অপরাহ্ণ

মাত্র কয়েকদিন আগেই ভারতের বাজারে উদ্বোধন করা হয়েছে চীনা ব্র্যান্ড শাওমি’র সাব-ব্র্যান্ড পোকো’র নতুন বাজেট স্মার্টফোন ‘ পোকো ওয়ান ’। ইতিমধ্যে বিক্রির নতুন রেকর্ড করেছে পোকো। কিন্তু উদ্বোধন হতে না হতেই এর বিরুদ্ধে মারত্মক অভিযোগ উঠেছে যে, যাঁরা বেশি মাল্টিমিডিয়া ব্যবহার করেন তাঁদের হতাশ করবে এই ফোন। কারণ ইন্টারনেট থেকে এইচডি স্ট্রিম করা যাচ্ছে না। প্রতিবেদনগ্যাজেটস ৩৬০-এর।

গ্যাজেটস ৩৬০ ওই প্রতিবেদন থেকে জানা যায়, এই ফোনে ওয়াইডভাইন এলওয়ান ডিআরএম (Widevine L1 DRM) নেই। যার কারণে ইন্টারনেট থেকে এইচডি স্ট্রিম করতে পারছে না পোকো এফওয়ান। ফলে এই বাজেট ফ্ল্যাগশিপে নেটফ্লিক্স, অ্যামাজন বা গুগল প্লে থেকে থেকে এইচডি ভিডিও স্ট্রিম করা যাচ্ছে না।

পত্রিকাটি বলছে, এই ফোনে রয়েছে ওয়াইডভাইন এলথ্রি( Widevine L3)। যা শুধুমাত্র স্ট্যান্ডার্ড ডেফিনেশান (SD) স্ট্রিম করতে সক্ষম। Widevine L1, L2, L3 এর মধ্যে সবথেকে পুরোনো টেকনোলজি Widevine L3। যা এই ফোনে ব্যবহার হয়েছে।

এই খবর যাচাই করে দেখেছে গ্যাজেটস ৩৬০। যে সব ফোনে Widevine L1 থাকে সেই ফোনে নেটফ্লিক্স এর সব ভিডিও উপরে এইটডি আইকন দেখা যায়। তবে পোকো এফ ওয়ান ফোনে কোন নেটফ্লিক্স ভিডিও এইচডি দেখা সম্ভব হয়নি। ‘ওয়াইডভাইন এলথ্রি’-এর মাধ্যমে সর্বোচ্চ ৫৪০ পিক্সেল রেজুলেশনে নেটফ্লিক্স স্ট্রিম করা সম্ভব।

ইতিমধ্যেই আমরা এই বিষয়ে শাওমি-কে প্রশ্ন করেছে গ্যাজেটস থ্রি ৩৬০। এই প্রতিবেদন লেখা পর্যন্ত কোম্পানির তরফ থেকে এই বিষয়ে কোন উত্তর পাওয়া যায়নি।

বিভিন্ন স্টোরেজ ভেরিয়েন্টে বিশ হাজার ৯৯৯ রুপি থেকে ২৯ হাজার ৯৯৯ রুপিতে পাওয়া যাচ্ছে। এই ফোনের অন্যতম প্রধান আকর্ষণ ৮জিবি র‌্যাম আর স্ন্যাপড্রাগন চিপসেট।