শহিদুল আলমের জামিন শুনানিতে বিব্রত হাইকোর্টের বেঞ্চ

আগের সংবাদ

পাকিস্তানের প্রেসিডেন্ট নির্বাচন আজ

পরের সংবাদ

আতিফের গাওয়া ‘চলতে চলতে’র গানে ক্ষুব্ধ লতা

প্রকাশিত হয়েছে: সেপ্টেম্বর ৪, ২০১৮ , ১:৫৯ অপরাহ্ণ | আপডেট: সেপ্টেম্বর ৪, ২০১৮, ১:৫৯ অপরাহ্ণ

লতা মঙ্গেশকরের গাওয়া ‘চলতে চলতে ইঁউহি মিল গ্যায়া থা’, গানটি মীনা কুমারী অভিনীত ‘পাকিজা’ ছবির জন্য সুর দিয়েছিলেন খ্যাতনামা সঙ্গীতকার গুলাম মহম্মদ। ‘পাকিজা’ ছবিতে মুজরার গান হিসাবে সুর সম্রাজ্ঞীর গাওয়া এই গানটি ব্যবহার করা হয়েছিল। তবে সম্প্রতি, এই গানটি নতুন ভাবে উঠে এসেছে পাকিস্তানি গায়ক আতিফ আসলামের গলায়। গানটি ব্যবহার করা হয়েছে ‘মিত্রোঁ’ নামে একটি ছবির জন্য। আতিফের গলায় বিখ্যাত এই গানের নতুন ভার্সানটি শুনলে আপনারও হয়ত বিশেষ ভালো লাগবে না।

বিশেষ করে আতিফের গাওয়া এই নতুন ভার্সানটি শুনলে চট করে বোঝাও মুশকিল যে এটি ‘পাকিজা’ ছবির সেই ‘চলতে চলতে ইঁউহি মিল গ্যায়া থা’ গান থেকে নেওয়া। শুধুমাত্র এটিই যে ‘পাকিজা’র ‘চলতে চলতে ইঁউহি মিল গ্যায়া থা’ গানটির নকল তা শুধুমাত্র যাঁরা গানটি নকল করেছেন তাঁদের পক্ষেই বোঝা সম্ভব। ‘চলতে চলতে ইঁউহি মিল গ্যায়া থা’ গানটির শুরু ও শেষে নতুন করে কিছু কথা জুড়ে একপ্রকার বদলে ফেলা হয়েছে। যাতে চট করে বোঝা সম্ভব নয় যে এটিই সেই ‘পাকিজা’র ‘চলতে চলতে ইঁউহি মিল গ্যায়া থা’ গান। ‘মিত্রঁ’ ছবির জন্য নতুন এই গানটির কম্পোজ করেছেন তনিশ্ক বাগচি।

যদিও নিজের গাওয়া জনপ্রিয় গানটির রিমিক্সটি শোনেননি খোদ কিংবদন্তি গায়িকা লতা মঙ্গেশকর। তবে এই গানটির রিমিক্স হওয়ায় তিনি যে মোটেও খুশি নন, তা স্পষ্ট করে জানিয়েছেন সুর সম্রাজ্ঞী। তিনি বলেন, ” আমি এই গানটি শুনতেই চাই না। পুরনো এই গানগুলির রিমিক্স করার যে ট্রেন্ড তা আমায় ভীষণই কষ্ট দেয়। এখানে সৃজনশীলতা কোথায়? এখানে সুন্দর ক্লাসিক নোটগুলি পুরোপুরি বদলে ফেলা হয়। অনেকক্ষেত্রে গানের কথাও বদলে ফেলা হয়। কিন্তু কার অনুমতি নিয়ে এসব করা হয়? ” ক্ষুব্ধ সুর সম্রাজ্ঞী আরও বলেন, ” যে কথা গুলি বড় বড় কবি, গীতিকাররা লিখেছেন বা সুর দিচ্ছেন, তাঁদের সেই বিখ্যাত সৃজনশীলতাকে বদলে ফেলার অধিকার কারোর নেই। ”

এপ্রসঙ্গে বিজেপি সাংসদ তথা গায়ক বাবুল সুপ্রিয় বলেন, ”বর্তমানে কবির তৈরি অনেক শব্দ, তার শিল্প প্রায় বিলুপ্তির পথে। এবিষয়ে আতিফের প্রতি সম্মান রেখেই (বা না রেখে) বলছি, এবিষয়ে মন্তব্য করার থেকে আমি ২ মিনিট নীরবতা পালন করতে চাইব। ”

  • আরও পড়ুন
  • লেখকের অন্যান্য লেখা