চতুর্থ রাউন্ডে শারাপোভা

আগের সংবাদ

এশিয়া কাপে মুশফিকের সামনে মাইলফলকের হাতছানি

পরের সংবাদ

সুযোগ কাজে লাগাতে চান মিথুন

টাইগারদের লক্ষ্য শিরোপা জয়

প্রকাশিত হয়েছে: সেপ্টেম্বর ৩, ২০১৮ , ২:১৫ অপরাহ্ণ | আপডেট: সেপ্টেম্বর ৩, ২০১৮, ২:২০ অপরাহ্ণ

মোহাম্মদ মিথুন জাতীয় দলের হয়ে সর্বশেষ ওয়ানডে খেলেছেন এ বছরের জানুয়ারিতে। এরপর আর টাইগারদের ওয়ানডে দলে ডাক পাননি তিনি। ছিলেন না ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের দলেও। তবে সৌম্য, এনামুলের ফর্মহীনতা এবং সাব্বিরের বাদ পড়া মিথুনকে আবারো সুযোগ করে দিয়েছে জাতীয় দলে। আসন্ন এশিয়া কাপের জন্য ঘোষিত ১৫ সদস্যের দলে ডাক পেয়েছেন তিনি। এবার জাতীয় দলে নিজের জায়গাটা পাকাপোক্ত করতে চান মোহাম্মদ মিথুন। গতকাল গণমাধ্যমে কথা বলার সময় এমনই ইঙ্গিতই দিয়েছেন এ ব্যাটসম্যান। এ ছাড়া শিরোপা জয়ের লক্ষ্য নিয়ে এশিয়া কাপে খেলতে যাচ্ছেন বলেও জানিয়েছেন তিনি।

বাংলাদেশ জাতীয় দলের জার্সিতে ওয়ানডেতে মোহাম্মদ মিথুনের অভিষেক হয় ২০১৪ সালের জুনে। অভিষেকের পর ইতোমধ্যে চার বছর কেটে গেলেও এখনো পর্যন্ত মাত্র ৩টি ওয়ানডে ম্যাচ খেলতে পেরেছেন তিনি। এই ৩ ম্যাচে তার ব্যাট থেকে এসেছে ৬৬ রান। যেখানে সর্বোচ্চ ২৬। এতেই বোঝা যায়, সুযোগটা কাজে লাগাতে পারেননি মিথুন। সাম্প্রতিক সময়ে বেশ কয়েকজন ক্রিকেটারের ফর্মহীনতা তাকে আবারো সুযোগ করে দিয়েছে জাতীয় দলে। এবার আর ব্যর্থ হতে চান না তিনি। তবে দলে ডাক পেলেও সেরা একাদশে তার জায়গা পাওয়াটা এখনো অনিশ্চিত। অবশ্য সেরা একাদশে জায়গা পেলে এবার তিনি এমন পারফর্ম করতে চান যাতে জায়গাটা আর নড়বড়ে না হয়। এ বিষয়ে মোহাম্মদ মিথুন বলেন, আসলে শুধু দলে সুযোগ পাওয়াটাই একজন ক্রিকেটারের প্রত্যাশা থাকে না। সবাই চায় সুযোগটা কাজে লাগাতে। আমিও সেটাই চাই। তবে কখনো সেটা সম্ভব হয়, আবার কখনো সম্ভব হয় না। সব চেষ্টায় যে সফল হবে এমন কোনো কথা নেই।

আমি চেষ্টা করব সুযোগ পেলে ভালো খেলার। বাকিটা ভাগ্যের ওপর নির্ভর করছে।মিথুন মূলত একজন ওপেনার। জাতীয় দলের হয়ে খেলা সর্বশেষ ম্যাচটিতেও তামিমের সঙ্গে ওপেন করেছেন তিনি। কিন্তু এবার তাকে দলে নেয়ার ক্ষেত্রে নিশ্চয়ই অন্য ভাবনা রয়েছে টিম ম্যানেজমেন্টের। এশিয়া কাপে ওপেনিংয়ে তামিমের সঙ্গী হওয়ার সম্ভাবনা বেশি লিটন দাসের। সে ক্ষেত্রে মিথুনকে দেখা যেতে পারে ছয় নম্বরে। মোহাম্মদ মিথুনকে দলে নেয়ার অন্যতম কারণও এটিই। সব পজিশনেই ব্যাট করতে অভ্যস্ত তিনি। মিথুনও দলের চাওয়ার সঙ্গে নিজেকে যে কোনো জায়গায় খাপ খাইয়ে নিতে প্রস্তুত। এ বিষয়ে তিনি জানান, নিজের পছন্দের চেয়ে দলের প্রয়োজনটাকেই গুরুত্ব দেয়া উচিত। দলের স্বার্থে সব জায়গায় খেলার জন্যই প্রস্তুত থাকতে হবে। যেখানেই খেলি না কেন আমার চেষ্টা থাকবে শতভাগ দেয়ার এবং চাইব আমাকে দিয়ে যেন দল উপকৃত হয়।

এ সময় এশিয়া কাপে টাইগারদের লক্ষ্য সম্পর্কে মোহাম্মদ মিথুন বলেন, শিরোপা জেতাই আমাদের লক্ষ্য এবং আমি এ ব্যাপারে যথেষ্ট আশাবাদী। কারণ অন্য ফরমেটে যেমনই হোক, ওয়ানডেতে বাংলাদেশ খুবই ভালো দল। বিশেষ করে গত চার বছর ধরে বাংলাদেশ ভালো খেলছে। সিনিয়র ক্রিকেটারদের সঙ্গে আমরা যারা জুনিয়ররা আছি তারাও যদি ভালো পারফর্ম করতে পারি তাহলে ভালো ফলাফল অর্জন অসম্ভব নয়। আমাদের লক্ষ্য টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হওয়া। তবে গ্রুপ পর্বের বাধা পার হওয়াটা গুরুত্বপূর্ণ। আমি বিশ্বাস করি, সবাই পারফর্ম করলে আমরা সহজেই পরের রাউন্ডে যেতে পারব।

  • আরও পড়ুন
  • লেখকের অন্যান্য লেখা