×

জাতীয়

বর্তমান সংসদ ভেঙে দেয়া হবে না: আইনমন্ত্রী

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৩ সেপ্টেম্বর ২০১৮, ০৯:১৪ পিএম

বর্তমান সংসদ ভেঙে দেয়া হবে না: আইনমন্ত্রী

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, আসন্ন জাতীয় নির্বাচনের কারণে বর্তমান সংসদ ভেঙে দেয়া হবে না। এই সংসদ নির্ধারিত মেয়াদ পর্যন্ত চলবে। আর নির্বাচনকালীন সরকার কবে ঘোষণা করা হবে, সেটি প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানাবেন।

সোমবার বিকালে রাজধানীর তেজগাঁওয়ের জেলা রেজিস্ট্রারের কার্যালয়ে নকলনবিশগণের পারিশ্রমিক প্রদান অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আইনমন্ত্রী এসব কথা বলেন।

অক্টোবরে বর্তমান সরকারের শেষ অধিবেশন হচ্ছে। এরপর কবে নাগাদ সংসদ ভাঙছে? এমন প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, ‘প্রথম কথা হলো, সংসদ ভাঙবে না। সংসদের কার্যকাল পর্যন্ত এই সংসদ চলবে। সংবিধান অনুযায়ী রাষ্ট্রপতি আগামী ৯ সেপ্টেম্বর যে সংসদ অধিবেশন ডেকেছেন সেটা হবে এই সংসদের শেষ অধিবেশন। আর নির্বাচনকালীন সরকার বিষয়ে আমাদের নেতা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষণা দেবেন। আমি না।’

নির্বাচনকালীন সরকারের আকার কেমন হবে তা জানতে চাইলে মন্ত্রী বলেন, ‘এটা প্রধানমন্ত্রীর দায়িত্ব। তাই নির্বাচনকালীন সরকারের আকার উনিই (প্রধানমন্ত্রী) জানেন। কেননা, সংবিধান অনুযায়ী এটা উনার দায়িত্ব।’

আইনমন্ত্রী বলেন, আরপিও সংশোধনীর ভেটিং ও আইনি মতামতের জন্য ফাইলটা আইন মন্ত্রণালয়ে এসে পৌঁছেছে। তবে আমার কাছে এসে পৌঁছেনি। এটি লেজিসলেটিভ শাখায় আছে।

অনুষ্ঠানে আইনমন্ত্রী বলেন, কেউ কেউ বলছেন দেশে গণতন্ত্র নেই, এ প্রসঙ্গে বলতে চাই, আজকে গণতন্ত্র আছে বলেই শেখ হাসিনার নেতৃত্বে উন্নয়ন হচ্ছে। দেশে যদি গণতন্ত্র না থাকত তাহলে ইউনিয়ন থেকে সংসদ পর্যন্ত জনগণের ভোটে নির্বাচিত প্রতিনিধি থাকত না। দেশের মানুষ তাদের প্রতিনিধি নির্বাচিত করত না।

উপস্থিত নকলনবিশদের উদ্দেশে তিনি বলেন, আমি জনগণের প্রতিনিধি। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারা বাংলার জনগণের প্রতিনিধি। আপনারাও সেই জনগণের অংশ। আপনাদের যে সেবা দিতে হবে সেই সেবা থেকে জনগণকে বঞ্চিত করবেন না এবং নিজেরা পিছপা হবেন না। এটা আমার একমাত্র দাবি।

আইনমন্ত্রী বলেন, আমার মন্ত্রণালয়ে অভিযোগ পাই কেউ ৫ বছর, কেউ এক যুগেরও বেশি সময় যাওয়ার পরও জমির রেজিস্ট্রেশন পান না। এর কারণ জানতে চাইলে আমাকে বলা হলো, বালাম বই নেই, ইনডেক্স নেই, স্লিপ নেই, এ জন্যই দেরি হয়। মন্ত্রী হয়ে তখন আমাকে এ নিয়ে খোঁজ নিতে হলো। মন্ত্রী হওয়ার এক দুই মাসের মধ্যে এসব সমস্যা দূর করতে আমরা টেন্ডার দিয়ে সমস্যার সমাধান করি।

আনিসুল হক বলেন, এসব কাজ করতে গিয়ে একটি বিষয় উপলব্ধি করলাম যে নকলনবিশরা কাজ করবেন আজকে আর পারিশ্রমিক পাবেন দীর্ঘসময় পরে, তা বঙ্গবন্ধুর বাংলাদেশে হতে পারে না। শেখ হাসিনা এটা মেনে নেবেন না। তাই নকলনবিশদের সুবিধা দিতে আমরা কাজ করে যাই।

তিনি বলেন, বিশ্বব্যাংক পদ্মা সেতু করতে ঋণ দিতে সম্মত হলো। কাজ শুরুর আগেই এখানে দুর্নীতি হয়েছে বলে আর টাকা দিল না। অবশেষে বঙ্গবন্ধুর কন্যা জননেত্রী শেখ হাসিনা নিজ অর্থায়নে পদ্মা সেতু করার সিদ্ধান্ত নিলেন এবং কাজ শুরু করলেন। অনুষ্ঠানে মন্ত্রী দেশে আইনের শাসন ও এবং উন্নয়নের ধারাবাহিকতা বজায় রাখার জন্য সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান।

নিবন্ধন অধিদফতরের মহাপরিদর্শক খান মো. আব্দুল মান্নানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় আরও বক্তব্য রাখেন, আইন মন্ত্রণালয়ের নেজিসলেটিভ ও সংসদবিষয়ক বিভাগের সিনিয়র সচিব মোহাম্মদ শহিদুল হক, ঢাকা জেলা রেজিস্ট্রার দিপক কুমার সরকার, নকলনবিশ কেন্দ্রীয় কমিটির নেতা আব্দুল কুদ্দুছ প্রমুখ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App