গাঁজার পুরিয়া থেকে ইয়াবা ব্যবসায় ২৫ মাদক সম্রাজ্ঞী

আগের সংবাদ

সেফ হোমেও ‘সেফ’ নয়

পরের সংবাদ

জন্মাষ্টমীতে স্বপ্নদলের ‘ত্রিংশ শতাব্দী’ মঞ্চস্থ

প্রকাশিত হয়েছে: সেপ্টেম্বর ৩, ২০১৮ , ১২:২৪ অপরাহ্ণ | আপডেট: সেপ্টেম্বর ৩, ২০১৮, ১২:২৪ অপরাহ্ণ

জন্মাষ্টমী উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে নাট্য সংগঠন স্বপ্নদলের ‘ত্রিংশ শতাব্দী’ নাটকের মঞ্চায়ন হয়েছে। গতকাল রবিবার সন্ধ্যায় প্রযোজনাটির ৯৭তম প্রদর্শনী অনুষ্ঠিত হলো। বাদল সরকারের মূল রচনা অবলম্বনে যুদ্ধবিরোধী গবেষণাগার প্রযোজনা ‘ত্রিংশ শতাব্দী’ নাটকের রূপান্তরসহ নির্দেশনা দিয়েছেন জাহিদ রিপন। এতে অভিনয় করেছেন জুয়েনা শবনম, ফজলে রাব্বি সুকর্ন, সামাদ ভ‚ঞা, শিশির সিকদার, জেবুন নেসা, শাখাওয়াত শ্যামল, মেহেদী রানা, সোনালী রহমান, অর্ক অপু ও জাহিদ রিপন।
যুদ্ধোন্মাদনার বিরুদ্ধে শৈল্পিক প্রতিবাদ ‘ত্রিংশ শতাব্দী’ নাটকের মূল কাহিনী পৃথিবীর ইতিহাসে সবচেয়ে কলঙ্কজনক অধ্যায়, দ্বিতীয় বিশ্বযুদ্ধকালে জাপানের হিরোশিমা-নাগাসাকির আণবিক বোমা বিস্ফোরণের অপ্রত্যাশিত পরিণতি। এর সমান্তরালে গুরুত্বের সঙ্গে উপস্থাপিত হয়েছে বাংলাদেশের মুক্তিযুদ্ধ, বসনিয়া-ফিলিস্তিন, আফগানিস্তান, পাকিস্তান-ভারত, ইরাকে আগ্রাসন, কুয়েত-তিউনিসিয়া-ইয়ামেন-সিরিয়া-তুরস্ক-মিয়ানমার-গুলশানে বর্বর হামলা, সা¤প্রতিক বাসচাপায় শিক্ষার্থী হত্যা প্রভৃতি প্রসঙ্গ। ‘ত্রিংশ শতাব্দী’ প্রযোজনায় নানাবিধ দৃষ্টিকোণ থেকে বিশ্লেষণের মাধ্যমে স্থানীয় ও আন্তর্জাতিক প্রেক্ষাপটে যুদ্ধবাজ-যুদ্ধাপরাধী-অশান্তিকামীদের স্বরূপ এবং তাদের কাজের তাৎক্ষণিক ও সুদূরপ্রসারী বীভৎসতার চিত্র উদ্ঘাটিত হয়েছে। সভ্যতা ধ্বংসকারী মানবসৃষ্ট যুদ্ধ-গণহত্যা-অনাচারের বিপরীতে মানুষ হিসেবে বর্তমান কর্তব্য অনুধাবন এবং এ ক্ষেত্রে দর্শককে সিদ্ধান্ত গ্রহণের মুখোমুখি স্থাপনই ‘ত্রিংশ শতাব্দী’ প্রযোজনার মূল লক্ষ্য।
প্রসঙ্গত, স্বপ্নদলের ‘ত্রিংশ শতাব্দী’ প্রযোজনাটি দেশের পাশাপাশি যুক্তরাজ্যের লন্ডনে ইউরোপের স্বনামখ্যাত নাট্যোৎসব ‘১৩তম এ সিজন অব বাংলা ড্রামা-২০১৫’, নয়াদিল্লির ন্যাশনাল স্কুল অব ড্রামা (এনএসডি)-তে অনুষ্ঠিত এশিয়ার বৃহত্তম ভারতের রাষ্ট্রীয় নাট্যোৎসব ‘১৭তম ভারত রঙ মহোৎসব-২০১৫’, কলকাতার দমদমে ‘শম্ভু মিত্র ও বিজন ভট্টাচার্য স্মৃতি আন্তর্জাতিক নাট্যোৎসব-২০১৬’সহ ভারতের নানাস্থানে বিশেষ প্রশংসিত হয়। স¤প্রতি প্রযোজনাটি জাপানের সর্ববৃহৎ নাট্য ও সাংস্কৃতিক উৎসব ‘ফেস্টিভ্যাল, টোকিও-২০১৮’ এ নাট্যমঞ্চায়নের জন্য আমন্ত্রিত হয়েছে। এ উৎসবে সুবিখ্যাত টোকিও মেট্রোপলিটন থিয়েটারের ‘থিয়েটার ওয়েস্ট’ মিলনায়তনে আগামী ৩ এবং ৪ নভেম্বর ২০১৮ ‘ত্রিংশ শতাব্দী’ নাটকের দুটি প্রদর্শনী অনুষ্ঠিত হবে।
শিল্পকলায় বাতিঘরের ‘ঊর্ণাজাল’ মঞ্চস্থ : বাংলাদেশ একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে গতকাল রবিবার সন্ধ্যায় মঞ্চায়িত হলো নাট্যদল বাতিঘর প্রযোজিত ভিন্নধর্মী গল্পের নাটক ‘ঊর্ণাজাল’। এটি ছিল নাটকটির ১৮তম প্রদর্শনী।
নাটকের কাহিনীতে বিদেশ থেকে শিক্ষাজীবন শেষ করে নিজ গ্রামে ফেরে খালেদ। স্কুলের জন্য রেখে যাওয়া বাবার স্বপ্নের একখন্ড জমিতে মাদ্রাসা গড়ে তোলে সে। অন্যদিকে সাঁইজির আখড়ায় বেড়ে ওঠা গায়েন সয়ফুল খালেদের বাল্যবন্ধু। ধর্মীয় শিক্ষায় শিক্ষিত হতে শিল্পের মনঃসংযোগ থেকে বিচ্ছিন্ন হয় শিল্পী। ঘুণে কাটে একতারাটি। এদিকে চোখ দান করে যাওয়া জয়নাল গাতকের জানাজা পড়ানোর দায়ে ইমামের জিভ কেটে নেয় কে বা কারা। সুযোগে ধর্মীয় মতবাদের আশ্রয়ে ঢুকে পড়ে অপকৌশল-কূটনীতি। এভাবেই এগিয়েছে নাটকটির কাহিনী। ঊর্ণাজালের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মুক্তনীল, সাদ্দাম রহমান, সাদিয়া ইউসুফ বৃতা, শাফিন আহমেদ অশ্রু প্রমুখ।