মাঠ চষে বেড়াচ্ছেন তিন বড় দলের সম্ভাব্য প্রার্থীরা

আগের সংবাদ

নেত্রকোনায় সড়ক দুর্ঘটনায় নিহত ৪

পরের সংবাদ

বিমা খাতে তৈরি হচ্ছে অভিন্ন বেতন কাঠামো

প্রকাশিত হয়েছে: সেপ্টেম্বর ১, ২০১৮ , ৪:২১ অপরাহ্ণ | আপডেট: সেপ্টেম্বর ১, ২০১৮, ৪:২১ অপরাহ্ণ

বিশ্বের উন্নত দেশগুলোতে বিমা খাতের কর্মজীবীদের আর্থিক সুরক্ষা থাকলেও দেশের প্রেক্ষাপটে তারা ছিলেন সর্বদাই অবহেলিত। বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) এবার বিমা খাতের উন্নয়নে জড়িতদের আর্থিক সুরক্ষায় নজর দিয়েছে। প্রতিষ্ঠানটি ইতোমধ্যে দেশের সব লাইফ বীমা কোম্পানির সার্ভিস রুলস এবং অর্গানোগ্রাম পাঠানোর নির্দেশ দিয়েছে বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। সব বীমা কোম্পানির জন্য একইরূপ সাংগঠনিক কাঠামো, বেতন স্কেল এবং অভিন্ন সার্ভিস রুল বাস্তবায়নে সম্প্রতি এক চিঠিতে এ নির্দেশ দেয়া হয়েছে। সব কোম্পানির সার্ভিস রোল পর্যালোচনা করে একটি অভিন্ন বেতন কাঠামো নির্ধারণ করা হবে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, সব বিমা কোম্পানির কাছ থেকে সাভিস রোল পর্যালোচনা করে এই অভিন্ন বেতন কাঠামো নির্ধারণ করা হবে। আইডিআরের এই কমিটিতে রাখা হয়েছে রিলায়েন্স ইন্স্যুরেন্স, ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স, রুপালী ইন্স্যুরেন্স, ইউনাইটেড ইন্স্যুরেন্সসহ বেশক’টি কোম্পানির প্রতিনিধিকে রাখা হয়েছে। এই কমিটি বসে বিমা খাতে অভিন্ন বেতন কাঠামোর একটি খসড়া চ‚ড়ান্ত করবে। এরই অংশ হিসেবে ইতোমধ্যে দেশের সব বিমা কোম্পানির কাছে চিঠি পাঠানো হয়েছে। এতে বলা হয়েছে, জাতীয় বীমা নীতি ২০১৪ এর ১৩ নং কর্মপরিকল্পনা সব বিমাকারীর জন্য একইরূপ সাংগঠনিক কাঠামো, বেতন স্কেল এবং অভিন্ন সার্ভিস রুল বাস্তবায়নে আইডিআরএ কর্তৃক লাইফ ও নন-লাইফ বিষয়ে দু’টি কমিটি গঠন করা হয়েছে। এ বিষয়ে গঠিত লাইফ কমিটির সভা গত ১১ জুন অনুষ্ঠিত হয়েছে। কমিটির সিদ্ধান্ত মোতাবেক স্ব স্ব বীমা কোম্পানির বর্তমান সার্ভিস রুলস, অর্গানোগ্রাম এবং এ বিষয়ে স্ব স্ব প্রতিষ্ঠানের কোনো মতামত বা প্রস্তাবনা থাকলে আগামী ৭ কার্যদিবসের মধ্যে কর্তৃপক্ষ বরাবর পাঠানো জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো। চিঠিতে স্বাক্ষর করেন আইডিআরএ’র পরিচালক (উপসচিব) ও লাইফ কমিটির সদস্য সচিব আবুল কাশেম মোহাম্মদ ফজলুল হক। এর আগে গত ১১ জুন অনুষ্ঠিত লাইফ কমিটির সভায় বিমা কোম্পানিগুলোর বর্তমান সার্ভিস রুলস, অর্গানোগ্রাম কর্তৃপক্ষে দাখিল এবং অভিন্ন ও সুষম সার্ভিস রুল এবং সাংগঠনিক কাঠামোর বিষয়ে তাদের কোনো মতামত বা প্রস্তাবনা পাঠানোর নির্দেশ ছাড়াও আরো ৫টি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

সিদ্ধান্তগুলোর মধ্যে রয়েছে এই কমিটি দেশের প্রচলিত সার্ভিস রুলস ও অর্গানোগ্রামের সঙ্গে পাশর্^বর্তী দেশ এবং অন্যান্য দেশের সার্ভিস রুলস ও অর্গানোগ্রাম পর্যালোচনা করবে। একটি খসড়া সার্ভিস রুলস ও অর্গানোগ্রাম প্রস্তুত করে এ বিষয়ে বিশেষজ্ঞদের এবং বিমা কোম্পানির মতামত সংগ্রহ করা হবে। এরপর জাতীয় বিমা নীতি অনুসারে সব বিমা কোম্পানিকে এটি বাস্তবায়নের জন্য কর্তৃপক্ষ থেকে একটি গাইডলাইন জারি করা হবে। অভিন্ন ও সুষম সার্ভিস রুল এবং সাংগঠনিক কাঠামোর বিষয়ে কর্তৃপক্ষ থেকে জারিকৃত গাইডলাইন অনুযায়ী সব বিমা প্রতিষ্ঠান পরিপালনে বাধ্য থাকবে। পরবর্তীতে অভিন্ন সার্ভিস রুলস এবং অর্গানোগ্রাম অনুযায়ী বিমা কোম্পানি কার্যক্রম পরিচালনা করছে কিনা তা কর্তৃপক্ষের পরিদর্শন দল বা বিশেষ নিরীক্ষক কর্তৃক পরিবীক্ষণ করে যদি পরিচালনা না করার প্রমাণ পাওয়া যায় সেক্ষেত্রে বিমা আইনের সংশ্লিষ্ট ধারার বিধান মোতাবেক শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে।

জানতে চাইলে অভিন্ন বেতনকাঠামো সংক্রান্ত এই কমিটির এক সদস্য নাম প্রকাশ না করার শর্তে ভোরের কাগজকে জানান, অভিন্ন বেতন কাঠামো নির্ধারণের ব্যাপারে কাজ করছে আইডিআরএ। যদিও বিষয়টি বাস্তবায়ন করা সময় সাপেক্ষ। ইতোমধ্যে প্রতিটি কোম্পানিকে সার্ভিস রোল জানতে চেয়ে চিঠি দেয়া হয়েছে। প্রায় সব কোম্পানি তাদের অভ্যন্তরীণ বেতন কাঠামো পাঠিয়েছে। এর থেকে আলোচনা পর্যালোচনা করে বিমা খাতের জন্য একটি অভিন্ন বেতন কাঠামো নির্ধারণ করা হবে। ব্যাংকের বেতন কাঠামোর আদলে করা হতে পারে বলেও জানান তিনি।