ক্রিকেটারদের নৈতিকতা শেখাবে বিসিবি

আগের সংবাদ

ইভিএম ইস্যু নিয়েই তপ্ত রাজনীতির মাঠ

পরের সংবাদ

খেলা ডেস্ক :

বর্ষসেরা মড্রিচ

প্রকাশিত হয়েছে: সেপ্টেম্বর ১, ২০১৮ , ১:৪৮ অপরাহ্ণ | আপডেট: সেপ্টেম্বর ১, ২০১৮, ১:৪৮ অপরাহ্ণ

জুভেন্টাস তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো ও ইংলিশ ক্লাব লিভারপুল ফরোয়ার্ড মোহাম্মদ সালাহকে পেছনে ফেলে উয়েফা বর্ষসেরার পুরস্কার জিতেছেন রিয়ালের ক্রোয়েশিয়ান মিডফিল্ডার লুকা মড্রিচ। বৃহস্পতিবার রাতে ফ্রান্সের মোনাকোর গ্রিমাল্ডি ফোরাম কনফারেন্স সেন্টারে অনুষ্ঠিত এক অনুষ্ঠানে উয়েফা বর্ষসেরা ফুটবলার হিসেবে তার নাম ঘোষণা করা হয়।

গত সপ্তাহে প্রকাশ করা হয়েছিল উয়েফা বর্ষসেরা ফুটবলারের সংক্ষিপ্ত তালিকা। তিনজনের এ তালিকায় ছিল ক্রিশ্চিয়ানো রোনালদো, মোহামেদ সালাহ ও লুকা মড্রিচের নাম। পর্তুগিজ সুপারস্টার রোনালদো ক্যারিয়ারে তিনবার উয়েফা বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জিতেছেন। ২০১৩ সালে প্রথমবার এই পুরস্কার জেতার পর ২০১৬ ও ২০১৭ সালের আরো দুবার পুরস্কারটি জিতেছেন রোনালদো। তাই সালাহ ও মড্রিচকে পেছনে ফেলে টানা তৃতীয়বারের মতো উয়েফা বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হওয়ার সুযোগ ছিল পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী তারকার সামনে। ক্রিশ্চিয়ানো রোনালদো গত মৌসুমে টানা ষষ্ঠবারের মতো চ্যাম্পিয়ন্স লিগের সর্বোচ্চ গোলদাতা হয়েছেন। স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদের টানা তৃতীয়বারের মতো চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জয়ের পেছনে যে রোনালদোর অবদানই সবচেয়ে বেশি তাতে কোনো সন্দেহ নেই। তাই উয়েফা বর্ষসেরার পুরস্কার জয়ের দৌড়ে সবার ফেভারিটের তালিকায় ছিলেন রোনালদো।

তবে বর্ষসেরার পুরস্কার জেতার সম্ভাবনা ছিল ইংলিশ ক্লাব লিভারপুলের মিসরীয় ফরোয়ার্ড মোহামেদ সালাহরও। অলরেডদের হয়ে ক্লাব ফুটবলের গত মৌসুমটা স্বপ্নের মতো কেটেছে তার। হয়েছেন ইংলিশ প্রিমিয়ার লিগের সর্বোচ্চ গোলদাতা। ফুটবলের সর্বশেষ মৌসুমে সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে মোট ৪৪টি গোল করেছেন তিনি। এ ছাড়া লিভারপুলের চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ওঠার পেছনেও বড় অবদান রয়েছে সালাহর। যে কারণে ক্যারিয়ারে প্রথমবারের মতো এ পুরস্কার জেতার স্বপ্ন দেখেছিলেন সালাহ।

তবে শেষ পর্যন্ত রোনালাদো ও মোহামেদ সালাহর মতো ফরোয়ার্ডকে পেছনে ফেলে মিডফিল্ডার লুকা মড্রিচই জিতেছেন উয়েফা বর্ষসেরা ফুটবলারের পুরস্কার। ইতিহাসের প্রথম ক্লাব হিসেবে রিয়াল মাদ্রিদের টানা তৃতীয়বারের মতো চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জেতার ক্ষেত্রে বড় অবদান ছিল মড্রিচের। এ ছাড়া মাঝমাঠে তার অসাধারণ পারফরমেন্সের কারণেই গত মৌসুমে উয়েফা সুপার কাপ, স্প্যানিশ সুপার কাপ ও ক্লাব বিশ^কাপ জিতেছে রিয়াল মাদ্রিদ। শুধু তাই নয়, মড্রিচের দুর্দান্ত পারফরমেন্সের ওপর ভিত্তি করেই রাশিয়া বিশ^কাপের ফাইনালে খেলেছে ক্রোয়েশিয়া। টুর্নামেন্টের সেরা খেলোয়াড়ের পুরস্কারও জিতেছেন তিনি।