আমরা অবশ্যই দেশকে এই দুঃশাসন থেকে মুক্ত করব-মির্জা ফখরুল

আগের সংবাদ

মিয়ানমারের এ কেমন মিথ্যাচার!

পরের সংবাদ

ইভিএম চাপিয়ে দেওয়া উচিত নয়: এরশাদ

প্রকাশিত হয়েছে: সেপ্টেম্বর ১, ২০১৮ , ৭:১৬ অপরাহ্ণ | আপডেট: সেপ্টেম্বর ১, ২০১৮, ৭:১৬ অপরাহ্ণ

ইলেক্ট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) বিশ্বাসযোগ্যতা নিয়ে সংশয় প্রকাশ করেছেন জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ। তিনি বলেছেন, ইভিএম বাস্তবায়নে আরো পরীক্ষা-নিরীক্ষার প্রয়োজন রয়েছে।

শনিবার রাজধানীর বনানীতে জাতীয় পার্টির চেয়ারম্যানের কার্যালয়ে এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

সাবেক রাষ্ট্রপতি এরশাদ বলেন, ইভিএমের বিশ্বাসযোগ্যতা নিয়ে জনমনে অনেক সন্দেহ রয়েছে। অবাধ-সুষ্ঠু-নিরপেক্ষ নির্বাচন চাই। কিন্তু ভোটারদের ওপর ইভিএম চাপিয়ে দেওয়া উচিত নয়।

তবে ইভিএমের বিষয়ে জাপার অবস্থান সম্পর্কে আগামী বুধবার দলের বর্ধিত সভায় সিদ্ধান্ত হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর বিশেষ দূত এরশাদ।

জাতীয় নির্বাচনে ইভিএম ব্যবহারের সুযোগ রেখে গত বৃহস্পতিবার আরপিও’র খসড়া অনুমোদন করেছে নির্বাচন কমিশন। তবে ইভিএম’র বিরোধিতা রয়েছে নির্বাচন কমিশনেই। বিএনপিসহ নিবন্ধিত দলগুলোর অধিকাংশ ইভিএম’র বিরুদ্ধে। আওয়ামী লীগ ও সাতটি দল ইভিএম’র পক্ষে। সরকারের শরিক জাপাও এবার ইভিএম’র বিরোধিতা করল।

বিএনপি ও অন্যান্য বিরোধী দলের অভিযোগ, ইভিএমে কারচুপির সুযোগ রয়েছে। তবে সংসদের বিরোধী দল জাতীয় পার্টি প্রধান এরশাদ কারচুপির আশঙ্কা না করলেও তার অভিমত, ইভিএম ব্যবহার করতে হলে সব দলের মতামত নিতে হবে। তিনি বলেন, বাংলাদেশের বহু মানুষ এখনো টিপসই দিতে পারে না। ইভিএম টিপে ভোট দেবে কীভাবে! ১০০ আসনে যদি একসঙ্গে ইভিএম হয়, তবে তার সফলতা নিয়ে নিশ্চিত নই।

ড. কামাল হোসেনের গণফোরামকে নিয়ে সাবেক রাষ্ট্রপতি এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরীর যুক্তফ্রন্টের ‘জাতীয় ঐক্যে’ গঠনের উদ্যোগ সম্পর্কে প্রশ্নে এরশাদ বলেন, এ জোট নিয়ে তিনি চিন্তিত নন। জাপার নেতৃত্বে যে জোট গঠিত হয়ে তাকে শক্তিশালী করতে কাজ করছে।

সাবেক রাষ্ট্রপতি জানান, বিএনপি নির্বাচনে অংশ না নিলে তার নেতৃত্বাধীন জোট এককভাবে নির্বাচন করবে। বিএনপি অংশ নিলে ‘অন্যভাবে’ নির্বাচন করবে।

অনুষ্ঠানে এরশাদের হাতে ফুল দিয়ে জাপায় যোগ দেন কুড়িগ্রাম সদর উপজেলা সাবেক চেয়ারম্যান আওয়ামী লীগ নেতা পনির উদ্দিন আহমদ।

আগামী নির্বাচনে তিনি জাপার টিকিটে কুড়িগ্রাম-২ আসন থেকে অংশ নিতে চান। গত ১৪ আগস্ট এ আসনের জাপার এমপি তাজুল ইসলাম চৌধুরী ইন্তেকাল করেছেন।

এরশাদ বলেন, আগামী নির্বাচনে জাপা সম্ভাবনাময় দল। সুষ্ঠু নির্বাচন হলে আমরা ক্ষমতায় যেতে পারব। এ কারণেই প্রতিদিন অনেকেই জাপায় যোগ দিচ্ছেন।

অনুষ্ঠানে বক্তৃতা করেন- জাপার মহাসচিব এবিএম রুহুল আমিন হাওলাদার, প্রেসিডিয়াম সদস্য হাফিজ উদ্দিন, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মসিউর রহমান রাঙ্গা, সুনীল শুভ রায়, ফয়সল চিশতী, মেজর (অব.) খালেদ আখতার প্রমুখ।