×

জাতীয়

সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহারে আরপিও সংশোধনের সিদ্ধান্ত ইসির

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩০ আগস্ট ২০১৮, ০২:৩১ পিএম

সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহারে আরপিও সংশোধনের সিদ্ধান্ত ইসির
সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহারে আরপিও সংশোধনের সিদ্ধান্ত ইসির

৫ সদস্যের কমিশনের একজন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদারের বর্জনের মধ্যে বৃহস্পতিবার অনুষ্ঠিত কমিশন সভায় এই সিদ্ধান্ত হয়।

মাহবুব তালুকদারের ‘নোট অব ডিসেন্ট’ থাকলেও কমিশনে সংখ্যাগরিষ্ঠ সদস্যের মতের ভিত্তিতে সংস্কারের পক্ষে সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা।

“উনি (মাহবুব তালুকদার) ভিন্ন পোষণ করেছেন; আমরা চারজন সম্মত হয়েছি।”

তবে সাংবাদিকদের প্রশ্নে সিইসি বলেছেন, আগামী ডিসেম্বরে অনুষ্ঠেয় একাদশ সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহারের সিদ্ধান্ত এখনও নেননি তারা।

“সংসদে (একাদশ সংসদ নির্বাচনে) ইভিএম ব্যবহার হবে- এমন সিদ্ধান্ত হয়নি, তবে আমাদের প্রস্তুতি থাকবে।”

২০১০ সালে চালুর পর এতদিন স্থানীয় সরকারের বিভিন্ন নির্বাচনে ইভিএম ব্যবহার হলেও সংসদ নির্বাচনে তা ব্যবহার হয়নি।

সংসদ নির্বাচনে যন্ত্রের মাধ্যমে ভোটগ্রহণের জন্য গণপ্রতিনিধিত্ব আদেশ বা নির্বাচনী আইন সংশোধন প্রয়োজন।

ক্ষমতাসীন আওয়ামী লীগ বরাবরই ইভিএম ব্যবহারের পক্ষে; অন্যদিকে এর বিরোধিতায় সরব বিএনপি।

রাজনৈতিক দলগুলোর মতৈক্য না হলে জাতীয় নির্বাচনে ইভিএম ব্যবহার হবে না বলে সিইসি এতদিন বলে এলেও হঠাৎ করেই ইভিএম ব্যবহারের সুযোগ রেখে আরপিও সংশোধনের উদ্যোগ নিল।

বৃহস্পতিবার সকাল ১১টায় কমিশন সভা শুরুর আধা ঘণ্টার মধ্যে রাজনৈতিক দলগুলোর সমঝোতা ছাড়া ইভিএম ব্যবহারের এই উদ্যোগ নিয়ে প্রশ্ন তুলে বেরিয়ে আসেন মাহবুব তালুকদার।

এরপর বেলা পৌনে ২টা পর্যন্ত কমিশনের সভা চলে; মাঝে আধা ঘণ্টা বিরতি দিয়ে বিকাল ৫টায় শেষ হয় গুরুত্বপূর্ণ এই সভা।

এরপর তিন নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম, কবিতা খানম ও শাহাদাত হোসেন চৌধুরী এবং ইসি সচিব হেলালুদ্দীন আহমদকে নিয়ে সাংবাদিকদের সামনে আসেন সিইসি নূরুল হুদা।

তিনি বলেন, “ইভিএম বিষয়টি অন্তর্ভুক্ত করে আরপিও সংশোধনের সিদ্ধান্ত নিয়েছি আমরা। অল্প কয়েকদিনের মধ্যে তা মন্ত্রণালয়ে পাঠানো হবে। মন্ত্রণালয়ের সম্মতি পেলে পরবর্তী প্রক্রিয়া শেষে সংসদে উপস্থাপন করা হতে পারে।”

সাংবাদিকদের প্রশ্নে তিনি বলেন, এবার আরপিও সংশোধনে অনেক প্রস্তাব এলেও মূলত ইভিএমের বিষয়টি ছিল মুখ্য।

নিজেদের এই অবস্থানের পক্ষে যুক্তি তুলে ধরে সিইসি বলেন, “আমরা স্থানীয় সরকার নির্বাচনে ইভিএম ব্যবহার করে সফলতা পেয়েছি। সংসদের জন্য প্রয়োজনীয় আইনগত সংস্কার হলে সংসদে ব্যবহারের ক্ষেত্র তৈরি হবে। কমিশন কোনো সময়ে সিদ্ধান্ত নিলে প্রস্তুতি নেওয়া যাবে।”

একাদশ সংসদ নির্বাচনের আড়াই মাস আগে ইভিএম নিয়ে সংস্কার প্রস্তাব ও প্রয়োজনীয় ইভিএম পাওয়া যাবে কি না- এই প্রশ্ন করা হলে উত্তরে তিনি পরবর্তী নির্বাচনে ব্যবহারের সিদ্ধান্ত এখনও না হওয়ার কথা জানান।

তিনি বলেন, পরিবেশ পরিস্থিতি ‘অনুকূলে’ থাকলে ব্যবহারের জন্য প্রস্তুতি রাখা হবে।

ইভিএমে ভোটগ্রহণ সহজ ও স্বচ্ছ হবে বলে দাবি করছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। অন্যদিকে বিএনপির অভিযোগ, ‘ডিজিটাল কারচুপি’র জন্য হঠাৎ করেই ইভিএম ব্যবহারের এই সিদ্ধান্ত নিয়েছে ইসি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App