বিমসটেকে বৈঠক হবে মোদি-হাসিনার, থাকছেন না সুচি

আগের সংবাদ

বিএনপি নির্বাচনী ভীতিতে আক্রান্ত: হাছান

পরের সংবাদ

২৫৭৯ কোটি টাকার ৯ ক্রয় প্রস্তাব অনুমোদন

প্রকাশিত হয়েছে: আগস্ট ২৯, ২০১৮ , ৬:৪৭ অপরাহ্ণ | আপডেট: আগস্ট ২৯, ২০১৮, ৬:৪৭ অপরাহ্ণ

সড়ক ও জনপথ অধিদপ্তরের আওতায় বাস্তবায়নাধীন ক্রসবর্ডার রোড নেটওয়ার্ক ইমপ্রেুভমেন্ট প্রকল্পের দুটি প্যাকেজসহ দুই হাজার ৫৭৯ কোটি ৪১ লাখ টাকা ব্যয়ে ৯টি ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

বুধবার (২৯ আগস্ট) সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ওে সচিব এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে অনুমোদিত ক্রয় প্রস্তাবগুলোর বিভিন্ন দিক তুলে ধরেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান।

তিনি বলেন, ‘বৈঠকে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের অধীনে নীলফামারী জেলার সৈয়দপুরে ১৫০ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন একটি বিদ্যুৎকেন্দ্র স্থাপনের অনুমোদন দিয়েছে কমিটি। এক্সপোর্ট ক্রেডিট এজেন্সির মাধ্যমে এইচএসডি ভিত্তিক সিম্পল সাইকেল বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের দায়িত্ব পেয়েছে চায়নার ডংফেং ইলেট্রিক করপোরেশন। বিদ্যুৎ কেন্দ্রটি নির্মাণ করতে সরকারের ব্যয় হবে ৫৬৮ কোটি ২৯ লাখ ৫৯ হাজার টাকা।’

অতিরিক্ত সচিব বলেন, ‘বৈঠকে শিশু ও মাতৃস্বাস্থ্য এবং স্বাস্থ্য ব্যবস্থার উন্নয়নে দেশের আটটি মেডিক্যাল কলেজ ও হাসপাতালে ডায়াগনস্টিক ইমেজিং ব্যবস্থার আধুনিকীকরণ প্রকল্পের সরঞ্জাম ক্রয়ের প্রস্তাব অনুমোদন দিয়েছে। জাইকার অর্থায়নে এই প্রকল্পের জন্য ব্যয় হবে ৫৫ কোটি ৮৭ লাখ টাকা।’

তিনি বলেন, ‘কমিটি মীরসরাই অর্থনৈতিক অঞ্চলের উন্নয়ন কাজের ভেরিয়েশন কাজের প্রস্তাব অনুমোদন দিয়েছে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের এই প্রস্তাবে অতিরিক্ত ব্যয় হবে ৩২৬ কোটি ৯৩ লাখ টাকা।’|

১৮১৩০ টি সরকারি অফিসের নেটওয়ার্ক সংযোগ স্থাপন ও ব্যবস্থাপনার জন্য তিনটি এনটিটিএন প্রতিষ্ঠানের সঙ্গে সেবা ক্রয়ের চুক্তির প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের এই প্রস্তাব বাস্তবায়নে ব্যয় হবে ১০৫ কোটি ৭৫ লাখ ১৪ হাজার টাকা।

বৈঠকে জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থার জন্য দুটি বেজমেন্টসহ ২০ তলা বিশিষ্ট প্রধান কার্যালয় ভবন নির্মাণের প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। এতে সরকারের ব্যয় হবে ১৩৭ কোটি ৩৫ লাখ টাকা।

মোস্তাফিজুর রহমান বলেন, ‘ঢাকার মিরপুরের ৬ নম্বর সেক্টরে সরকারি কর্মকর্তাদের জন্য ২৮৮টি আবাসিক ফ্ল্যাট নির্মাণের প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। এতে ব্যয় হবে ১২২ কোটি ৬১ লাখ টাকা।

এছাড়া একহাজার ১শ কোটি টাকা ব্যয়ে সড়ক ও জনপথ বিভাগের ক্রস বর্ডার রোড নেটওয়ার্ক ইমপ্রুভমেন্ট প্রজেক্টের দুটি প্যাকেজের ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি।

১২৪ কোটি ৫৮ লাখ টাকা ব্যয়ে ঢাকা-সিলেট-তামাবিল-জাফলং জাতীয় মহাসড়কের জৈন্তা হতে জাফলং পর্যন্ত তামাবিল ল্যান্ডপোর্ট কানেক্টিং ও বল্লাঘাট সংযোগ সড়ক নির্মাণের প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। এছাড়াও কমিটি গ্রামীণ জনগোষ্ঠীর উন্নয়নে প্রচার কার্যক্রম শক্তিশালীকরণ শীর্ষক প্রকল্প বাস্তবায়নে ৩৮ কোটি ২ লাখ ৭৬ হাজার টাকার একটি প্রস্তাব অনুমোদন দিয়েছে।

মোস্তাফিজুর রহমান জানান, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় নিহত ভারতীয় সশস্ত্র বাহিনীর সদস্যদের আত্মত্যাগের স্বীকৃতিস্বরুপ তাদের পরিবারকে সম্মাননা প্রদানের জন্য সরাসরি ক্রয় পদ্ধতিতে ক্রেস্ট ক্রয়ের প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি।