পরমাণু নিয়ে আলোচনা বাতিল হতে পারে: উ. কোরিয়া

আগের সংবাদ

ঢাবির ভর্তি যুদ্ধে প্রতি আসনে লড়বে ৩৮ জন

পরের সংবাদ

ক্ষমতায় টিকে থাকার নতুন কৌশল ইভিএম: মোশাররফ

প্রকাশিত হয়েছে: আগস্ট ২৯, ২০১৮ , ৭:৪৮ অপরাহ্ণ | আপডেট: আগস্ট ২৯, ২০১৮, ৭:৪৮ অপরাহ্ণ

আগামী জাতীয় নির্বাচনে শতাধিক আসনে ভোট গ্রহণে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের যে চিন্তাভাবনা চলছে তাকে ক্ষমতায় টিকতে নতুন অপকৌশল দাবি করে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, তারা বুঝতে পেরেছে যে জনগণকে যদি সুযোগ দেয়া হয় তাদের ভোট দিতে তাহলে তাদের ভরাডুবি হবে। এটা তাদের গোয়েন্দারা তথ্য দিচ্ছে এজন্য তারা একটার পর একটা কূটকৌশল অবলম্বন করছে টিকে থাকার জন্য। ইভিএম তার অন্যতম।

বুধবার জাতীয় প্রেসক্লাবে এক আলোচনা সভায় এ কথা বলেন তিনি। ‘তড়িঘড়ি করে আরপিও সংশোধনের উদ্যোগ এবং বিতর্কিত ইভিএম পদ্ধতি চাপিয়ে দেয়ার ষড়যন্ত্রে নাগরিক শঙ্কা’ শীর্ষক মতবিনিময় সভার আয়োজন করে ‘স্বাধীনতা ফোরাম’।

খন্দকার মোশাররফ বলেন, যেসব দেশে নির্বাচনে ইভিএম চালু করা হয়েছিল তার কিছু কিছু দেশে এই পদ্ধতি বাতিল করেছে, অনেক দেশে বাতিল করার প্রক্রিয়া চলছে। বাংলাদেশে ইভিএম কোন ক্রমেই গ্রহণযোগ্য নয়। ইভিএম আমরা মানি না। আরপিও সংশোধনের যে উদ্যোগ নেয়া হয়েছে তা থেকে বিরত থাকার জন্য বলব। অন্যথায় একদিন জনগণের আদালতে আপনাদের বিচার হবে।

মোশাররফ বলেন, ইসি বলেছিলেন সব দল না চাইলে ইভিএম ব্যবহার করা হবে না। তাহলে এখন কেন এটা ব্যবহারের সিদ্ধান্ত নেয়া হলো? কোন দল আপনাকে মত দিয়েছে এটা ব্যবহারে?

তিনি বলেন, সিটি নির্বাচন দিয়ে সরকার মানুষের আস্থা হারিয়েছে। নির্বাচনে আস্থা ফিরিয়ে আনতে হলে নির্বাচনের সময় সেনা মোতায়েন করতে হবে। বর্তমান নির্বাচন কমিশনের সংস্কার করতে হবে। জনগণের ভোটের অধিকার ফিরিয়ে আনতে হলে এগুলো অত্যন্ত জরুরি। বর্তমান সরকারকে বিএনপি বিশ্বাস করে না।

মোশাররফ বলেন, এ দেশের শিক্ষার্থী থেকে শুরু করে শিশু কিশোররা পর্যন্ত এই সরকারের প্রতি আস্থা স্থাপন করতে পারে না, তাহলে আমরা কীভাবে তাদের বিশ্বাস করতে পারি?