১১ খাতে লেনদেন ১ শতাংশ

আগের সংবাদ

দুর্দান্ত ফর্মে সালাহ

পরের সংবাদ

বার্সার হয়ে এক থেকে ছয় হাজার গোল

প্রকাশিত হয়েছে: আগস্ট ২৮, ২০১৮ , ৪:১২ অপরাহ্ণ | আপডেট: আগস্ট ২৮, ২০১৮, ৪:১২ অপরাহ্ণ

১৮৯৯ সালের ২৯ নভেম্বর পথচলা শুরু হয় স্প্যানিশ ক্লাব বার্সেলোনার। এরপর দেখতে দেখতে ১১৮ বছর কেটে গেছে। এই দীর্ঘ সময়ে অন্য উচ্চতায় পৌঁছে গেছে ক্লাবটি। এর মধ্যে বার্সা জন্ম দিয়েছে বিশ্বসেরা অনেক ফুটবলারের, পাশাপাশি জিতেছে ছোট-বড় বহু টুর্নামেন্টের শিরোপা। ফুটবল ইতিহাসের অন্যতম সফল ক্লাব বলেও অভিহিত করা যায় এই কাতালান ক্লাবটিকে।

এর মধ্যে ক্লাবটি ২৫বার জিতেছে স্পেনের ঘরোয়া ফুটবলের সর্বোচ্চ পর্যায়ের লিগ লা লিগার শিরোপা, যা লা লিগার ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ সংখ্যকবার শিরোপা জয়। এতেই বুঝা যায় লা লিগায় বার্সেলোনার দাপট। লা লিগায় বার্সার ইতিহাসে ছয় হাজারতম গোল করেছেন ক্লাবটির আর্জেন্টাইন ফুটবল জাদুকর লিওনেল মেসি।

স্প্যানিশ লা লিগায় বার্সার হয়ে প্রথম গোলটি করেছেন সাবেক স্প্যানিশ ফরোয়ার্ড ম্যানুয়েল পারেরা পানেলা। ১৯২৯ সালে লা লিগার প্রথম মৌসুমে বার্সার হয়ে গোলটি করেছেন তিনি। এরপর এক হাজারতম গোলটির দেখা পেতে দীর্ঘ ২১ বছর অপেক্ষা করতে হয় বার্সা সমর্থকদের। ১৯৫০ সালে কাতালান ক্লাবটির হয়ে হাজারতম গোলটি করেছেন মার্কাস অরেলিও। স্প্যানিশ লা লিগায় দুই হাজারতম গোলটির জন্য অবশ্য বেশি দিন অপেক্ষা করতে হয়নি বার্সেলোনাকে। এক হাজারতম গোলের দেখা পাওয়ার মাত্র ১৪ বছর পরেই লা লিগায় দুই হাজারতম গোলের দেখা পায় কাতালান ক্লাবটি। ১৯৬৪ সালের বার্সার জার্সিতে গোলটি করেছেন সাবেক স্প্যানিশ ফুটবলার পেদ্রো জাবালা। বার্সার হয়ে ছয় বছর খেলেছেন তিনি। এই দীর্ঘ সময়ে কাতালান ক্লাবটির হয়ে ১০৯ ম্যাচ খেলে ২৮ গোল করেছেন এই ফরোয়ার্ড। স্পেনের ফুটবল ইতিহাসের অন্যতম সফল ক্লাব বার্সেলোনা লা লিগায় তাদের তিন হাজারতম গোলটি পেয়েছে ১৯৮২ সালে।

এই গোলটি করেছেন স্ট্রাইকার কুইনি। তিনি একজন স্প্যানিশ ফুটবলার ছিলেন। বার্সার জার্সিতে চার বছর খেলেছেন তিনি। কাতালান ক্লাবটির হয়ে ১০০টি ম্যাচ খেলে ৫৪টি গোল করেছেন কুইনি। এর ১৪ বছর পর চার হাজারতম গোলের দেখা পায় বার্সেলোনা।
১৯৯৬ সালে বার্সেলোনার হয়ে গোলটি করেছেন গুয়েলোর্মো আমর। তিনিও একজন স্প্যানিশ ফুটবলার ছিলেন। ১৯৮৮ সালে বার্সায় যোগ দেয়া এই মিডফিল্ডার কাতালান ক্লাবটির হয়ে দীর্ঘ ১০ বছর খেলেছেন। স্প্যানিশ লা লিগায় বার্সার পাঁচ হাজারতম গোলটি এসেছে ক্লাবটির আর্জেন্টাইন ফুটবলার লিওনেল মেসির পা থেকে।

২০০৯ সালে গোলটি করেছেন তিনি। ছয় হাজারতম গোলের জন্য অবশ্য পূর্বের তুলনায় অনেক কম সময় লেগেছে বার্সেলোনার। এই গোলটিও এসেছে বার্সার ইতিহাসের সফলতম ফুটবলার মেসির পা থেকে। স্প্যানিশ লা লিগার নতুন মৌসুমে নিজেদের প্রথম ম্যাচে ডেপোর্টিভো আলাভেসের মুখোমুখি হয়েছিল বার্সেলোনা। এদিন ম্যাচের ৬৪ মিনিটে ডি-বক্সের সামান্য বাইরে ফ্রি-কিক পায় কোচ আর্নেস্তো ভালভের্দের দল। ফ্রি-কিক নেন লিওনেল মেসি। অসাধারণ এক শটে বল ডেপোর্টিভোর জালে পাঠান তিনি। সঙ্গে সঙ্গে উল্লাসে মেতে ওঠে পুরো গ্যালারি। কারণ ম্যাচটি যে হচ্ছিল বার্সারই মাঠে। তা ছাড়া এটি লা লিগায় বার্সার ছয় হাজারতম গোল। তাই এ গোলের মর্যাদা যে অনেক বেশি তাতে কোনো সন্দেহ নেই।

  • আরও পড়ুন
  • লেখকের অন্যান্য লেখা