পুরুষদের ত্বকের যত্নে সচেতনতা

আগের সংবাদ

মেথির তেলের জাদুকরি গুণাগুণ

পরের সংবাদ

মানসিক চাপ কমায় যেসব গন্ধ

প্রকাশিত হয়েছে: আগস্ট ২৭, ২০১৮ , ৪:৩০ অপরাহ্ণ | আপডেট: আগস্ট ২৭, ২০১৮, ৪:৩০ অপরাহ্ণ

অনেক কারণেই মনসিক চাপ হতে পারে। সারা দিনের কাজের চাপ, অফিসের ব্যস্ততা, ব্যক্তিগত সমস্যা কিংবা জীবনযাত্রার পরিবর্তনে কখনও কখনও মানসিক চাপ বাড়ে। শরীরচর্চা,মেডিটেশন, খাদ্যাভাসের পরিবর্তনের মাধ্যমে মানসিক চাপ কমানোর অনেক চেষ্টাই আমরা করি দৈনন্দিন জীবনে। কিন্তু অনেকেরই হয়তো জানা নেই, কিছু কিছু গন্ধ আছে যেগুলি মানসিক চাপ কমাতে কার্যকরী ভূমিকা পালন করে।

আনন্দবাজারের একটি প্রতিবেদন বলছে, হাতের কাছেই এমন কিছু জিনিসের গন্ধ আছে যা আপনাকে সতেজ ও প্রাণবন্ত থাকতে সহায়তা করে। গবেষণায় জানা গেছে, বেশ কিছু প্রাকৃতিক বস্তুর গন্ধও আমাদের সজীব রাখে।

মনোবিজ্ঞানীরা জানান, গন্ধ মস্তিষ্কের হাইপোথ্যালামাস ও থ্যালামাসকে উদ্দীপ্ত করে। সেই সঙ্গে ঝিমিয়ে যাওয়া স্নায়ুকে চাঙ্গা রাখতে সাহায্য করে। এ কারণে মানসিক চাপ বেশি হলে প্রাকৃতিক এই জিনিসগুলোর মাধ্যমে চাপ কমানোর চেষ্টা করতে পারেন।

১. সাইট্রাস জাতীয় ফল কমলার মন ভাল রাখার প্রাকৃতিক ক্ষমতা আছে। কমলার মৌসুমে ব্যাগে একটা কমলা রাখতে পারেন। মনের উপর চাপ পড়লে এর গন্ধ শুকুন। এছাড়া সারাবছর কমলার গন্ধযুক্ত কোন পারফিউমও ব্যবহার করতে পারেন। মনের চাপ কমতে সাহায্য করবে।

২. কাজের চাপ বেশি থাকলে একটা ভ্যানিলা আইসক্রিম খেতে পারেন। এর গন্ধ মন ভাল রাখে,স্নায়ুর উদ্বেগ কমায়। ভ্যানিলা ভাল না লাগলে স্ট্রবেরী খেতে পারেন। এটার গন্ধও মনকে প্রফুল্ল করে।

৩. জুঁই ফুলের গন্ধ মনের চাপ কমাতে সাহায্য করে। এটি শরীরের অস্থিরতা কমাতেও ভূমিকা রাখে। কিন্তু সবসময় এই ফুল পাওয়া না-ও যেতে পারে। তাই এই ফুলের গন্ধযুক্ত পারফিউম ব্যবহার করতে পারেন মনকে সজীব রাখতে।

৪. দারুচিনির গন্ধও মনের চাপ কমায়। একটা কৌটায় দারুচিনি ভরে ব্যাগের মধ্যে রাখতে পারেন। মনের চাপ কমাতে এটি বেশ উপকারী।

বিষয়: