ব্যাডমিন্টনের রানি তাই তিজু ইয়েং

আগের সংবাদ

আইসিসি বিশ্বকাপ ট্রফি বাংলাদেশে আসছে ১৭ অক্টোবর

পরের সংবাদ

রোনালদোর অন্য রকম হ্যাটট্রিকের সুযোগ!

প্রকাশিত হয়েছে: আগস্ট ২৬, ২০১৮ , ২:৩৮ অপরাহ্ণ | আপডেট: আগস্ট ২৬, ২০১৮, ২:৫১ অপরাহ্ণ

সারা বিশ্বের ফুটবলপ্রেমীরা এখন অপেক্ষায় আছেন ৩০ আগস্টের জন্য। কেননা এ দিনটিতেই অনুষ্ঠিত হবে ক্লাব ফুটবলের সবচেয়ে মর্যাদাপূর্ণ আসর উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের নতুন মৌসুমের ড্র। ফ্রান্সের মোনাকোতে অনুষ্ঠিত হতে যাওয়া চ্যাম্পিয়ন্স লিগের ড্র অনুষ্ঠানের মঞ্চেই ঘোষণা করা হবে উয়েফা বর্ষসেরা ফুটবলারের নাম। ইতোমধ্যে এ বছরের সেরা খেলোয়াড়ের সংক্ষিপ্ত তালিকাও প্রকাশ করেছে উয়েফা। মেসি ভক্তদের জন্য হতাশার খবর হলো উয়েফা প্রকাশিত বর্ষসেরা ফুটবলারের ৩ জনের সংক্ষিপ্ত তালিকায় নেই স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনার আর্জেন্টাইন ফুটবল জাদুকরের নাম। তবে ৩ জনের সংক্ষিপ্ত এ তালিকায় জায়গা পেয়েছেন সাবেক রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ড ক্রিশ্চিয়ানো রোনালদো। এ ছাড়া ৩ জনের সংক্ষিপ্ত তালিকায় স্থান পাওয়া অবশিষ্ট দুই ফুটবলার হলেন- রিয়াল মাদ্রিদের ক্রোয়েশিয়ান মিডফিল্ডার লুকা মড্রিচ ও ইংলিশ ক্লাব লিভারপুলের মিসরীয় ফরোয়ার্ড মোহামেদ সালাহ।

২০১০ সাল থেকে বর্ষসেরা ফুটবলারের পুরস্কার প্রদান করে আসছে উয়েফা। প্রথমবার এই পুরস্কার জিতেছিলেন স্প্যানিশ ক্লাব বার্সেলোনার আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি। পুরস্কার জয়ের ক্ষেত্রে ওই বছর জাভি ও ক্রিশ্চিয়ানো রোনালদোকে পেছনে ফেলেছিলেন তিনি। পরেরবার মেসি ও রোনালদোকে পেছনে ফেলে উয়েফা বর্ষসেরার পুরস্কার জিতে নেন আন্দ্রেস ইনিয়েস্তা। ২০১২-১৩ মৌসুমের বর্ষসেরার পুরস্কার জিতেন সাবেক ফরাসি ফরোয়ার্ড ফ্রাঙ্ক রিবেরি। ক্রিশ্চিয়ানো রোনালদো প্রথমবারের মতো উয়েফা বর্ষসেরার পুরস্কার জিতেন ২০১৩-১৪ মৌসুমে। তবে রোনালদো ও সুয়ারেজকে পেছনে ফেলে পরের বছর নিজের ক্যারিয়ারে দ্বিতীয়বারের মতো এই পুরস্কার জিতে নেন মেসি। কিন্তু গত দুই বছর উয়েফা বর্ষসেরার পুরস্কার জিতেছেন রোনালদো। এবার টানা তৃতীয়বারের মতো ইউরোপের বর্ষসেরা ফুটবলার হওয়ার হাতছানি ইতোমধ্যে রেকর্ড তিনবার এই পুরস্কার জেতা পতুর্গিজ সুপারস্টারের সামনে। তবে এজন্য তাকে পেছনে ফেলতে হবে লুকা মড্রিচ ও মোহামেদ সালাহকে।

আগের বছরগুলোতে কে হচ্ছেন উয়েফা বর্ষসেরার পুরস্কার সেটা আগে থেকে কিছুটা হলেও ধারণা করা যেত। কিন্তু এবার আগে থেকে কিছু বলাটা মুশকিল। কেননা সংক্ষিপ্ত তালিকায় জায়গা পাওয়া তিন ফুটবলারই গত মৌসুমটা দারুণ কাটিয়েছেন। ক্রিশ্চিয়ানো রোনালদো গত মৌসুমে টানা ষষ্ঠবারের মতো চ্যাম্পিয়ন্স লিগের সর্বোচ্চ গোলদাতা হয়েছেন। স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদের টানা তৃতীয়বারের মতো চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জয়ের পেছনে যে রোনালদোর অবদানই সবচেয়ে বেশি তাতে কোনো সন্দেহ নেই।

বর্ষসেরার পুরস্কারটা ইংলিশ ক্লাব লিভারপুলের মিসরীয় ফরোয়ার্ড মোহামেদ সালাহর হাতে উঠলেও অবাক হওয়ার কিছু নেই। অলরেডদের হয়ে গত মৌসুমটা স্বপ্নের মতো কেটেছে তার। হয়েছেন ইংলিশ প্রিমিয়ার লিগের সর্বোচ্চ গোলদাতা। ফুটবলের সর্বশেষ মৌসুমে সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে মোট ৪৪টি গোল করেছেন তিনি। এ ছাড়া লিভারপুলের চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ওঠার পেছনেও বড় অবদান রয়েছে সালাহর। যে কারণে ক্যারিয়ারে প্রথমবারের মতো এই পুরস্কার জেতার সম্ভাবনা রয়েছে তারও।

রোনালদো-সালাহ দুজনকেই হতাশ করে উয়েফার বর্ষসেরা ফুটবলারের মুকুট জিততে পারেন রিয়াল মাদ্রিদের ক্রোয়েশিয়ান মিডফিল্ডার লুকা মড্রিচ। রিয়াল মাদ্রিদের টানা তৃতীয়বারের মতো চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জয়ের পেছনে রোনালদোর পাশাপাশি মড্রিচেরও বড় অবদান রয়েছে। এ ছাড়া ক্রোয়েশিয়া জাতীয় দলের হয়ে মাতিয়েছেন বিশ^কাপ। জিতেছেন রাশিয়া বিশ^কাপের সেরা খেলোয়াড়ের পুরস্কার।

তবে উয়েফা বর্ষসেরা ফুটবলার নির্বাচনের ক্ষেত্রে চ্যাম্পিয়ন্স লিগের পারফরমেন্সকেই বেশি প্রাধান্য দেয়া হয়। ইতোমধ্যে প্রকাশিত ৩ জনের সংক্ষিপ্ত তালিকা দেখেই সেটা বুঝা যাচ্ছে। পুরস্কারের দৌড়ে থাকা ৩ জনই খেলেছেন গত চ্যাম্পিয়ন্স লিগের সর্বশেষ আসরের ফাইনালে। স্বপ্ন দেখছেন রোনালদো, মড্রিচ ও সালাহ ৩ জনই। তবে পুরস্কার উঠবে কেবল একজনের হাতে। কে হবেন সে ভাগ্যবান তা দেখার জন্য অপেক্ষা করতে হবে আরো কয়েকটা দিন। ক্যারিয়ারে প্রথমবারের মতো লুকা মড্রিচ অথবা মোহামেদ সালাহ এই পুরস্কার জিতবেন নাকি টানা তৃতীয় ও ক্যারিয়ারে চতুর্থবারের মতো উয়েফা বর্ষসেরার পুরস্কার জেতার মধ্য দিয়ে নিজেকে অন্য উচ্চতায় নিয়ে যাবেন বর্তমান জুভেন্টাস তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো তা জানা যাবে ৩০ আগস্ট।

  • আরও পড়ুন
  • লেখকের অন্যান্য লেখা